মার্কিন প্রতিরক্ষা দফতরের অন্যতম শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভুত

Pentagon, White house, নিজের কর্মজীবন শুরুর সময়ে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস (GPS) এর জন্য মহাকাশ অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এবং জিপিএসের কর্মক্ষমতা বৃদ্ধির লক্ষ্যেও কাজ করেছেন। একজন সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসাকেও বিভিন্ন বিষয়ে তিনি সাহায্য করেছেন

মার্কিন প্রতিরক্ষা দফতরের অন্যতম শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভুত
রবি চৌধুরী- ছবি ফাইল চিত্র

ওয়াশিংটন: বৃহস্পতিবার, আমেরিকার (America) রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) আমেরিকায় বসবাসকারী ভারতীয় রবি চৌধুরীকে (Ravi Chaudhary) মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের (Pentagon) অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্বে মনোনীত করলেন। বিমান সেনা বাহিনীর (US Air Force) প্রাক্তন আধিকারিক রবি চৌধুরীকে বিমান বাহিনীর স্থাপনা, শক্তি ও পরিবেশ বিভাগের যুগ্ম সচিব হিসেবে নিয়োগ করেছেন বাইডেন। পেন্টাগনের এই গুরুত্বপূর্ণ পদে শপথ নেওয়াও মার্কিন সেনেটের অনুমতির প্রয়োজন রয়েছে।

এর আগেই আমেরিকার পরিবহন দফতরের সিনিয়র আধিকারিক হিসেবে দায়িত্বভার সামলে এসেছেন রবি। সেখানে তিনি অ্যাডভান্স প্রোগ্রাম অ্যান্ড ইনোভেশন, অফিস অব কমার্শিয়াল স্পেসের ডিরেক্টর ছিলেন। হোয়াইট হাউজের সূত্রে এমনটাই খবর পাওয়া গিয়েছে। এই পদে রবি, এফএএ র বাণিজ্যিক মহাকাশ পরিবহন মিশনের উন্নতি ও গবেষণায় প্রধান ভূমিকা পালন করেছেন।

পরিবহন বিভাগে কর্মরত থাকাকালীন, আমেরিকার নয়টি অঞ্চলে বিমান চলাচলের পরিকাঠামো তৈরি ও এবং সেই বিষয়ে যাবতীয় উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। পরিবহন বিভাগে ডিরেক্টরের মত গুরুত্তপূর্ণ পদে আসীন ছিলেন রবি চৌধুরী।

হোয়াইট হাউজ (White House) সূত্রে খবর, ১৯৯৩ থেকে ২০১৫ সাল অবধি বায়ু সেনাতে কাজ করার সময় রবি, পরিকাঠামো উন্নয়ন সহ প্রযুক্তিগত বিভিন্ন কাজে পারদর্শিতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। একজন সি ১৭ পাইলট হিসেবে ইরাক (Iraq), আফগানিস্তানের (Afghanistan) একাধিক গুরুত্বপূর্ণ সেনা অপারেশনে তিনি সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন। ইরাকে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে তিনি কাজ করেছেন।

হোয়াইট হাউজ জানিয়েছেন, নিজের কর্মজীবন শুরুর সময়ে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস (GPS) এর জন্য মহাকাশ অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এবং জিপিএসের কর্মক্ষমতা বৃদ্ধির লক্ষ্যেও কাজ করেছেন। একজন সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসাকেও বিভিন্ন বিষয়ে তিনি সাহায্য করেছেন। পূর্ববর্তী মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার সময়ে, রাষ্ট্রপতি উপদেষ্টা কমিশনের অন্যতম সদস্য ছিলেন রবি চৌধুরী।

জর্জ টাউন বিশ্ববিদ্যালয় থেকে (Georgetown University) পিএইচডি (PhD) পাশ করেছে রবি। এর পাশাপাশি সেন্ট মেরি ইউনিভার্সিটি (St, Mary University) থেকে মাস্টার অব সায়েন্স পাশ করেন তিনি। মার্কিন এয়ার ফোর্স অ্যাকাডেমি (US Air Force Academy) থেকে তিনি ইঞ্জিনিয়ারিং পাশ করেন।

আরও পড়ুন South Africa: এবার কম বয়সীদের ভ্যাকসিন দেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা

Click on your DTH Provider to Add TV9 Bangla