‘খামখেয়ালি’ ট্রাম্পকে প্রাপ্য দিতে নারাজ বাইডেন

ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করতে উঠে পড়ে লেগেছে ডেমোক্র্যাট শিবির।

'খামখেয়ালি' ট্রাম্পকে প্রাপ্য দিতে নারাজ বাইডেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 2:07 PM

ওয়াশিংটন: গোপন গোয়েন্দা তথ্য জানার অধিকার পান প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টরা। কিন্তু সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) তাঁর সেই প্রাপ্য দিতে নারাজ প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শুক্রবার বাইডেন জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পকে গোপন গোয়েন্দা তথ্য জানানোর কোনও প্রয়োজন নেই। হাউসে  আগেই ইমপিচড হয়েছেন ট্রাম্প, কয়েক দিনের মধ্যে সেনেটেও আসবে ইমপিচমেন্ট প্রস্তাব। তার আগেই ট্রাম্পকে গোপন গোয়েন্দা তথ্য জানার অধিকার থেকে বঞ্চিত করলেন জো বাইডেন।

মার্কিন ক্যাপিটলে ট্রাম্পপন্থীদের হামলার পর নিন্দায় সরব হয়েছিল গোটা বিশ্ব। মার্কিন সংসদ লন্ডভন্ড করার পিছনে ট্রাম্পের উসকানিকেই অভিযুক্ত করেছিলেন ডেমোক্র্যাটরা। তারপরই ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করতে উঠে পড়ে লেগেছে ডেমোক্র্যাট শিবির। তার মধ্যেই শুক্রবার বাইডেন বলেন, “আমার মনে তাঁকে গোপন গোয়েন্দা তথ্য দিয়ে কোনও প্রয়োজন নেই।” ট্রাম্পের কাছে সেই তথ্য মূল্যহীন বলেও কটাক্ষ করেন বাইডেন।

আরও পড়ুন: নোভেলজয়ীদের ফের কাবু করতে পারে নয়া ‘স্ট্রেন’, উদ্বেগ গবেষণায়

পাশাপাশি ক্যাপিটল হামলায় প্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্পের আচরণকেই প্রশ্নের মুখে দাঁড় করিয়েছেন বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের আচরণকে ‘খামখেয়ালি’ বলেও কটাক্ষ করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন নির্বাচনের ফল আসার পরেই পরাজিত ট্রাম্প বারবার বলে গিয়েছেন, নির্বাচন তাঁর কাছ থেকে চুরি করে নেওয়া হয়েছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে আদালতে গিয়েও মুখ থুবড়ে পড়তে হয়েছে তাঁকে। তারপরেও একের পর এক নাটকীয় টুইট করে গিয়েছেন ট্রাম্প। মার্কিন কংগ্রেসে জয়ী হিসেবে বাইডেন স্বীকৃতি পাওয়ার পর পরাজয় স্বীকার করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে ছিলেন না তিনি। বর্তমানে ফ্লোরিডার মার-এ-লাগো রিসর্টে প্রাক্তন প্রেসিডেন্টের কার্যালয় খুলে বসেছেন ডোনাল্ড ট্রাম্প।