Russia-USA: রুশ সীমান্তে মার্কিন নিউক্লিয়ার বম্বার, রুখে দাঁড়াল সুখোই; বাল্টিক সাগরে নাটকীয় মুহূর্ত

SU-35 intercepts two US B-52: ফের মুখোমুখি আমেরিকা-রাশিয়া। এবর বাল্টিক সাগরের উপর। মার্কিন নিউক্লিয়ার বম্বারকে ধাওয়া সুখোই-৩৫-এর।

Russia-USA: রুশ সীমান্তে মার্কিন নিউক্লিয়ার বম্বার, রুখে দাঁড়াল সুখোই; বাল্টিক সাগরে নাটকীয় মুহূর্ত
দুটি মার্কিন নিউক্লিয়ার বম্বার বিমানকে ধাওয়া করল একটি রুশ সুখোই-৩৫ যুদ্ধবিমান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 5:06 PM

মস্কো: ফের মুখোমুখি আমেরিকা-রাশিয়া। বাল্টিক সাগরের উপর দুটি মার্কিন নিউক্লিয়ার বম্বার বিমানকে ধাওয়া করল একটি রুশ সুখোই-৩৫ যুদ্ধবিমান। মঙ্গলবার, রুশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, তাদের ব়্যাডারে ধরা পড়েছিল যে দুটি মার্কিন বোমারু বিমান সরাসরি রুশ সীমান্তের দিকে উড়ে আসছে। এরপরই, একটি সুখোই-৩৫ বিমান পাঠানো হয়। বিমানটি বাল্টিক সাগরের উপরে গেলে দেখা যায়, ওই মার্কিন বিমানদুটি হল পরমাণু বোমা হামলায় সক্ষম বি-৫২ বোমারু। এরপর, সুখোই-৩৫ বিমানটি বি-৫২ বোমারু বিমানদুটির পাশাপাশি উড়তে থাকে। একটু পরে, মার্কিন বিমানদুটি মুখ ঘুরিয়ে রুশ সীমান্তের দিক থেকে সরে গেলে সুখোই বিমানটি ফের রুশ বায়ুসেনা ঘাঁটিতে ফিরে আসে। উল্লেখ্য দিন কয়েক আগেই একটি রুশ সুখোই-২৭ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষে, কৃষ্ণ সাগরের ভেঙে পড়েছিল একটি মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, “২০ মার্চ, বাল্টিক সাগরের উপর দায়িত্বরত পশ্চিমী সামরিক জেলার বিমান প্রতিরক্ষা বাহিনীর রাডার, রাশিয়ান ফেডারেশনের সীমান্তের দিকে উড়ে আসা দুটি লক্ষ্যবস্তু সনাক্ত করেছিল। লক্ষ্যবস্তুদুটি ছিল মার্কিন বিমান বাহিনীর বি৫২এইচ বোমারু বিমান। সীমান্ত লঙ্ঘন প্রতিরোধের জন্য একটি সুখোই-৩৫ যুদ্ধবিমান উড়ে গিয়েছিল। বিদেশী সামরিক বিমানটি রাশিয়ান ফেডারেশনের সীমান্ত থেকে দূরে সরে যাওয়ার পর, রুশ যুদ্ধবিমানটি বেস এয়ারফিল্ডে ফিরে আসে।”

একইসঙ্গে রুশ বাহিনীর পক্ষ থেকে এই ঘটনার একটি ভিডিয়ো ফুটেজও প্রকাশ করা হয়েছে। তাদের দাবি, যে সুখোই-৩৫ বিমানটি মার্কিন বোমারু বিমানগুলিকে ধাওয়া করেছিল, ভিডিয়োটি সেই বিমানটি থেকেই তোলা। ভিডিয়োটিতে, দুটি মার্কিন বিমানের একটিকে মেঘের উপরে উঠে যেতে দেখা গিয়েছে। অন্য এক ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, সুখোই বিমানটি আসার আগে, মার্কিন বিমানদুটিকে পোল্যান্ডের কয়েকটি যুদ্ধবিমান পাহারা দিয়ে নিয়ে আসছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, আকাশসীমা ব্যবহারের আন্তর্জাতিক নিয়ম মেনেই সুখোই-৩৫ বিমানটিকে পাঠানো হয়েছিল। আর, রুশ ফেডারেশনের সীমান্ত লঙ্ঘনের জন্য মার্কি বিমানগুলি কোনও অনুমতি নেয়নি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি সরকারিভাবে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। সেই থেকে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দুই পরমাণু শক্তিধর দেশের সংঘর্ষ এড়ানোর জন্য সচেষ্ট গোটা বিশ্ব। এই বিষয়ে সব পক্ষ থেকে অতি সতর্কতা গ্রহণ করা সত্ত্বেও, গত ১৪ মার্চ কৃষ্ণ সাগরে আন্তর্জাতিক আকাশে রুটিন নজরদারির সময়ে একটি মার্কিন ড্রোনের মুখোমুখি চলে আসে দুটি রুশ সুখোই-২৭ যুদ্ধবিমান। আমেরিকার অভিযোগ, একটি সুখোই বিমান, তাদের ড্রোনের উপর জ্বালানি ফেলে দেয় এবং ধাক্কা মারে। এরপরই রিপার ড্রোনটি কৃষ্ণ সাগরে ভেঙে পড়ে। সেই ঘটনা নিয়ে উত্তেজনা প্রশমিত হতে না হতেই, এদিনের ঘটনা ঘটল।