FATF on Pakistan: FATF গ্রে লিস্ট থেকে অব্যাহতি পেতে পারে পাকিস্তান, খুলে যাবে আর্থিক সাহায্যের দরজা

Pakistan: এফএটিএফ পাকিস্তানের আইনি, আর্থি, তদন্তকারী সংস্থা, বিচার ব্যবস্থা ও বেসরকারি ক্ষেত্রের মধ্যে বেআইনি আর্থিক লেনেদেন ও জঙ্গি মোকাবিলা পদক্ষেপ করার বিষয়ে খামতি দেখেছিল।

FATF on Pakistan: FATF গ্রে লিস্ট থেকে অব্যাহতি পেতে পারে পাকিস্তান, খুলে যাবে আর্থিক সাহায্যের দরজা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 1:15 PM

নয়া দিল্লি: বেআইনি আর্থিক লেনদেন ও সন্ত্রাসবাদে আর্থিক মদতের ওপর আন্তর্জাতিক নজরদারিকারী সংস্থা ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফের (Financial Action Task Force) গ্রে লিস্ট (Grey List) শুক্রবার পাকিস্তানকে (Pakistan) বের করে দেওয়া হতে পারে বলেই জানা গিয়েছে। পাকিস্তান তাদের বর্তমান আর্থিক পরিস্থিতিতে আন্তর্জাতিক অর্থ সাহায্য পাওয়ার ক্ষেত্রে যাতে কোনও সমস্যার মুখোমুখি না হয়, সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। দীর্ঘ চারবছর ধরে বেআইনি আর্থিক লেনদেন, দুর্নীতিতে মদত এবং সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য করার জন্য পাকিস্তানকে গ্রে লিস্টের অন্তর্ভুক্ত করে রেখেছিল এফএটিএফ।

২০১৮ সালে গ্রে লিস্টের অন্তর্ভুক্ত হওয়ার পর চলতি বছরের জুন মাস অবধি এফএটিএফের তরফে যে পদক্ষেপগুলি করতে বলা হয়েছিল, তা অধিকাংশই পূরণ করেছিল পাকিস্তান। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে পদক্ষেপ করেনি পাকিস্তান। তারমধ্যে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত আন্তর্জাতিক সন্ত্রাসবাদী জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার, লস্করের প্রতিষ্ঠাতা হাফিজ সইদ এবং তাঁর ঘনিষ্ঠ সহযোগী জাকিউর রহমান লকভির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছিল পাকিস্তান। আজহার, সইদ ও লকভি তিনজনই ভারতে ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত। ২৬/১১ মুম্বই জঙ্গি হামলা, পুলওয়ামা জঙ্গি হামলা সহ একাধিক হামলার ঘটনায় এই সংগঠনগুলি জড়িত। ২০১৮ সালে পাকিস্তানকে এফএটিএফের গ্রে লিস্টের অন্তর্ভুক্ত করা হয়েছিল।

এফএটিএফ পাকিস্তানের আইনি, আর্থি, তদন্তকারী সংস্থা, বিচার ব্যবস্থা ও বেসরকারি ক্ষেত্রের মধ্যে বেআইনি আর্থিক লেনেদেন ও জঙ্গি মোকাবিলা পদক্ষেপ করার বিষয়ে খামতি দেখেছিল। এই খামতিগুলির বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করার বিষয়ে পাকিস্তান উচ্চ পর্যায়ের রাজনৈতিক প্রতিশ্রুতি দিয়েছিল। সব মিলিয়ে মোট ২৭টি পয়েন্টের ওপর বাড়তি নজর দেওয়া হয়েছিল যা পরবর্তীকালে বেড়ে ৩৪ হয়। এফএটিএফের গ্রে লিস্টে অন্তর্ভুক্ত থাকার কারণে বর্তমান কঠিন আর্থিক পরিস্থিতিতে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আইএমএফের থেকে অর্থ সাহায্য পেতে সমস্যার মুখোমুখি হতে হয়েছিল পাকিস্তানকে। এছাড়াও বিশ্ব ব্যাঙ্ক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এবং ইউরোপিয়ান ইউনিয়ন থেকে অর্থ সাহায্য পাওয়ার বিষয়ে সমস্যা তৈরি হয়েছিল। গ্রে লিস্ট থেকে হোয়াইট লিস্টে যেতে ৩৯টির মধ্যে পাকিস্তানের ১২টি ভোট প্রয়োজন ছিল। চিন, তুরস্ক ও মালয়শিয়ার সমর্থনের কারণে পাকিস্তানকে কালো তালিতাভুক্ত করতে পারেনি এফএটিএফ।