French Government: কিমের বিরুদ্ধে মাঠে ফ্রান্স! ‘এই আচরণ উদ্বেগজনক’ বার্তা ম্যাক্রঁ প্রশাসনের

France-North Korea: এই প্রসঙ্গে ফ্রান্সের বিদেশমন্ত্রকের মুখপাত্র বিবৃতি জারি করে বলেন, "উত্তর কোরিয়ার তরফে নেওয়া এই পদক্ষেপ আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ।

French Government: কিমের বিরুদ্ধে মাঠে ফ্রান্স! 'এই আচরণ উদ্বেগজনক' বার্তা ম্যাক্রঁ প্রশাসনের
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 2:22 PM

প্যারিস: শুক্রবার উত্তর কোরিয়ার (North Korea) স্বৈরাচারী শাসক কিম জন উনকে (Kim Jong Un) নিয়ে মুখ খুললেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ-র (Emmanuel Macron) সরকার। ম্যাক্রঁ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়া প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে পরমাণ বোমা হামলার যে আইন বাস্তবায়িত করেছে তা ‘আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি’-র জন্য রীতিমতো ঝুঁকিপূর্ণ, ফ্রান্সের বিদেশমন্ত্রকের তরফে এই বিবৃতি জারি করা হয়েছে।

শুক্রবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমের তরফে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছিল পিয়াংইয়ং নতুন একটি আইন পাস করেছে। সেই আইনে বলা হয়েতে প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে সেদেশে আগে ভাগেই শত্রুর ওপর আক্রমণ করতে পারে, এমনকী পরমাণু আক্রমণ করা হতে পারে। উত্তর কোরিয়াতে এই নয়া আইন পাসের পর থেকে সেই অঞ্চলে উত্তেজনা বেড়েছে।

এই প্রসঙ্গে ফ্রান্সের বিদেশমন্ত্রকের মুখপাত্র বিবৃতি জারি করে বলেন, “উত্তর কোরিয়ার তরফে নেওয়া এই পদক্ষেপ আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ। উত্তর কোরিয়ার একের পর এক আগ্রাসী ঘোষণায় ফ্রান্স যথেষ্ট উদ্বিগ্ন।” পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনার সম্ভাবনাকে কার্যত খারিজ করে উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জন উন জানিয়েছেন, পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হিসেবে উত্তর কোরিয়ার মর্যাদা এখনও ‘অপরিবর্তনীয়’।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধির মধ্যে কিম জন উনের এই পদক্ষেপ রীতিমতো উদ্বেগজনক বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। উত্তর কোরিয়াতে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য দক্ষিণ কোরিয়াকে দায়ী করেছে কিমের দেশ। অতীতেও হঠকারিতার পরিচয় দিয়ে নিষেধ সত্ত্বে একের পর এক অস্ত্র পরীক্ষা করেছে কিমের দেশ। আগামী দিনে এই নিয়ে কোনও যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় কি না, সেটাই এখন দেখার।