Russia-Ukraine conflict : রাষ্ট্রসংঘে ফের ভোটদান থেকে বিরত ভারত, মোদীর সঙ্গে ফোনে কথা পুতিনের

| Edited By: | Updated on: Mar 02, 2022 | 11:58 PM

Russia-Ukraine conflict : বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কিয়েভে আর কোনও ভারতীয় আটকে নেই। খারকিভে এখনও কিছু ভারতীয় আটকে রয়েছে। আগামী তিনদিনের মধ্যেই কেন্দ্রের তরফে ২৬টি উদ্ধারকারী বিমান পাঠানো হচ্ছে।

Russia-Ukraine conflict : রাষ্ট্রসংঘে ফের ভোটদান থেকে বিরত ভারত, মোদীর সঙ্গে ফোনে কথা পুতিনের
অলঙ্করণ: অভীক দেবনাথ

সপ্তম দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সামরিক অভিযানের নামে লাগাতার ইউক্রেনের উপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। মঙ্গলবারই খারকিভে রুশ বাহিনীর হামলায় এক ভারতীয় প়ডুয়ার মৃত্যু হয়েছে। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কিয়েভে আর কোনও ভারতীয় আটকে নেই। খারকিভে এখনও কিছু ভারতীয় আটকে রয়েছে। আগামী তিনদিনের মধ্যেই কেন্দ্রের তরফে ২৬টি উদ্ধারকারী বিমান পাঠানো হচ্ছে। আজই ফের একবার মুখোমুখি বৈঠকে বসতে পারে রাশিয়া-ইউক্রেন। অন্যদিকে, সকালেই জানা গিয়েছে ইউক্রেনের দক্ষিণে অবস্থিত খেরসান শহর দখল করে নিয়েছে রুশ সেনা।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 02 Mar 2022 10:53 PM (IST)

    মোদীর সঙ্গে ফোনে কথা পুতিনের

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে এই আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। খারকিভকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এই ফোনালাপে। খারকিভে বহু ভারতীয় নাগরিক আটকে রয়েছে। তাঁদের দেশে ফেরানো নিয়েই কথা হয়েছে বলে জানা গিয়েছে।

  • 02 Mar 2022 10:49 PM (IST)

    রাষ্ট্রসংঘের সাধারণ বৈঠকে পুনরায় ভোটদান থেকে বিরত ভারত

    জরুরি ভিত্তিতে বুধবার রাষ্ট্রসংঘের সাধারণ বৈঠক ডাকা হয়েছিল। সেখানেও রাশিয়ার বিরুদ্ধে আনা রেজোলিউশনে ভোটদান থেকে বিরত থাকল ভারত। ১৪১ টি দেশ এই রেজোলিউশনে ভোট দিয়েছে। ভারত সহ ৩৫ টি দেশ ভোটদান থেকে বিরত ছিলেন। ৫ টি দেশ রেজোলিউশনের বিপক্ষে ভোট দিয়েছে।

  • 02 Mar 2022 07:16 PM (IST)

    ভারতীয়দের খারকিভ ছাড়ার সময় বেঁধে দিল কেন্দ্র

    স্থানীয় সময় সন্ধে ৬ টার মধ্যে খারকিভ ছাড়ার নির্দেশ দিল ভারতীয় দূতাবাস। ট্রেন-বাস না পেলে হেঁটেই খারকিভ থেকে বেরনোর নির্দেশ।

  • 02 Mar 2022 06:53 PM (IST)

    ২ হাজারের বেশি নাগরিক মৃত

    রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে আজ অবধি প্রায় ২ হাজারেরও বেশি নাগরিক মারা গিয়েছেন বলে জানানো হয়েছে ইউক্রেনের কর্তৃপক্ষের তরফে।

  • 02 Mar 2022 06:09 PM (IST)

    অবিলম্বে ভারতীয়দের খারকিভ ছাড়ার নির্দেশ

    খারকিভে আটকে থাকা ভারতীয় নাগরিকদের জন্য জরুরি নির্দেশ জারি করা হয়েছে। খারকিভে চলছে একের পর এক বিস্ফোরণ। তাই সেখানে থাকা ভারতীয় নাগরিকদের সুরক্ষার্থে এই নির্দেশিকা জারি করা হয়েছে ইউক্রেনে ভারতের দূতাবাসের তরফে। নির্দেশিকায় বলা হয়েছে, নিজেদের সুরক্ষা এবং নিরাপত্তার কারণে তাঁদের অবিলম্বে খারকিভ ছাড়তে হবে। যত তাড়াতাড়ি সম্ভব পেসোচিন, বাবায়ে এবং বেজ়লিউদোবকার উদ্দেশে যাওয়ার জন্য বলা হয়েছে।

  • 02 Mar 2022 04:35 PM (IST)

    ‘শিবরাত্রিতে প্রার্থনা করেছি ছেলেটা অক্ষত অবস্থায় দেশে ফিরুক শুধু’

    শিলিগুড়ির হাকিমপাড়ায় বাড়ি প্রীতম মালাকারের। গত ডিসেম্বরে প্রীতম ইউক্রেনের পোল্টাবায় গিয়ে ডাক্তারিতে ভর্তি হন। সেখানে গত কদিন সেভাবে যুদ্ধ হয়নি। নিরাপদেই বাড়িতে ছিল প্রীতম। কিন্তু ভারতীয় এক ছাত্রের মৃত্যুর খবর পেয়েই প্রীতম সিদ্ধান্ত নেয় এবার যেতেই হবে। পোল্টাবা থেকে সীমান্ত প্রায় বারশো কিলোমিটার পথ। গত রাতেই সীমান্তের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে সে। প্রায় তিরিশ ঘণ্টা সড়কপথে এগিয়ে আগামীকাল সকালে সীমান্তে পৌঁছনোর কথা। খাওয়ার নেই, রাস্তায় কার্ফু, যোগাযোগ বিচ্ছিন্ম অধিকাংশ এলাকায়। এই পরিস্থিতিতে শিলিগুড়িতে চোখের জল ফেলছেন প্রীতমের মা মৌসুমি মালাকার।

    বিস্তারিত পড়ুন: Russia-Ukraine War: ‘শিবরাত্রিতে প্রার্থনা করেছি ছেলেটা অক্ষত অবস্থায় দেশে ফিরুক শুধু’

  • 02 Mar 2022 04:34 PM (IST)

    প্রায় ৬ হাজার রুশ সেনাকে খতম করা হয়েছে, দাবি ইউক্রেনের

    এদিন ইউক্রেনের তরফে জানানো হয়, বিগত সাতদিনের সংঘর্ষে এখনও অবধি ৫৮৪০ রুশ সেনাকে খতম করা হয়েছে। এছাড়াও ৩০টি বিমান, ৩১টি হেলিকপ্টার, ২১১টি ট্যাঙ্কার, ৮৬২টি সশস্ত্র পেট্রল গাড়ি ও ৮৫টি সাঁজোয়া গাড়ি ধ্বংস করা হয়েছে।

  • 02 Mar 2022 04:05 PM (IST)

    পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি রুশ বিদেশমন্ত্রীর

    এবার তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন রাশিয়ার বিদেশমন্ত্রীর। এদিন তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধ হলে তা পরমাণু যুদ্ধই হবে এবং তা ভয়ঙ্কর বিধ্বংসী হবে।

  • 02 Mar 2022 03:56 PM (IST)

    সুমিতে লাগাতার মিসাইল বর্ষণ রাশিয়ার

    কিয়েভ ও খারকিভের পর এবার ইউক্রেনের সুমিতেও শেল বর্ষণ শুরু করল রাশিয়ার বাহিনী। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল থেকেই সুমিতে বোমাবর্ষণ শুরু হয়েছে। পথেঘাটে রুশ সেনার সঙ্গে সংঘর্ষও হচ্ছে। স্থানীয় প্রশাসনের তরফে বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে বারণ করা হয়েছে।

  • 02 Mar 2022 03:43 PM (IST)

    আন্তর্জাতিক বাজারে বাড়ছে তেলের দাম

    ইউক্রেনে যুদ্ধ লাগতেই বিশ্ব বাজারে হু হু করে বাড়ছে তেলের দাম। এদিন  ব্রেন্ট ক্রুড তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ব্যারেল প্রতি ১১৩ ডলার। এর প্রভাবে পেট্রোল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়তে পারে।

  • 02 Mar 2022 01:46 PM (IST)

    ইউক্রেনীয়দের দেশ ছাড়তে সাহায্য উইজ় এয়ারের

    ইউরোপীয় উড়ান সংস্থা উইজ় এয়ারের তরফে ইউক্রেনায় রিফিউজিদের সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হল। এদিন ওই সংস্থার তরফে জানানো হয়, তারা এক লক্ষ আসন সংরক্ষিত রাখছে ইউক্রেনীয়দের জন্য। পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও রোমানিয়া থেকে এই বিমানগুলি ছাড়বে।

  • 02 Mar 2022 01:11 PM (IST)

    খারকিভে বোমাবর্ষণে মৃত কমপক্ষে ২১

    ইউক্রেনে প্রবেশের পর থেকেই কিয়েভের পাশপাশি খারকিভের উপরও লাগাতার হামলা চালাচ্ছে রুশ বাহিনী। গতকাল রাত থেকেও ক্রমাগত বোমাবর্ষণ শুরু করেছে। এদিন সকালে খারকিভের মেয়র জানান, রাশিয়ার সেনার বোমাবর্ষণের জেরে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১১২ জন।

  • 02 Mar 2022 12:16 PM (IST)

    খারকিভে পুলিশ বিভাগেও হামলা

    এবার প্রশাসনিক দফতরগুলিকে নিশানা বানানো শুরু করল রাশিয়া। খারকিভোর ন্য়াশনাল মেডিকেল সেন্টার, পুলিশ বিভাগে হামলা চালাচ্ছে রুশ বাহিনী, এমনটাই স্থানীয় সূত্রে খবর।

  • 02 Mar 2022 12:14 PM (IST)

    জ়াইটোমির, নিকোলভে ক্রমাগত বোমাবর্ষণ

    সময় গড়াতেই ইউক্রেনের উপরে হামলা বাড়াচ্ছে রাশিয়া। জাইটোমির, নিকোলভে লাগাতার বোমাবর্ষণ হচ্ছে বলে জানা গিয়েছে। শহরের একাধিক প্রান্তে আগুন জ্বলতে দেখা গিয়েছে।

  • 02 Mar 2022 12:12 PM (IST)

    কিয়েভে দূতাবাস বন্ধ করল জাপান

    চারিদিক থেকে কিয়েভকে ঘিরে ফেলেছে রাশিয়ার সেনা। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই কিয়েভে ভারতীয় দূতাবাস বন্ধ করে দিয়েছে ভারত সরকার। বিস্ফোরণের মুখে এবার জাপানও দূতাবাস বন্ধ করল। আপাতত লিলিভ থেকেই যাবতীয় কাজ চালাচ্ছে জাপানের বিদেশ মন্ত্রক।

  • 02 Mar 2022 12:08 PM (IST)

    রুশ বিমানের উপর নিষেধাজ্ঞা আমেরিকার

    মার্কিন এয়ারস্পেসে অবতরণ করতে পারবে না রাশিয়ার বিমান। ইউক্রেনের উপর হামলার জবাবে রাশিয়াকে শায়েস্তা করতেই রুশ বিমানের ওঠানামার উপর নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

  • 02 Mar 2022 11:28 AM (IST)

    চারিদিক থেকে কিয়েভ ঘিরে ফেলল রুশ ট্যাঙ্কার

    এদিন সকালে জানা যায়, কিয়েভকে চারদিক থেকেই ঘিরে ফেলেছে রুশ সেনা। প্রায় ৩০০-রও বেশি ট্যাঙ্কার নিয়ে রাশিয়ান সেনা শহরে ঢোকার চেষ্টা করছে। লাগাতার গোলাবর্ষণ হচ্ছে শহরে। গতকালই কিয়েভের টিভি সেন্টার লক্ষ্য করে পরপর দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রুশ সেনা। ওই টিভি সেন্টারটি ধ্বংস হয়ে গিয়েছে, গোটা শহরে টেলিভিশন সম্প্রচার বন্ধ হয়ে গিয়েছে। বিস্ফোরণের অভিঘাতে ৫ জনের মৃত্যু হয়েছে এবং আরও ৫ জন আহত হয়েছে।

  • 02 Mar 2022 11:27 AM (IST)

    কিয়েভের টিভি টাওয়ার ধ্বংস করল রুশ সেনা

    কিয়েভের প্রধান টেলিভিশন টাওয়ারেও পরপর দুটি ক্ষেপনাস্ত্র বর্ষণ করেছে রুশ বাহিনী। কমপক্ষে ৫ জনের মৃত্যু ও আরও ৫ জনের আহত হওয়ার খবর মিলেছে। টিভি সেন্টারে বিস্ফোরণোর কারণে টেলিভিশন সম্প্রচার বন্ধ হয়ে গিয়েছে।

  • 02 Mar 2022 11:26 AM (IST)

    খারকিভে এয়ারস্ট্রাইক রুশ বাহিনীর, নামছে প্যারাট্রুপারও

    ইউক্রেন সরকারের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার রাতে খারকিভে লাগাতার এয়ারস্ট্রাইক চালিয়েছে রাশিয়া। একটি আবাসনে বোমা আছড়ে পড়ায় কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। আকাশ থেকে প্যারাট্রুপার বাহিনীকেও নামতে দেখা গিয়েছে।

  • 02 Mar 2022 11:25 AM (IST)

    ৪০ শতাংশ ভারতীয় এখনও আটকে

    গত সপ্তাহের বৃহস্পতিবার ইউক্রেনের উপর হামলা শুরু করে রাশিয়া। সেই সময় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় আটকে পড়েছেন, এরমধ্যে কমপক্ষে ১৬ হাজারই পড়ুয়া। গতকাল বিদেশসচিব জানান, প্রায় ১২ হাজার ভারতীয় এখনও অবধি ইউক্রেন ছেড়ে বেরিয়ে এসেছেন। বাকি যে ৪০ শতাংশ এখনও আটকে রয়েছেন, তারা প্রায় অর্ধেক অংশই সুমি ও খারকিভে আটকে রয়েছেন। সেখানে রুশ সেনা ক্রমাগত গোলাবর্ষণের কারণে তারা বেরিয়ে আসতে পারছেন না। বাকি অর্ধেক অংশ ইতিমধ্যেই ইউক্রেনের পশ্চিম অংশে পৌঁছনোর জন্য রওনা দিয়েছে। সংঘর্ষস্থলের বাইরে থাকায় খুব বেশি বিপদের আশঙ্কা করা হচ্ছে না।

  • 02 Mar 2022 11:24 AM (IST)

    কিয়েভে আটকে নেই আর কোনও ভারতীয়

    ইউক্রেনের রাজধানী কিয়েভে আর কোনও ভারতীয় আটকে নেই, এমনটাই জানানো হল বিদেশমন্ত্রকের তরফে। সমস্ত ভারতীয়ের কিয়েভ ছাড়ার খবর নিশ্চিত হতেই সেখানে অবস্থিত ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। রুশ সেনার আক্রমণের হাত থেকে রক্ষা করতে দূতাবাসের কর্মীদেরও নিরাপদভাবে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে। মঙ্গলবারই বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, মিশন গঙ্গার অধীনে ৮ মার্চ অবধি মোট ৪৬টি বিশেষ বিমানের ব্যবস্থা  করা হয়েছে। এর মধ্যে বুখারেস্ট থেকে ২৯টি, বুদাপেস্ট থেকে ১০টি, ৬টি পোল্যান্ড  ও ১টি স্লোভাকিয়া থেকে ছাড়বে। ভারতীয় বায়ুসেনার তরফেও সি-১৭ যুদ্ধবিমান পাঠানো হচ্ছে, তা বুখারেস্ট থেকে ভারতীয়দের উদ্ধার করে আনবে।

  • 02 Mar 2022 11:19 AM (IST)

    খেরসন দখল করল রুশ সেনা

    এদিন সকালেই জানা যায়, ইউক্রেনের খেরসন দখল করে নিয়েছে রুশ সেনা। খেরসনের নদীবন্দর, রেলস্টেশন দখল করে নেওয়া হয়েছে। ইউক্রেন প্রশাসনের তরফে এখনও অবধি এই খবর নিশ্চিত না করা হলেও, বিভিন্ন সংবাদমাধ্যমের তরফেই এই খবর নিশ্চিত করা হয়েছে।

    বিস্তারিত পড়ুন: Russia Captures Kherson city: ভোররাতেই খেরসন দখল নিল রুশ বাহিনী, কিয়েভ দখলও কি সময় অপেক্ষা? 

Published On - Mar 02,2022 11:14 AM

Follow Us: