Vladimir Putin: সঙ্গ দিচ্ছে না শরীর, কোন রোগে আক্রান্ত পুতিন?

Vladimir Putin: রাশিয়ার এক নেতা ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। শীঘ্রই বড় কোনও অস্ত্রোপচারও হতে পারে তাঁর।

Vladimir Putin: সঙ্গ দিচ্ছে না শরীর, কোন রোগে আক্রান্ত পুতিন?
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 12:22 PM

মস্কো: গুরুতর অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। দীর্ঘদিন ধরেই এই জল্পনা শোনা যাচ্ছিল। এবার সেই জল্পনায় সিলমোহর দিলেন এক প্রাক্তন ব্রিটিশ গুপ্তচরও। তিনিও দাবি করেন যে পুতিন ‘গুরুতর অসুস্থ’। ইউক্রেনে যে সামরিক অভ্যুত্থান চালাচ্ছে রাশিয়া, তার সঙ্গেও যোগ রয়েছে পুতিনের অসুস্থতার। সম্প্রতিই শোনা গিয়েছিল যে রাশিয়ার প্রোসিডেন্ট ক্য়ান্সার রোগে আক্রান্ত হয়েছেন। তাঁর বড় অস্ত্রোপচার করা হবে, সেই কারণে তিনি কিছুদিনের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব থেকেও সরে দাঁড়াতে পারেন। এবার প্রাক্তন ব্রিটিশ গুপ্তচর ক্রিস্টোফার স্টিল জানালেন যে, পুতিনের অসুস্থতা স্পষ্ট নয়। তিনি দুরারোগ্য রোগে আক্রান্ত নাকি তা চিকিৎসাযোগ্য, সে সম্পর্কে কিছু জানা না গেলেও, ইউক্রেনের উপর সামরিক অভিযান পুতিনের পরিকল্পনারই অংশ।

স্কাই নিউজকে দেওয়া একটি সাক্ষাৎকারে ক্রিস্টোফার স্টিল বলেন, “রাশিয়া ও বিশ্বের অন্যান্য প্রান্তের নানা সূত্র থেকে যে খবর পাওয়া যাচ্ছে, তা অনুযায়ী পুতিন সত্যিই গুরুতর অসুস্থ। কী রোগে তিনি আক্রান্ত, তা নিয়ে নানা জল্পনা থাকলেও, অসুস্থতার খবর পুরোপুরি সত্যি।”

অন্যদিকে, রাশিয়ার এক নেতা ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। শীঘ্রই বড় কোনও অস্ত্রোপচারও হতে পারে তাঁর। উল্লেখ্য, ইউক্রেনের উপরে সামরিক অভিযান চালানোর পর থেকেই পুতিনের স্বাস্থ্য নিয়ে নানা জল্পনা সামনে এসেছে। গত সপ্তাহেই রাশিয়ার বিজয় দিবস উদযাপনেও পুতিনের যে চিত্র ও ভিডিয়ো সামনে আসে, তাতে দেখা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী যোদ্ধাদের সঙ্গে বসে রয়েছেন। সবুজ মোটা চাদর দিয়ে পায়ের অংশটি ঢাকা। এরপরই জল্পনা শুরু হয় যে, পুতিন কি তবে হাঁটাচলার ক্ষমতা হারিয়েছেন?

আরেকটি ভিডিয়োয় দেখা যায়, বম্বার জ্যাকেট পরা পুতিন কাশছেন। একমাত্র তিনিই সবথেকে বেশি সোয়েটার-চাদরে শরীর ঢেকে রেখেছিলেন। পুতিন ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই-র মধ্যে আলোচনার ভিডিয়োতেও দেখা যায় যে পুতিন সারাক্ষণ টেবিল আঁকড়ে বসে রয়েছেন।

রাশিয়া সূত্রে খবর, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর ঠিক আগেই পুতিন ব্লাড ক্যান্সারের চিকিৎসার জন্য পিঠে অস্ত্রোপচার করেছিলেন। এরপর থেকে পুতিনের মানসিক ভারসাম্য নিয়েও অনেকের মধ্যেই প্রশ্ন উঠেছিল। অনেকের দাবি, চলতি বছরের মধ্যেই ইউক্রেনের যুদ্ধ শেষ হতে পারে। যেভাবে পুতিনের স্বাস্থ্যের অবনতি হচ্ছে, তাতে রাশিয়ার শাসন ক্ষমতা আগামিদিনে কার হাতে থাকবে, তা নিয়েও প্রশ্ন উঠছে।