South Africa: এবার কম বয়সীদের ভ্যাকসিন দেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা

South Africa, covid 19, দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল রিসার্চ কাউন্সিল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার কাছে জনসন অ্যান্ড জনসনের টিকার বুস্টার ডোজ় দেওয়ার ছাড়পত্র চেয়ে আবেদন করেছে। তাদের মতে এই টিকার বুস্টার ডোজ় স্বাস্থ্য কর্মীদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করবে

South Africa: এবার কম বয়সীদের ভ্যাকসিন দেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা
টিকা নেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার নাগরিকদের লম্বা লাইন ছিল চোখে পড়ার মতো ছবি- প্রতীকী চিত্র

কেপ টাউন: আফ্রিকায় (Africa) সুখবর! ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনা টিকা দেওয়া পথে দক্ষিণ আফ্রিকা (South Africa)। আগামী সপ্তাহ থেকেই শুরু হবে এই টিকাকরণ (vaccination)। কম বয়সীদের ফাইজ়ারের (Pfizer) টিকা দেওয়া হবে, এমনটাই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী (Health Minister of South Africa)। দক্ষিণ আফ্রিকার স্কুল গুলিতে বার্ষিক পরীক্ষার সময় এগিয়ে আসছে, তাই তড়িঘড়ি অল্প বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চলতি বছরের অগস্ট মাসে করোনা মহামারীর হাত থেকে বাঁচতে টিকা নেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার নাগরিকদের লম্বা লাইন ছিল চোখে পড়ার মতো। প্রশাসনের পক্ষ থেকে দেশের সকল প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। ডিসেম্বরের মধ্যে, ৭০ শতাংশ নাগরিকদের টিকা দেওয়া লক্ষ্যমাত্রা নিয়েছিল দক্ষিণ আফ্রিকা সরকার।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রী জো ফাওলা (Joe Phaahla) জানিয়েছেন ” আগামী ২০ অক্টোবর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হবে। সম্পূর্ণ প্রক্রিয়াটি ইলেকট্রনিক ডাটা সিস্টেমের মাধ্যমে সম্পন্ন হবে। টিকা নেওয়ার আগে নাম নথিভুক্ত করতে হবে। সরকার যাবতীয় প্রস্তুতি ডিউটি শেষ করার চেষ্টা করছে।”

গত মাসের, দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার (health regulatory board) কর্তারা ১২ থেকে ১৭ বছর বয়সীদের দেওয়ার জন্য ফাইজ়ারের টিকাকে ছাড়পত্র দেন। আফ্রিকা মহাদেশে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ে (Third wave) মৃত্যু ও মোট সংক্রমণের বিচারে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় দক্ষিণ আফ্রিকা।

স্বাস্থ্য মন্ত্রী ফাওলা জানিয়েছেন সরকারের টিকা বিষয়ক উপদেষ্টা কমিটির সুপারিশ মেনে নিয়ে কম কম বয়সীদের ফাইজ়ার ভ্যাকসিনের একটি ডোজ় দেওয়া হবে। কারণ বিশেষজ্ঞরা মনের করেন ছোটদের এই ভ্যাকসিনের দুটি ডোজ় দিলে হৃদপিণ্ডের ক্ষতি হতে পারে। দ্বিতীয় ডোজ়ের বিষয়ে পড়ে জানিয়ে দেওয়া হবে। পার্শ্বপ্রতিক্রিয়াহীন টিকাকরণ সরকারের একমাত্র লক্ষ্য।

তিনি আরও জানিয়েছেন সব থেকে বেশি বিপদ সীমায় থাকা স্বাস্থ্য কর্মীদের (health workers) টিকার বুস্টার ডোজ় (booster dose) দেওয়া হতে পারে। এই বিষয়ে সরকার চিন্তা ভাবনা করছে। স্বাস্থ্য কর্মীরা আট মাস আগে জনসন অ্যান্ড জনসনের টিকা (Johnson and Johnson Covid Vaccine) নিয়েছিলেন বলেই জানান তিনি। দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল রিসার্চ কাউন্সিল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার কাছে জনসন অ্যান্ড জনসনের টিকার বুস্টার ডোজ় দেওয়ার ছাড়পত্র চেয়ে আবেদন করেছে। তাদের মতে এই টিকার বুস্টার ডোজ় স্বাস্থ্য কর্মীদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করবে। এই আবেদনের চূড়ান্ত ফলাফলের জন্য অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকা সরকার

আরও পড়ুন Accident: মর্মান্তিক! বিসর্জনের শোভাযাত্রায় ঢুকল বেপড়োয়া গাড়ি, মৃত ১ আহত ২০

আরও পড়ুন Australia: টিকা নেওয়া থাকলে প্রয়োজন নেই নিভৃতবাস, এই শহরে প্রবেশের পথে থাকবে না কোনও বাধা

 

Click on your DTH Provider to Add TV9 Bangla