Russia-Ukraine Conflict: ভূতের মুখে রামনাম! ইউক্রেন নিয়ে এ কিসের ইঙ্গিত দিলেন পুতিন?

Russia-Ukraine Conflict: ভূতের মুখে রামনাম! ইউক্রেন নিয়ে এ কিসের ইঙ্গিত দিলেন পুতিন?
ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র

European Union Membership: ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়া নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রশ্ন করা হলে, তিনি বলেন, "ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য হবে কি না, তা সম্পূর্ণরূপে ওদের নিজস্ব বিষয়।"

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 20, 2022 | 9:30 AM

মস্কো: এ যেন ভূতের মুখে রামনাম! যুদ্ধের মাঝেই ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার কাজ শুরু হয়েছে। রাশিয়া এই সিদ্ধান্তে বিরোধিতা করা হবে, এমনটাই অনুমান করা হয়েছিল। তবে সুর নরম করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য হলে, তাতে রাশিয়ার কোনও সমস্যা নেই।

যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই ন্যাটোর সদস্য হওয়া নিয়ে ইউক্রেনের সঙ্গে কথাবার্তা চলছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পরই মস্কোর তরফে হুঁশিয়ারি দিয়ে জানানো হয় যে, ইউক্রেন ন্যাটোর সদস্য হলে, বাকি সদস্য দেশগুলির সঙ্গেও ইউক্রেনের মতোই আচরণ করবে রাশিয়া। ইউরোপীয় দেশগুলির সঙ্গে ইউক্রেনের ঘনিষ্ঠতা নিয়েও অসন্তুষ্ট ছিল রাশিয়া।

অন্যদিকে, যুদ্ধ শুরু হওয়ার পরই ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের কাছে সদস্য হওয়ার দাবি জানিয়েছিল। জানা গিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের এগজিকিউটিভ শাখায় সদস্যপদ দেওয়া হবে ইউক্রেনকে। চলতি সপ্তাহেই ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ ব্রাসেলসে বৈঠকে বসবে ইউক্রেনকে সদস্য়পদ দেওয়া নিয়ে। তবে গোটা প্রক্রিয়াটি শেষ হতে ১০ বছর অবধি সময় লেগে যেতে পারে বলেই মত ওয়াকিবহাল মহলের।

ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়া নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রশ্ন করা হলে, তিনি বলেন, “ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য হবে কি না, তা সম্পূর্ণরূপে ওদের নিজস্ব বিষয়, সার্বভৌম সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে নই, কারণ ইউরোপীয় ইউনিয়ন ন্যাটোর মতো সামরিক গোষ্ঠী নয়।”

তবে ইউক্রেনের সদস্য হওয়া নিয়ে যে পুতিন খুব একটা সন্তুষ্ট নন, তাও বুঝিয়ে দেন কথায়। রাশিয়ার প্রেসিডেন্টের দাবি, ইউরোপীয় ইউনিয়নের সদস্য হলে ইউক্রেন উপনিবেশে পরিণত হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA