আফগানরা ফিরতে পারবে তো? তালিবানের দেওয়া কথাই মনে করিয়ে দিল রাষ্ট্রপুঞ্জ

সব ইচ্ছুক আফগান ও আটকে থাকা বিদেশি নাগরিকদের যাতে নিরাপদে দেশ ছাড়াত অনুমতি দেয় তালিবান, সে কথাই বলা হয়েছে রেজোলিউশনে।

আফগানরা ফিরতে পারবে তো? তালিবানের দেওয়া কথাই মনে করিয়ে দিল রাষ্ট্রপুঞ্জ
ফাইল ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 7:15 AM

ওয়াশিংটন: আফগানিস্তান নিয়ে রেজোলিউশন আনল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। সোমবারই সেই রেজোলিউশন আনা হয়েছে যেখানে তালিবানের প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দেওয়া হয়েছে। তালিবান যাতে নিরাপদে দেশ ছাড়ার ব্যবস্থা করে দেয় সে কথা উল্লেখ করা হয়েছে। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁ যে ‘সেফ জোনে’র কথা বলেছিলেন তার কোনও উল্লেখ নেই। মোট ১৩ টি ভোটে পাস হয়েছে সেই রেজোলিউশন। তবে চিন ও রাশিয়ার সমর্থন মেলেনি।

রেজোলিউশনে বলা হয়েছে, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ আশা করে যে, যে সব আফগান আফগান দেশ ছাড়তে চায় তাদের ও আফগানিস্তানে আটকে থাকা অন্যান্য দেশের নাগরিকদের যাতে নিরাপদে, নিয়ম মেনে দেশ ছাড়তে দেওয়ার ব্যবস্থা করবে তালিবান। গত ২৭ অগস্ট তালিবের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছিল, সেটা মনে করিয়ে দেওয়া হয়েছে এই রেজোলিউশনে। ওই বিবৃতিতে তালিবান দাবি করেছিল যে, যখনই প্রয়োজন হবে, তখনই আফগানিস্তান ছাড়তে পারবেন আফগানরা। আকাশ ও ভূমি দুই পথই তাদের জন্য খোলা থাকবে বলে উল্লেখ করা হয়েছিল।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁ প্রস্তাব দিয়েছিলেন যাতে কাবুলে একটা অংশকে ‘সেফ জোন’হিসেবে চিহ্নিত করা সম্ভব হয়। যেখানে মানবিকতার স্বার্থে কাজ করতে পারে রাষ্ট্রপুঞ্জ। ফ্রান্সের এক সাপ্তাহিক পত্রিকায় এই মতামতের কথা জানিয়েছিলেন ম্যাকরঁ। তিনি বলেছিলেন, ‘আমি খুবই আশাবাদী যে এই প্রস্তাব সফলভাবে গৃহীত হবে। মানবিকতার বিরুদ্ধে কেউই দাঁড়াবে না। তবে যে রেজোলিউশন আনা হয়েছে, তাতে সেফ জোনের কোনও উল্লেখ নেই। পরবর্তীকালে কোনও সেফ জোন রাখা হবে না, তারও উল্লেখ নেই রেজোলিউশনে। রাষ্ট্রপুঞ্জের এক কূটনীতিক সাংবাদিকদের বলেন, এই রেজোলিউশনে মূলত নীতির কথাই বলা হয়েছে। এর মাধ্যমে তালিবানকে সতর্ক করা হয়েছে ও একটা রাজনৈতিক বার্তা দেওয়া হচ্ছে।

রাষ্ট্রপুঞ্জের এক আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ রিচার্ড গোয়াঁ বলেন, এই রেজোলিউশনের মাধ্যমে অন্তত তালিবানকে একটা বার্তা দেওয়া সম্ভব হয়েছে। বিমামবন্দর খোলা রাখার কথা বলা হয়েছে। তবে ফ্রান্স এই রেজোলিউশনকে স্বাগত জানিয়েছে বলে উল্লেখ করা হয়েছে সে দেশের বিদেশ মন্ত্রকের তরফে। ফ্রান্স জানিয়েছে, কাবুল বিমানবন্দর সবার জন্য উন্মুক্ত রাখার দাবি তারা করেছিল, আর সেই দাবি রাখা হয়েছে রেজোলিউশনে। এই রেজোলিউশন যাতে কার্যকর হয়, সে দিকেও নজর দেওয়ার বার্তাও দিয়েছে ফ্রান্স।

এ দিকে, ৩১ অগস্ট উদ্ধারকাজ শেষ করার ডেডলাইন ছিল মার্কিন সেনার কাছে। সেই মতো পেন্টাগনের তরফে ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি সোমবার রাতেই ঘোষণা করেন, ‘আফগানিস্তান থেকে সেনা সরানোর কাজ শেষ হল ও আমেরিকানদের উদ্ধারকাজও শেষ হল।’ রাত ১১ টা ৫৯ মিনিটে বিমানবন্দর ছেযে ওড়ে সেই বিমান। যদিও বহু আমেরিকানকে এখনও আফগানিস্তান থেকে ফেরানো যায়নি বলে জানা গিয়েছে। আরও পড়ুন: ভারতকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ মনে করছে তালিবান! ‘চিন্তার কোনও কারণ নেই’, দিচ্ছে আশ্বাসও