Russia-Ukraine: চলছে অভ্যুত্থানের ষড়যন্ত্র! পুতিন কি সত্যিই মৃত্যু পথযাত্রী?

Russia-Ukraine: গুরুতর অসুস্থ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, উৎখাতের জন্য চলছে অভ্যুত্থানের প্রস্তুতি। চাঞ্চল্যকর দাবি ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভ।

Russia-Ukraine: চলছে অভ্যুত্থানের ষড়যন্ত্র! পুতিন কি সত্যিই মৃত্যু পথযাত্রী?
পুতিনের সাম্প্রতিক ছবি বাড়িয়েছে তাঁর অসুস্থতার জল্পনা
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 7:03 PM

কিয়েভ: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উৎখাতের জন্য চলছে অভ্যুত্থানের প্রস্তুতি। আর এই অভ্যুত্থান কোনও ভাবেই ঠেকানো যাবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই চাঞ্চল্যকর দাবি করলেন ইউক্রেনের এক শীর্ষস্থানীয় সামরিক গোয়েন্দা কর্মকর্তা। তাঁর আরও দাবি, রুশ প্রেসিডেন্টের মানসিক এবং শারীরিক অবস্থাও মোটেই ভাল নয়। ক্যান্সার-সহ একাধিক গুরুতর রোগে ভুগছেন ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ‘স্কাই নিউজকে’ একটি একান্ত সাক্ষাতকার দিয়েছেন ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভ। তিনিই দাবি করেছেন, ক্যান্সার-সহ বেশ কয়েকটি গুরুতর রোগে ভুগছেন পুতিন। শুধু তাই নয়, ওই গোয়েন্দা কর্তার আরও দাবি, অগাস্টের মাঝামাঝি সময়েই চলমান যুদ্ধের মোড় ঘুরে যাবে। চলতি বছরের শেষের মধ্যেই শেষ হবে এই যুদ্ধ। আর তাতে জয় হবে ইউক্রেনেরই। এমনকি, ডনবাস এবং ক্রিমিয়া উপদ্বীপ-সহ রাশিয়ার দখলে চলে যাওয়া ইউক্রেনের সমস্ত এলাকাতেই ইউক্রেনীয় শক্তি পুনঃপ্রতিষ্ঠিত হবে।

মেজর জেনারেল কিরিলো বুদানভ আরও বলেন, রাশিয়া হেরে গেলেই পুতিনকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হবে আর পতন ঘটবে রুশ ফেডারেশনের। এই প্রক্রিয়াটি ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে বলে দাবি করেছেন এই ইউক্রেনিয় মেজর জেনারেল। একই সঙ্গে তাঁর দাবি, পুতিনের বিরুদ্ধে অভ্যুত্থানের প্রস্তুতি পুরোদমে চলছে বলে এবং এই প্রক্রিয়া এখন আর বন্ধ করা অসম্ভব। জেনারেল বুদানভের আরও দাবি করেছেন, গুপ্তচর সূত্রেই এই সকল তথ্য পেয়েছেন তিনি, কোনওটাই প্রোপাগান্ডা নয়।

বস্তুত, গত ফেব্রুয়ারি মাসের শেষে, ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার সময় থেকেই ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা নিয়ে চর্চা চলছে গোটা বিশ্ব জুড়ে। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দাবি, তাঁর চেহারা এমনকি রণকৌশল গঠনে তিনি যেরকম তাড়াহুড়ো করছেন – তা থেকেও তাঁর অসুস্থতার বিষয়টি ধরা পড়ছে। মার্কিন পত্রিকা, ‘দ্য নিউ লাইনস ম্যাগাজিনের’ এক সাম্প্রতিক প্রতিবেদনেও দাবি করা হয়েছে যে, পুতিনের ব্লাড ক্যান্সার হয়েছে। স্কাই নিউজকেই দেওয়া সাক্ষাতকারে প্রাক্তন ব্রিটিশ গুপ্তচর ক্রিস্টোফার স্টিল-ও দাবি করেছেন, রুশ প্রেসিডেন্ট ‘গুরুতর অসুস্থ’ এবং ইউক্রেনে হামলার পিছনে এই অসুস্থতার বড় ভূমিকা রয়েছে।

পাশাপাশি, সোশ্যাল মিডিয়ায় বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো’কে, পুতিনের স্বাগত জানানোর বেশ কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওগুলিতে পুতিনের শরীরে কাঁপুনি দেখে, তাঁর পারকিনসনস রোগ থাকার জল্পনাও উসকে উঠেছে। রুশ বিজয় দিবসের কুচকাওয়াজ চলাকালীনও পুতিন বারবার কাশছিলেন বলেই সূত্রের খবর। একটি কম্বল পায়ের উপর চাপা দিয়ে বসেছিলেন তিনি। যা তাঁর ‘স্ট্রংম্যান’ ভাবমূর্তির পরিপন্থী। পুতিন এবং রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর মধ্যে হওয়া এক ভিডিও বৈঠকেও পুতিনকে শক্তভাবে টেবিল আঁকড়ে বসলে থাকতে দেখা গিয়েছে। ১২ মিনিটের মিটিং-এর পুরোটাই এক ভাবে বসেছিলেন তিনি।

একই সঙ্গে রুশ অর্থনৈতিক অবস্থা নিয়ে মস্কোর রাজনৈতিক কর্তাব্যক্তিদের মধ্যে পুতিন সম্পর্কে গভীর হতাশা তৈরি হয়েছে বলেও ইউরোপের অনেক সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছে। এমনকি দাবি করা হচ্ছে, ক্রেমলিনের অন্দরেও অনেকেই ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা করছেন। তাঁদের মতে, পুতিন একা হাতে রাশিয়ার অর্থনীতি, ইউক্রেনের অর্থনীতি এবং ইউরোপের আরও বেশ কয়েকটি দেশের অর্থনীতিকে ধ্বংস করেছেন। প্রশ্ন তোলা হচ্ছে, পুতিনের মস্তিষ্কের সুস্থতা নিয়েও।