Sri Lanka Crisis: সোনার লঙ্কা পুড়ছে আগুনে, বিক্ষোভকারীদের থামাতে ‘চরম সিদ্ধান্ত’ প্রতিরক্ষা মন্ত্রকের

Sri Lanka Financial Crisis: সোমবার বিক্ষোভের মুখে পড়েই ইস্তফা দেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ। তারপরও দেশে নেভেনি অশান্তির আগুন। বিক্ষোভকারী ও পুলিশদের মধ্যে সংঘর্ষের জেরে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে।

Sri Lanka Crisis: সোনার লঙ্কা পুড়ছে আগুনে, বিক্ষোভকারীদের থামাতে 'চরম সিদ্ধান্ত' প্রতিরক্ষা মন্ত্রকের
বিক্ষোভকারীদের কড়া হাতে নিয়ন্ত্রণ করছে শ্রীলঙ্কার সেনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2022 | 8:49 AM

কলম্বো: আগুন জ্বলছে সোনার লঙ্কায়। দেশের আর্থিক সঙ্কট চরমে ওঠার পর থেকেই শুরু হয়েছে বিক্ষোভ। মাস খানেক বিক্ষোভ চলার পর চলতি সপ্তাহেই ইস্তফা দিয়েছেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। কিন্তু তারপরও বিক্ষোভের আগুন নেভেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে মঙ্গলবার শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানোর নির্দেশ দেওয়া হয়। যারাই সরকারি সম্পত্তি নষ্ট করবে বা কারোর ক্ষতি করবে, তাদের লক্ষ্য করে গুলি চালানোর অনুমতি দেওয়া হয়েছে সেনা বাহিনী, বায়ুসেনা ও নৌসেনাকে। দেশের প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষও সাধারণ মানুষের কাছে শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়েছেন। দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট নিয়ে তিনি কথা বলতে রাজি বলেও জানিয়েছেন।

সোমবার বিক্ষোভের মুখে পড়েই ইস্তফা দেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ। তারপরও দেশে নেভেনি অশান্তির আগুন। বিক্ষোভকারী ও পুলিশদের মধ্যে সংঘর্ষের জেরে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। সংঘর্ষে আহত হয়েছেন কমপক্ষে ২৫০ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মঙ্গলবারই প্রতিরক্ষা বাহিনীর তরফে দেশের তিন বাহিনীকে প্রকাশ্যে গুলি চালানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে প্রতিরক্ষা বিভাগের এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় উঠতেই শ্রীলঙ্কার সেনা প্রধান জেনারেল শবেন্দ্র সিলভা জানান, এমন কোনও নির্দেশ দেওয়া হয়নি। যে কোনও ভয়ঙ্কর পরিস্থিতিই সৃষ্টি হোক না কেন, সেনা বাহিনী কখনওই এমন কোনও পদক্ষেপ গ্রহণ করবে না।

এদিকে, সেনা বাহিনীকে বিক্ষোভকারীদের উপরে গুলি চালানোর নির্দেশ দেওয়ার খবর প্রচারের পরও বিক্ষোভের আগুন নেভেনি। কলম্বো সহ একাধিক শহরে মঙ্গলবার রাতেও বিক্ষোভকারীরা পথে নেমেছিলেন বলে জানা গিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে। বিগত কয়েকদিনে যে সমস্ত বিক্ষোভকারীরা দেশের মন্ত্রী ও সাংসদদের বাড়িতে আগুন লাগিয়েছেন, তাদের ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। শ্রীলঙ্কার মোরাতুয়ার মেয়র সমন লাল ফার্নান্ডো ও সাংসদ সনৎ নিশান্ত, রমেশ পথিরানা, মহিপালা হেরাথ, নিমাল লাঙ্জ়ার বাড়িতে আগুন লাগিয়েছে বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের হাত থেকে বাঁচতে প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ ও তাঁর পরিবারকে ত্রিনকোমলি নৌঘাঁটিতে স্থানান্তর করা হয়েছে। কলম্বোর আকাশে প্রচুর পরিমাণে হেলিকপ্টার উড়তেও দেখা গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, ভিভিআইপিরা দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে রাজাপক্ষ পরিবারও রয়েছে।