China Spy Balloon: ‘দেখে নেওয়ার’ হুঁশিয়ারি বাইডেনের, ঘণ্টা খানেকের মধ্য়েই নামানো হল চিনা ‘স্পাই’ বেলুন

USA-China Conflict: আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে ওই বেলুন গুলি করে নামানোর ভিডিয়ো দেখানো হয়। তাতে দেখা যায়, আকাশে উড়ন্ত ওই বেলুনে ছোটখাটো একটা বিস্ফোরণ হল, তারপরই হাওয়া বের হয়ে গিয়ে ভৃপৃষ্ঠের দিকে নেমে আসছে ওই বেলুন।

China Spy Balloon: 'দেখে নেওয়ার' হুঁশিয়ারি বাইডেনের, ঘণ্টা খানেকের মধ্য়েই নামানো হল চিনা 'স্পাই' বেলুন
চিনের সেই স্পাই বেলুন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 8:22 AM

ওয়াশিংটন: আকাশে ঘনঘন দেখা মিলছিল রহস্যজনক বেলুনের (Mysterious Balloon)। সেই বেলুনের গতিবিধি নিয়েই বাড়ছিল উদ্বেগ, চাপান-উতোর। অবশেষে ঝুঁকি নিয়েই গুলি করে চিনা স্পাই বেলুন(Chinese Spy Balloon)-কে নামাল আমেরিকা (USA)। পেন্টাগনের (Pentagon) তরফে জানানো হয়েছে, পূর্ব আমেরিকার উপকূলে যে চিনা বেলুনটি উড়ছিল, তা  মিসাইল ছুড়ে নামানো হয়েছে। আমেরিকার দাবি, উত্তর আমেরিকার বিভিন্ন মিলিটারি সাইটের উপরে গোপনে নজরদারি করছিল এই চিনা বেলুন। দেশের সুরক্ষার স্বার্থেই গুলি করে নামানো হয়েছে ওই বেলুন। যদিও আমেরিকার দাবি মানতে নারাজ চিন। তাদের দাবি, নজরদারির জন্য নয়, আবহাওয়া ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্যই বেলুনটি ওড়ানো হয়েছিল। ভুলবশত হাওয়ার ধাক্কায় তা আমেরিকার আকাশসীমায় প্রবেশ করে।

শনিবার রাতে পেন্টাগনের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, “আজকের ইচ্ছাকৃত ও আইনানুগ পদক্ষেপ প্রমাণ করে যে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার জাতীয় সুরক্ষা দল আমেরিকার বাসিন্দাদের সুরক্ষা ও নিরাপত্তাকেই সর্বদা অগ্রগণ্যতা দেয়। চিন আমাদের দেশের সার্বভৌমত্বকে নষ্ট করার যে চেষ্টা করেছিল, তার জবাব দেওয়া হয়েছে।”

আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে ওই বেলুন গুলি করে নামানোর ভিডিয়ো দেখানো হয়। তাতে দেখা যায়, আকাশে উড়ন্ত ওই বেলুনে ছোটখাটো একটা বিস্ফোরণ হল, তারপরই হাওয়া বের হয়ে গিয়ে ভৃপৃষ্ঠের দিকে নেমে আসছে ওই বেলুন। জানা গিয়েছে, ক্য়ারোলিনার উপকূলবর্তী এলাকায়, সমুদ্রের উপরে পড়েছে ওই চিনা স্পাই বেলুন। পরিকল্পনা মাফিকই বেলুনটি এমনভাবে গুলি করে নামানো হয়, যাতে তা সমুদ্রে এসে পড়ে। ইতিমধ্য়েই মার্কিন প্রশাসনের তরফে বেশ কয়েকটি জাহাজ পাঠানো হয়েছে বেলুনের অবশিষ্টাংশ সমুদ্র থেকে উদ্ধার করে আনার জন্য।
উল্লেখ্য, প্রথমবার চিনা স্পাই বেলুনের দেখা মেলার পরই পেন্টাগনের তরফে জানানো হয়েছিল, ওই রহস্যজনক বেলুনে বিস্ফোরক থাকতে পারে, মাটিতে পড়লে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতোই গুলি করে নামানো হচ্ছিল না চিনা বেলুন। কিন্তু শুক্রবার মন্টানার পর ল্যাটিন আমেরিকাতেও আরেকটি রহস্যজনক বেলুনের দেখা মেলে। এরপরই বেলুনটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়।
প্রসঙ্গত, গতকালই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “বেলুনটির বিষয় সামলে নেওয়া হবে”। তাঁর এই আশ্বাসবাণীর কয়েক ঘণ্টা পরই মিসাইল ছুড়ে নামানো হয় চিনা বেলুন।