Pfizer COVID Pills: কোনওরকম ‘রয়্যাল্টি’ ছাড়াই অন্যান্য সংস্থাগুলিকে নিজেদের করোনা ওষুধ তৈরি করতে দেবে ফাইজ়ার

COVID 19 Treatment: ফাইজ়ারের এই সিদ্ধান্তের ফলে নিম্ন ও মধ্য আয়ের প্রায় ৯৫ টি দেশ উপকৃত হবে বলে অনুমান করা হচ্ছে। বিশ্বের মোট জনসংখ্যার অন্তত ৫৩ শতাংশ মানুষ সুবিধা পাবেন এই সিদ্ধান্তের।

Pfizer COVID Pills: কোনওরকম 'রয়্যাল্টি' ছাড়াই অন্যান্য সংস্থাগুলিকে নিজেদের করোনা ওষুধ তৈরি করতে দেবে ফাইজ়ার
করোনার ওষুধ আনছে ফাইজ়ার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 7:25 PM

জেনেভা : করোনার বিরুদ্ধে লড়াইয়ে বড় ঘোষণা করল মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজ়ার। ফাইজ়ারের তৈরি করোনার ওষুধ এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এই ওষুধের ট্রায়াল সফল হলে এবং তা নিয়ামক সংস্থার অনুমোদন পেলে, ওই ওষুধ যাতে গরিব দেশগুলিতে আরও সস্তায় পাওয়া যায় তার ব্যবস্থা করবে ফাইজ়ার। এর জন্য একটি চুক্তিও করেছে ফাইজ়ার।

ফাইজ়ারের তৈরি করোনার ওই মৌখিক ওষুধটির নাম প্যাক্সলোভিড। ওই ওষুধটি অন্যান্য ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিও যাতে তৈরি করতে পারে তার জন্য লাইসেন্স দিতে রাজি হয়েছে ফাইজ়ার। আর সব থেকে বড় বিষয়টি হল, এর জন্য ওই ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির থেকে কোনওরকম রয়্যাল্টিও নিচ্ছে না ফাইজ়ার।

আজ গ্লোবাল মেডিসিনস পেটেন্ট পুলের সঙ্গে এই মর্মে একটি চুক্তি করেছে ফাইজ়ার। কোনওরকম রয়্যাল্টি না নেওয়ার ফলে ওই ওষুধ আরও কম দামে বাজারে বিক্রি করতে পারবে সংশ্লিষ্ট সংস্থাগুলি। ফাইজ়ারের এই সিদ্ধান্তের ফলে নিম্ন ও মধ্য আয়ের প্রায় ৯৫ টি দেশ উপকৃত হবে বলে অনুমান করা হচ্ছে। বিশ্বের মোট জনসংখ্যার অন্তত ৫৩ শতাংশ মানুষ সুবিধা পাবেন এই সিদ্ধান্তের। তাদের দাবি, করোনা রোগীদের মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা ৯০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে ফাইজ়ারের তৈরি ওষুধ।

৭৭৫ জনের রোগীর ওপর প্রাথমিকভাবে ওই ওষুধের পরীক্ষা করেছে ফাইজ়ার। দেখা গিয়েছে মৃত্য়ু হয়নি কারও। এক শতাংশের কম রোগীর ক্ষেত্রে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। ইতিমধ্যেই প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে ওই সংস্থা। জানা গিয়েছে, ওই ওষুধের ‘ব্র্যান্ড নেম’ হবে, পাক্সলোভিড। দিনে দুবার তিনটি করে ওষুধ খাওয়াতে হবে রোগীকে। এই ওষুধ খেলে কী পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি সংস্থার তরফে।

অন্যদিকে, মার্কিন সংস্থা মার্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকসের মোলনুপিরাভির নামে একটি ওষুধ নিয়ে গবেষণা চলছিল অনেক দিন ধরেই। এবার সেই ওষুধও অনুমোদন পেয়েছে ব্রিটেনে।

মার্কিন সংস্থা মার্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকস এই ওষুধ বাজারে আনছে। এটি কোভিডের অ্যান্টি ভাইরাল পিল হিসেবে কাজ করবে। করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। ব্রিটেনের মেডিসিন অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির তরফ থেকে এই ওষুধটিকে অনুমোদন দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, করোনা পরীক্ষা করার বা করোনার উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যেই এই ওষুধ খেতে হবে।

করোনায় খাওয়ার ওষুধ হিসেবে এটিই প্রথম অনুমোদন পেল। এর আগে রেমিডেজ়িভির নামে ইঞ্জেকশন ব্যবহার করা হয়েছে করোনার চিকিৎসার জন্য। সাধারণত করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলে এই ইঞ্জেকশন দেওয়া হয়। ব্রিটেনের সরকারের তরফেও মোলনুপিরাভির করোনা চিকিৎসার ওষুধ হিসেবে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : Liquor Consumption: ‘নিজের ঘরে বসে, কারও সমস্যা না করে মদ্য পান অপরাধ নয়’; পর্যবেক্ষণ হাইকোর্টের