মালালার মাথা ছিল এই তালিবানদের লক্ষ্য, আফগান নিয়ে বিশ্বের তাবড় নেতাদের বার্তা দিলেন নোবেল-কন্যা

Afghanistan: এ প্রসঙ্গে মালালা জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ইতিমধ্যেই চিঠি লিখেছেন তিনি। শরণার্থীদের সে দেশে প্রবেশাধিকার দেওয়ার আবেদন জানিয়ে সেই চিঠি লেখা হয়েছে।

মালালার মাথা ছিল এই তালিবানদের লক্ষ্য, আফগান নিয়ে বিশ্বের তাবড় নেতাদের বার্তা দিলেন নোবেল-কন্যা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 5:13 PM

লন্ডন: আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন মালালা ইউসুফজাই। সে দেশের মহিলা ও শিশুদের নিরাপত্তা নিয়ে চিন্তিত নোবেল জয়ী এই পাক কন্যা। বিশ্বের সমস্ত দেশ এগিয়ে আসুক তাদের সাহায্যে, আহ্বান জানালেন মালালা। সোমবার এক বার্তায় মালালা বলেন, বিশ্বের সমস্ত দেশের নেতারা আফগানিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিক। আফগানিদের রক্ষা করতে এখন ‘অনেক কিছু করার আছে’ এবং অবশ্যই ‘কড়া পদক্ষেপ’ করা দরকার বলে বার্তা দেন মালালা। একই সঙ্গে তিনি জানান, একাধিক দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগেরও চেষ্টা করছেন তিনি।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মালালা ইউসুফজাইকে বলতে শোনা গিয়েছে, “এটা মানবতার সঙ্কট। আমাদের সকলের উচিৎ সাহায্যের হাত এগিয়ে দেওয়া। আমরা এগিয়ে যাওয়ার কথা বলছি, আমরা উন্নয়নের বিশ্বের বাসিন্দা। আমরা লিঙ্গ বৈষম্য, সাম্য নিয়ে সরব হই। আমরা কখনওই মেনে নিতে পারি না একটা দেশ এ ভাবে পিছিয়ে পড়ছে। আমাদের কঠিন কোনও পদক্ষেপ করার এবার সময় এসেছে। নারী ও শিশুদের সুরক্ষা, সংখ্যালঘুদের সুরক্ষা, একটা দেশে শান্তির প্রতিস্থাপনের জন্য আমাদের কিছু করা দরকার। আমার মনে হয় প্রতিটা দেশের একটা দায়িত্ব রয়েছে। এখন সেই ভূমিকা পালনে সময় এসেছে। দেশগুলির উচিৎ আফগান শরণার্থীদের জন্য তাদের সীমান্ত খুলে দেওয়া।”

এ প্রসঙ্গে মালালা জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ইতিমধ্যেই চিঠি লিখেছেন তিনি। শরণার্থীদের সে দেশে প্রবেশাধিকার দেওয়ার আবেদন জানিয়ে সেই চিঠি লেখা হয়েছে। একইসঙ্গে শরণার্থী মহিলা ও শিশুরা যাতে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না হয় সেদিকটাও দেখার কথা বলেছেন পাক প্রধামন্ত্রীকে। প্রসঙ্গত, ২০১২ সালে পাকিস্তানেই তালিবানদের হাতে গুলিবিদ্ধ হন মালালা ইউসুফজাই। নারী শিক্ষার প্রসারে মালালার প্রচার মেনে নিতে পারেনি তালিবানি শক্তি। শেষ করে দিতে চেয়েছিল তাঁকে। যদিও ফিনিক্সের মতো ধ্বংসস্তূপ থেকে গা ঝাড়া দিয়ে ফের উঠে দাঁড়ান মালালা।

আফগান শরণার্থীদের আশ্রয় দিক বরিস জনসনের দেশ, এই ভিডিয়ো বার্তায় সে আর্জিও জানিয়েছেন তিনি। মালালা বলেন, “আমাকে যে যেখান থেকেই শুনতে পাচ্ছেন, সকলেই এগিয়ে আসুন। এখন সকলের নেতৃত্ব দরকার। মানবাধিকার রক্ষার জন্য তা অত্যন্ত জরুরি। শুধু আফগানিস্তানের শান্তি নয়, এর উপর নির্ভর করবে বিশ্ব শান্তিও।” আরও পড়ুন: সময় চেয়েছেন মুকুল, শুভেন্দু জানিয়ে দিলেন আগামী সপ্তাহেই হাইকোর্টে যাচ্ছে বিজেপি