China Spy Balloon: চিনের ক্ষমা চাওয়াই সার! দেখা মিলল দ্বিতীয় চিনা স্পাই বেলুনের

China Spy Balloon: শুক্রবার রাতে ফের পেন্টাগনের তরফে আরেকটি বিবৃতি পেশ করা হয়। সেখানে বলা হয়, "ল্য়াটিন আমেরিকাতেও রহস্যজনক একটি বেলুন উড়ে বেড়ানোর রিপোর্ট এসেছে।"

China Spy Balloon: চিনের ক্ষমা চাওয়াই সার! দেখা মিলল দ্বিতীয় চিনা স্পাই বেলুনের
চিনা স্পাই বেলুন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 9:57 AM

ওয়াশিংটন: চিনের ক্ষমা চাওয়াই সার। ফের আমেরিকায় দেখা মিলল চিনা স্পাই বেলুনের (China Spy Balloon)। এবার ল্য়াটিন  আমেরিকার আকাশে ওই রহস্যজনক বেলুন উড়তে দেখা গেল। শুক্রবার রাতেই পেন্টাগনের তরফে বিবৃতি পেশ করে দ্বিতীয় রহস্য়জনক বেলুনের দেখা মেলার কথা জানানো হয়। এর আগে মন্টানার ম্যালস্টর্ম এয়ার ফোর্স বেসের কাছে উড়তে দেখা গিয়েছিল একইরকমের রহস্যজনক বেলুনকে। শুক্রবারই চিনের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, এটি এয়ারশিপ (Airship), যা ভুলবশত আমেরিকায় চলে গিয়েছে। কিন্তু দ্বিতীয়বার বেলুনের আকারের এয়ারশিপ নজরে আসতেই সন্দেহ আরও বেড়েছে। এদিকে, এই রহস্য়জনক বেলুনের দেখা মেলার পরই মার্কিন সচিব অ্যান্টনি ব্লিনকিনের (anthony Blinkin) বেজিং সফর বাতিল করে দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

দুইদিন আগেই আমেরিকার আকাশে রহস্যজনক বেলুন নিয়ে তোলপাড় শুরু হয়। পেন্টাগনের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, আমেরিকার একাধিক জায়গায় আকাশে এই রহস্যজনক বেলুন দেখা গিয়েছে। সম্প্রতিই এই বেলুনের দেখা মেলে মন্টানায়, ম্যালস্টর্ম এয়ার ফোর্স বেসের কাছে। এই এয়ারবেসেই পরমাণু অস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা ও উৎক্ষেপণ করা হয়। গুরুত্বপূর্ণ এই ঘাঁটির কাছে রহস্যজনক বেলুনের দেখা মিলতেই চিনের বিরুদ্ধে গোপনে নজরদারি চালানোর অভিযোগ তোলা হয়। সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কায় বেলুনটিকে গুলি করে নামানো হচ্ছে না বলেও জানায় পেন্টাগন।

এই ঘটনার পরই শুক্রবার রাতে ফের পেন্টাগনের তরফে আরেকটি বিবৃতি পেশ করা হয়। সেখানে বলা হয়, “ল্য়াটিন আমেরিকাতেও রহস্যজনক একটি বেলুন উড়ে বেড়ানোর রিপোর্ট এসেছে। আমরা জানতে পেরেছি, এটি আরেকটি চিনা নজরদারি বেলুন।”

পেন্টাগনের মুখপাত্র প্যাট রায়ান বেলুনটিকে ল্যাটিন আমেরিকার ঠিক কোন জায়গায় দেখা গিয়েছে, সে বিষয়ে জানাননি। তবে সূত্রের খবর, বেলুনটির গতিপথ আমেরিকার দিকে নয়। আধিকারিকরা ওই স্পাই বেলুনটিকে ট্রাক করছেন। আগামী কয়েকদিনও বেলুনটি আমেরিকার এয়ারস্পেসেই থাকবে বলে মনে করা হচ্ছে।