ডুবে যাচ্ছে বেজিং-সাংহাই! পরের নম্বর কি কলকাতা-দিল্লির?

China Sinking: বেজিং, তিয়ানজিনের মতো বড় বড় ও জনবহুল শহর ডুবে যাচ্ছে। আগে যেখানে প্রতি বছর ৩ মিলিমিটার অবধি মাটি বসে যাচ্ছিল, সেখানেই চিনের ৪৫ শতাংশ শহরতলি দ্রুতগতিতে ডুবে যাচ্ছে।

ডুবে যাচ্ছে বেজিং-সাংহাই! পরের নম্বর কি কলকাতা-দিল্লির?
চিনের মতো ভারতও কি ডুবে যাবে?Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 1:45 PM

বেজিং: ডুবে যাচ্ছে চিন। হু হু করে ডুবছে একের পর এক শহর। যেকোনও দিনই ঘরছাড়া হতে পারেন কোটি কোটি মানুষ। এমনটাই ভয়ঙ্কর অবস্থা ভারতের পড়শি দেশের। মাটির নীচ থেকে অতিরিক্ত পরিমাণ জল শোষণ ও উচু উচু বাড়ি, শপিং কমপ্লেক্স তৈরি করার ফলেই বসে যাচ্ছে মাটি। চিনের অধিকাংশ শহরই এভাবে ডুবে যাচ্ছে।

সম্প্রতিই জার্নাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণা পত্রেই উল্লেখ করা হয়েছে যে বেজিং, তিয়ানজিনের মতো বড় বড় ও জনবহুল শহর ডুবে যাচ্ছে। আগে যেখানে প্রতি বছর ৩ মিলিমিটার অবধি মাটি বসে যাচ্ছিল, সেখানেই চিনের ৪৫ শতাংশ শহরতলি দ্রুতগতিতে ডুবে যাচ্ছে। ১৬ শতাংশ জমি বছরে ১০ মিলিমিটার হারে ডুবে যাচ্ছে।

গবেষণায় আরও দেখা গিয়েছে, ২০১৫ সাল থেকে ২০২২ সালের মধ্যে চিনের যে শহরগুলিতে জনসংখ্যা ২০ লক্ষেরও বেশি, সেই শহরগুলি দ্রুত হারে মাটিতে বসে যাচ্ছে। সাংহাই বিগত এক দশকে প্রায় ৩ মিটার অবধি ডুবে গিয়েছে। বেজিংয়ের সাবওয়ে ও হাইওয়েগুলি প্রতি বছরে প্রায় ৪৫ মিলিমিটার করে বসে গিয়েছে। যত উচু বিল্ডিং তৈরি হচ্ছে, ততই মাটির নীচে জমি বসে যাচ্ছে।

আর এখানেই এই প্রশ্নও উঠছে যে চিনের পড়শি দেশ ভারত। বর্তমানে ভারতেও প্রকট হয়ে উঠছে জলসঙ্কট। বেঙ্গালুরু ইতিমধ্যেই শুকনো হয়ে গিয়েছে। মাটির নীচে জল শুকিয়ে গিয়েছে। ভারতেও যদি চিনের মতো অবস্থা হয়, তবে কলকাতা, মুম্বইয়ের মতো বড় বড় মেট্রো ডুবে যেতে পারে।