নতুন স্ট্রেনের বিরুদ্ধে কাজ করছে না অক্সফোর্ড ভ্যাকসিন, চিন্তার ভাঁজ রিপোর্টে

ভারতেও যে দু'টি টিকা বণ্টিত হচ্ছে, তার মধ্যে রয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজ়েনেকার কোভিশিল্ড।

নতুন স্ট্রেনের বিরুদ্ধে কাজ করছে না অক্সফোর্ড ভ্যাকসিন, চিন্তার ভাঁজ রিপোর্টে
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 2:00 PM

লন্ডন: ভারতে অনুমোদন পেয়েছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। জোর কদমে সারা দেশে চলছে করোনা (COVID) টিকাকরণ কর্মসূচি। এর মধ্যেই চিন্তা বাড়াল স্ট্রেন সংক্রান্ত ভ্যাকসিনের কার্যকারিতার ফলাফল। রিপোর্টে অ্যাস্ট্রাজ়েনেকা জানিয়েছে, ব্রিটেন স্ট্রেনের বিরুদ্ধে কাজ করলেও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের বিরুদ্ধে কম কার্যকরী তাঁদের ভ্যাকসিন।

নতুন স্ট্রেনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকরিতা সম্পর্কে গবেষণা করেছিল দু’টি বিশ্ববিদ্যালয়। দক্ষিণ আফ্রিকার উইটওয়াটারস্র্যান্ড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় দেখা গিয়েছে, করোনার আদি স্ট্রেন ছাড়াও ব্রিটেনের বি.১.১.৭ স্ট্রেনের বিরুদ্ধে সমান কার্যকরী অক্সফোর্ড ভ্যাকসিন। কিন্তু কার্যকারিতা কমে যাচ্ছে আফ্রিকার বি.১.৩৫১ স্ট্রেনের ক্ষেত্রে।

স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরিতা যাচাই করার জন্য অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন মোট ২,০২৬ জন। তাঁদের মধ্যে ট্রায়ালে অর্ধেক অংশগ্রহণকারীকে দেওয়া হয়েছিল প্লাসেবো, বাকিরা পেয়েছিলেন ভ্যাকসিন। সেই সমীক্ষাতেই প্রকাশ্যে এসেছে এই রিপোর্ট। তবে সমীক্ষায় অংশগ্রহণকারী ২,০০০ জনের ট্রায়ালে কী প্রতিক্রিয়া দেখা দিয়েছে তার কোনও তথ্য এখনও প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: ‘জিনপিংয়ের শরীরে গণতন্ত্রের গ-টাই নেই’, কড়া ভাষায় চিনকে নিশানা বাইডেনের

রিপোর্ট প্রকাশের পর অ্যাস্ট্রাজ়েনেকার মুখপাত্র জানিয়েছেন, সংস্থা অতি দ্রুত নয়া স্ট্রেনের বিরুদ্ধে কাজ করার জন্য ভ্যাকসিনের ক্লিনিক্যাল উন্নতি করছে। দেশে আগেই হানা দিয়েছে করোনার নয়া স্ট্রেন। ব্রিটেন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন একাধিক ব্যক্তি। এর মধ্যেই অ্যাস্ট্রাজ়েনেকার এই রিপোর্টে চিন্তার ভাঁজ দেখা স্পষ্ট হয়েছে গবেষকদের কপালে। ভারতেও যে দু’টি টিকা বণ্টিত হচ্ছে, তার মধ্যে রয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজ়েনেকার কোভিশিল্ড।