​Myanmar Aung San Suu Kyi: নোবেলজয়ী সু চি-কে ৩ বছর কারাদণ্ডের সাজা শোনাল আদালত

Myanmar: প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই দু'জনকে সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়নি। যদিও মায়নমার সরকারের এই সূত্র নিজের নাম প্রকাশ করতে চায়নি।

​Myanmar Aung San Suu Kyi: নোবেলজয়ী সু চি-কে ৩ বছর কারাদণ্ডের সাজা শোনাল আদালত
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 7:05 PM

মায়নমার: সেনা শাসিত মায়নমারের বৃহস্পতিবার আং সান সুচি এবং তাঁর প্রাক্তন উপদেষ্টা সিয়ান টারনেলককে ৩ বছর কারাদণ্ডে সাজা শোনানো হয়েছে, সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগে তাঁকে সাজা শুনিয়েছে আদালত। এই আইনে সর্বোচ্চ ১৪ বছরের সাজা দেওয়ার বিধান রয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই দু’জনকে সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়নি। যদিও মায়নমার সরকারের এই সূত্র নিজের নাম প্রকাশ করতে চায়নি। গত বছর নির্বাচিত সরকারকে ফেলে দেওয়ার পর সু চি, টার্নেল এবং অর্থনৈতিক দলের হাজার হাজার সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। এর পাশাপাশি রাজনীতিবিদ, আইন প্রণেতা, সরকারি আধিকারিক, আমলা, ছাত্রছাত্রী ও সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছিল।

নোবেল পুরস্কারপ্রাপ্ত সু চিকে ইতিমধ্যেই বিভিন্ন মামলায় ১৭ বছর কারাদণ্ডের সাজা শোনা হয়েছে। সু চির বিরুদ্ধে চলা বেশিরভাগ মামলাই দুর্নীতি সংক্রান্ত। অস্ট্রেলিয়ার ম্যাকাকোয়ার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক টানেলকে সামরিক অভ্যুত্থানের পর গ্রেফতার করা হয়েছিল।

অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রক এবং প্রধানমন্ত্রীর দফতর এই প্রসঙ্গে এখনও অবধি কোনও মন্তব্য করেনি। সেদেশের বিদেশমন্ত্রী পেনি রং ক্যানবেরা টার্নেলকে বিচারের জন্য আদালতের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে। বৃহস্পতিবার রাজধানী নেপিইতাওয়ের একটি বদ্ধ আদালতে সাজা কথা ঘোষণা করা হয়েছিল। অভিযুক্তদের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেট আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। এই প্রসঙ্গে জুন্টার মুখপাত্র কোনও মন্তব্য করতে চাননি।