Bizarre: স্তনের আকার ‘ডবল ডি’, সঙ্গে মুখে হাসি থাকলে আবেদন করা যাবে এই চাকরিতে!

Sexist Advertisement: বিতর্কিত চাকরির বিজ্ঞাপন দিয়েছে একটি রেস্তোরাঁ কাম বার। সেই রেস্তোরাঁর প্রধান দরজায় লাগানো ছিল চাকরির বিজ্ঞপ্তি।

Bizarre: স্তনের আকার ‘ডবল ডি’, সঙ্গে মুখে হাসি থাকলে আবেদন করা যাবে এই চাকরিতে!
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Aug 06, 2022 | 4:40 PM

ওয়েলিংটন:  চাকরির বিজ্ঞাপনে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বিভিন্ন বিষয়ে পারদর্শিতার ব্যাপারে নির্দিষ্ট শর্ত দেয় অনেক সংস্থা। সেই শর্ত পূরণ হলে তবেই সংশ্লিষ্ট চাকরির জন্য আবেদন করা যায়। বিভিন্ন সংস্থা, বিভিন্ন রকম শর্ত দেয়। অনেক সময় অদ্ভুত শর্ত থাকা নিয়ে বিতর্ক ও সমালোচনাও হয়। কিন্তু সম্প্রতি এক সংস্থা চাকরির একটি বিজ্ঞাপন দিয়েছে। সেই বিজ্ঞাপন নিয়ে ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেন বিজ্ঞাপনের শর্ত দেখে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন।

বিতর্কিত চাকরির বিজ্ঞাপন দিয়েছে নিউজিল্যান্ডের একটি রেস্তোরাঁ কাম বার। সেই রেস্তোরাঁর প্রধান দরজায় লাগানো ছিল চাকরির বিজ্ঞপ্তি। সেই ছবিই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। তার পরই ওই চাকরির বিজ্ঞাপন নিয়ে শুরু হয়েছে আলোচনা। সেই বিজ্ঞাপনে আংশিক সময়ের কর্মী নিয়োগের কথা জানানো হয়েছে। বারের কর্মী হিসাবে কাজ করতে হবে তাঁকে। পুরুষ এবং মহিলা সকলেই আবেদন করতে পারবেন ওই কাজের জন্য। কিন্তু কোনও মহিলা আবেদন করতে গেলে তাঁর স্তনের আকার হতে হবে ‘ডবল ডি’। সঙ্গে থাকতে হবে সদা হাস্য মুখ। এই শর্ত নিয়েই সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের অভিযোগ, এই বিজ্ঞাপন নারীবিদ্বেষী।

রেস্তোরাঁর বিজ্ঞাপনে লেখা হয়েছে, “বারের কাজে আংশিক সময়ের কর্মী চাই। আবেদনকারীর ডবল ডি আকারের স্তনস সুন্দর হাসি মুখ এবং চারিত্রিক দৃঢ়তা থাকা প্রয়োজন। কিন্তু ছেলেরাও আবেদন করতে পারেন।” বিজ্ঞাপনের এই নারীবিদ্বেষী বয়ান নিয়েই হইচই হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। নিউজিল্য়ান্ডের ওই শহরের বাসিন্দারাও বিষয়টি নিয়ে বেশ ক্ষুব্ধ।

নিউজিল্যান্ডের এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সে দেশের বাণিজ্য মন্ত্রকের নজরে এসেছে বিষয়টি। এই বিজ্ঞাপনের বয়ান মানবাধিকার আইন, ১৯৯৩ ভঙ্গ করেছে বলেও অভিযোগ। সে দেশের মানবাধিকার কমিশনের এক মুখপাত্র বিষয়টি নিয়ে সরাসরি মন্তব্য করেননি। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla