Russia-Ukraine Conflict : রাশিয়ান আগ্রসনে বিধ্বস্ত দেশ, ইউক্রেনের পাশে দাঁড়াতে বড় সিদ্ধান্ত ফ্রান্সের

| Edited By: | Updated on: Mar 10, 2022 | 12:00 AM

Russia-Ukraine Conflict ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ উগরে জানিয়েছেন যে তারা আর ন্যাটোর সদস্য হতে চান না।

Russia-Ukraine Conflict : রাশিয়ান আগ্রসনে বিধ্বস্ত দেশ, ইউক্রেনের পাশে দাঁড়াতে বড় সিদ্ধান্ত ফ্রান্সের
অলঙ্করণ: অভীক দেবনাথ

১৩ দিন কেটে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এখনও দুই দেশের মধ্যে সংঘর্ষ থামার কোনও লক্ষণ নেই। লাগাতার গোলা-গুলি বর্ষণ থেকে সাধারণ মানুষদের উদ্ধারের জন্য গত সপ্তাহ থেকেই সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়েছে এবং মানবিক করিডরও তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই সুমিতে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে আনা হয়েছে। অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ উগরে জানিয়েছেন যে তারা আর ন্যাটোর সদস্য হতে চান না। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইউক্রেনের ভয়াবহ অবস্থা ও রিফিউজি সমস্যার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দোষারোপ করেছেন।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 09 Mar 2022 08:43 PM (IST)

    দ্বিমুখী অবস্থান চিনের

    ২৪ ফেব্রুয়ারি আমেরিকার আশঙ্কা সত্যি করে ইউক্রেন আক্রমণ করেছিল রাশিয়া (Russia-Ukraine War)। সেই সময় বিশ্বের বেশিরভাগ দেশগুলি রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরোধিতা করলেও রাশিয়ার পাশে থাকার বার্তা দিয়েছিল বেজিং। এমনকি ভারতের মত সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোটদানে বিরত ছিল চিন (China)।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine: রাশিয়ান হানায় বিধ্বস্ত ইউক্রেন, কৌশলগত কারণে দ্বিমুখী অবস্থান চিনের

  • 09 Mar 2022 08:07 PM (IST)

    ইউক্রেনের পাশে ফ্রান্স

    প্রথম থেকে নৈতিকভাবে ইউক্রেনকে সমর্থনের কথা জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এবার কার্যক্ষেত্রেও হল তাই। ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আটাল জানিয়েছেন, প্রথম আসা ১০ হাজার ইউক্রেনিয় নাগরিকের থাকা খাওয়ার যাবতীয় বন্দোবস্ত সেদেশের সরকার করবে। 

  • 09 Mar 2022 07:14 PM (IST)

    ভবিষ্যৎ সুরক্ষিত করার ডাক দিলেন মেয়র

    ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ১৩ দিনে পড়েছে। ইতিমধ্যে ছবির মত সুন্দর দেশের বিধ্বস্ত অবস্থা। এখনও প্রাণপণ চেষ্টায় রাশিয়ান আগ্রাসন রোখার চেষ্টা করছে ইউক্রেনবাসী। এই আবহে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো। ইউক্রেনের বাসিন্দাদের রাশিয়ান আগ্রসন থেকে নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে রুখে দাঁড়ানোর ডাক দিয়েছেন কিয়েভের মেয়র। 

  • 09 Mar 2022 06:09 PM (IST)

    রাশিয়ার ওপর চতুর্থ দফা নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপিয়ান ইউনিয়ন

    রাশিয়ার ওপর চতুর্থ দফার নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপিয়ান ইউনিয়ন। অলিগার্চ ও রাশিয়ার মোট ১৬০ জন রাজনীতিবিদ, বেলারুশের ৩ টি ব্যাঙ্কের ওপর নিষেধাজ্ঞা জারি করার কথা জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন। 

  • 09 Mar 2022 05:08 PM (IST)

    রফতানি বন্ধ করল ইউক্রেন

    রাশিয়ার সঙ্গে যুদ্ধে মাঝে বড়সড় সিদ্ধান্ত ইউক্রেন সরকারের। মঙ্গলবার, ইউক্রেনের মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যুদ্ধের আবহে ইউক্রেন থেকে গম, ভুট্টা, দানাশস্য, মাংস এবং নুন রফতানি বন্ধ করা হবে। কৃষি দফতরের মন্ত্রী জানিয়েছেন, যুদ্ধের কারণে দেশে মানবতার সঙ্কট দেখা দিতে পারে, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • 09 Mar 2022 04:36 PM (IST)

    রাশিয়াতে ব্যবসা বন্ধ করল বিখ্যাত হেনিকেন

    অনৈতিকভাবে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই পুতিনের দেশের প্রতি অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে অনেক দেশ। এমনকি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাও রাশিয়াতে ব্যবসা বন্ধ করেছে।  এবার বিখ্যাত বিয়ার উৎপাদক সংস্থা হেনিকেনও রাশিয়াতে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই অ্যাপেল, ডিজ়নি  ও ফোর্ডের মত সংস্থা রাশিয়াতে ব্যবসা বন্ধ করেছে।

  • 09 Mar 2022 03:03 PM (IST)

    ইউক্রেনের সেভেরোদোনেস্কৎ শহরে মৃত ১০

    রুশ বাহিনীর গুলি চালনায় ইউক্রেনের সেভেরোদোনেস্কৎ শহরে কমপক্ষে ১০ জনের মৃত্যুর খবর মিলেছে।

  • 09 Mar 2022 03:01 PM (IST)

    যুদ্ধে মৃত্যু ১২ হাজারেরও বেশি রুশ সেনার, দাবি ইউক্রেনের

    ইউক্রেনে ক্রমাগত হামলা চালাচ্ছে রুশ সেনা। পাল্টা প্রত্যাঘাত করছে ইউক্রেনও। এদিন ইউক্রেনের তরফে দাবি করা হয় যে, বিগত ১৩ দিনের যুদ্ধে রাশিয়ার প্রায় ১২ হাজার সেনার মৃত্যু হয়েছে।

  • 09 Mar 2022 02:45 PM (IST)

    জ়াইটোমারে মিসাইলের আঘাতে মৃত ৪, আহত ৩

    ইউক্রেনের নতুন নতুন জায়গাকে এবার নিশানা বানাচ্ছে রুশ সেনা। ইউক্রেনের জ়াইটোমারে রুশ মিসাইলের আঘাতে ৪ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন ৩ জন।

  • 09 Mar 2022 01:17 PM (IST)

    রাশিয়াকে 'জঙ্গি রাষ্ট্র' ঘোষণার আর্জি ইউক্রেনের

    ইউক্রেনের উপরে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এবার রাশিয়াকে চাপে ফেলতে ব্রিটেনের কাছে আর্জি জানাল ইউক্রেন। প্রেসিডেন্ট জ়েলেনস্কির দাবি, রাশিয়াকে যেন জঙ্গিরাষ্ট্র হিসাবে ঘোষণা করা হয়।

  • 09 Mar 2022 11:48 AM (IST)

    তুরস্কে বৈঠকে বসছেন ইউক্রেন-রাশিয়ার বিদেশমন্ত্রী

    চতুর্থ দফায় বৈঠকে বসতে চলেছে রাশিয়া-ইউক্রেন। তবে এবার বেলারুশ সীমান্তে নয়, তুরস্কে মুখোমুখি আলোচনায় বসতে চলেছেন ইউক্রেন ও রাশিয়ার বিদেশমন্ত্রী।

  • 09 Mar 2022 10:16 AM (IST)

    রাশিয়ায় বন্ধ হল ম্যাকডোনাল্ড-স্টারবাকস

    যুদ্ধ শুরু করার কড়া মাশুল চোকাতে হচ্ছে রাশিয়া(Russia)-কে। একে একে সমস্ত পরিষেবাই বন্ধ হয়ে যাচ্ছে দেশে। সম্প্রতিই বন্ধ হয়ে গিয়েছে ভিসা-মাস্টারকার্ড(Visa-Mastercard)-র মতো আর্থিক পরিষেবা। পাততাড়ি গুটিয়েছে নেটফ্লিক্স(Netflix)-র মতো বিনোদন মাধ্যমও। এবার বিশ্বের অন্যতম জনপ্রিয় ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ড(McDonald)-ও রাশিয়ায় নিজেদের পরিষেবা বন্ধ করতে চলেছে। এই খবর পাওয়ার পরই লম্বা লাইন পড়ে দেশজুড়ে বিভিন্ন ম্যাকডেনাল্ডের দোকানের বাইরে। ড্রাইভ-থ্রু দোকানগুলির বাইরে প্রায় কয়েক কিলোমিটার লম্বা লাইন পড়ে। রাতভর লাইনে দাঁড়িয়ে থেকেও রাশিয়ার বাসিন্দারা শেষবারের মতো বার্গার, ফ্রাইয়ের স্বাদ নিলেন। ইতিমধ্যেই সোশ্যাল মি়ডিয়াতেও ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো(Viral Video)।

    বিস্তারিত পড়ুন: McDonald halts Service in Russia: প্রিয় খাবারগুলোও কেড়ে নিচ্ছে আমেরিকা! শেষবারের মতো বার্গার-কফি খেতে হাফ মাইল লাইন দিলেন রুশবাসী 

  • 09 Mar 2022 10:04 AM (IST)

    ন্যাটোর সদস্য হতে চান না জ়েলেনস্কি

    ইউক্রেনের উপরে ‘নো-ফ্লাই জ়োন’ (No Fly Zone) ঘোষণা করতে অস্বীকার করার পরই ক্ষোভ উগরে দিয়েছিলেন প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি(Volodymyr Zelenskyy), বলেছিলেন এবার থেকে ইউক্রেনবাসীদের মৃত্যুর জন্য দায়ী থাকবে ন্যাটোই। এবার তিনি আরও স্পষ্টভাবে জানিয়ে দিলেন যে ন্যাটোর সদস্যপদ পেতে আর আগ্রহী নন তারা। ইউক্রেনের এই ঘোষণায় আক্রমণ থামাতে পারে রাশিয়া (Russia), কারণ তাদের সামরিক অভিযান চালানোর সিদ্ধান্তের অন্যতম কারণই ছিল ইউক্রেনের ন্যাটো সদস্য হতে চাওয়া।

    বিস্তারিত পড়ুন: Ukraine President on NATO: 'হাঁটু গেড়ে ভিক্ষা চাইতে পারব না', ন্যাটোর অসহযোগিতায় ক্ষুব্ধ জ়েলেনস্কি, নিলেন 'বড়' সিদ্ধান্ত 

  • 09 Mar 2022 09:55 AM (IST)

    ইরপিনে চলছে লাগাতার গোলাবর্ষণ

    যুদ্ধের ১৩ দিনেও থামেনি রাশিয়ার গোলাবর্ষণ। ইউক্রেনের ইরপিনে সকাল থেকেই গোলাবর্ষণ শুরু করেছে রাশিয়ার সেনা। স্থানীয় প্রশাসনের তরফে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

Published On - Mar 09,2022 9:52 AM

Follow Us: