নোভেলজয়ীদের ফের কাবু করতে পারে নয়া ‘স্ট্রেন’, উদ্বেগ গবেষণায়

বিজ্ঞানীরা দাবি করেছেন, করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিও করোনার নয়া 'স্ট্রেন' দ্বারা আক্রান্ত হতে পারেন।

নোভেলজয়ীদের ফের কাবু করতে পারে নয়া 'স্ট্রেন', উদ্বেগ গবেষণায়
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 11:10 AM

জর্জটাউন: দেশে সবে কমতে শুরু করেছে করোনা (COVID) আক্রান্তের সংখ্যা। তবে বিশ্বের একাধিক দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। এমতাবস্থায় চিন্তা বাড়াচ্ছে মার্কিন গবেষণা। যেখানে বিজ্ঞানীরা দাবি করেছেন, করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিও করোনার নয়া ‘স্ট্রেন’ দ্বারা আক্রান্ত হতে পারেন। আর সে ক্ষেত্রে বেশি সংক্রামক করোনার দক্ষিণ আফ্রিকার স্ট্রেন।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জির ডিরেক্টর ডঃ অ্যান্থনি ফৌসি জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হয়ে যাওয়ার পরে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, করোনার বিরুদ্ধে তার থেকে বেশি প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ভ্যাকসিন। মার্কিন গবেষকরা এই ট্রায়ালে করোনা আক্রান্ত ব্যক্তিদের প্লাসেবো দিয়ে দেখেছেন, তাঁদের শরীরে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন বি.১.৩৫১ এর বিরুদ্ধে সম্পূর্ণ প্রতিরোধ গড়ে ওঠেনি।

ফৌসি জানিয়েছেন, করোনা আক্রান্ত হয়ে সেরে ওঠার পর শরীরে করোনার বিরুদ্ধে যে প্রতিরোধ গড়ে ওঠে তা অভিযোজিত করোনা রোখার পক্ষে পর্যাপ্ত নয়। তবে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হলে যে সেই সংক্রমণ, বেশি মারাত্মক এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে এখনই ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে এই ফলাফলকে চূড়ান্ত মেনে নিচ্ছেন না গবেষকরা। জর্জটাউন ইউনিভার্সিটির গবেষক অ্যাঞ্জেলা রাসমুসেন জানিয়েছেন, এই প্রাথমিক পর্যায়ের গবেষণা ফলে মানুষ আশাহত হতে পারেন।

আরও পড়ুন: ভারতের মতোই পাকিস্তানে ঢুকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালাল ইরান

একাধিক ভ্যাকসিন নির্মাতা বারবার দাবি করেছে, তাদের করোনা প্রতিষেধক নয়া ‘স্ট্রেনের’ উপর কার্যকরী। বিশ্বের একাধিক দেশে হানা দিয়েছে করোনার ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। জানুয়ারি মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, বিশ্বের ৭০টিরও বেশি দেশে ছড়িয়েছে করোনার ব্রিটেন স্ট্রেন, ৩১টিরও বেশি দেশে ছড়িয়েছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন।