Pakistan: ধর্মবিরোধী কনটেন্ট সরালো না উইকিপিডিয়া, ব্লক করল পাকিস্তান

Wikipedia: ধর্মবিরোধী এই কনটেন্ট নিয়ে এনস্লাইকোপিডিয়া ওই ওয়েবসাইটের অ্যাকেস সীমাবদ্ধ করতে পিটিএ-কে নির্দেশ দিয়েছিল পাকিস্তানের একটি হাইকোর্ট।

Pakistan: ধর্মবিরোধী কনটেন্ট সরালো না উইকিপিডিয়া, ব্লক করল পাকিস্তান
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 8:25 PM

ইসলামাবাদ: বিভিন্ন ব্যাপারে তথ্য পেতে উইকিপিডিয়ার জুড়ি মেলা ভার। এই ওয়েবসাইটে বিভিন্ন ভাষায় প্রচুর তথ্য থাকে। উইকিপিডিয়াকে এবার ব্লক করল পাকিস্তান। উইকিপিডিয়ার বিরুদ্ধে পাকিস্তানের অভিযোগ ছিল, ওই ওয়েবসাইটে ধর্মবিরোধী আর্টিকেল রয়েছে। সেই আর্টিকেল সরিয়ে দেওয়ার জন্য উইকিপিডিয়ার কাছে আবেদন জানিয়েছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানের অভিযোগ, ধর্মবিরোধী আর্টিকেল নিজেদের ওয়েবসাইট থেকে সরাতে রাজি নয় উইকিপিডিয়া। এর পরই পাকিস্তানে ব্লক করা হয়েছে ওই ওয়েবসাইট। শনিবার পাকিস্তানের এক মিডিয়া রিপোর্টে বিষয়টি সামনে এসেছে।

দিন কয়েক আগেই পাকিস্তানের টেলিকম অথোরিটি উইকিপিডিয়ার সার্ভিস ৪৮ ঘণ্টার জন্য সাসপেন্ড করেছিল। ধর্মবিরোধী ওই কনটেন্ট ডিলিট না করলে উইকিপিডিয়া ব্লক করে দেওয়ার হুমকিও দিয়েছিল পাকিস্তান। তার পরও ওই কনটেন্ট ডিলিট করেনি উইকিপিডিয়া। তার পরই এই পদক্ষেপ করল পাকিস্তান। এই ব্লকের বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তান টেলিকম অথোরিটির এক কর্তা। ধর্মবিরোধী এই কনটেন্ট নিয়ে এনস্লাইকোপিডিয়া ওই ওয়েবসাইটের অ্যাকেস সীমাবদ্ধ করতে পিটিএ-কে নির্দেশ দিয়েছিল পাকিস্তানের একটি হাইকোর্ট। ৪৮ ঘণ্টার ওই সাসপেনশনের পরই একটি নোটিস দিয়ে ধর্মবিরোধী কনটেন্ট সরাতে অনুরোধ করা হয় বলে পিটিআই সূত্রে জানানো হয়েছে।

মুসলিম প্রধান দেশ পাকিস্তানে ধর্ম একটি স্পর্শকারত বিষয়। ধর্মবিরোধী কনটেন্টের জন্য এর আগে ফেসবুক এবং ইউটিউবকেও ব্লক করেছিল।