Gotabaya Rajapaksa: রাজার হাল নেই আর, সিঙ্গাপুরের পর এবার এই দেশে দেখা মিলল ‘যাযাবর’ রাজাপক্ষের

Gotabaya Rajapaksa: জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত আটটা নাগাদ তাইল্যান্ডের ডন মিয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যায় শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে। তাঁর সঙ্গে আরও তিনজন ছিলেন।

Gotabaya Rajapaksa: রাজার হাল নেই আর, সিঙ্গাপুরের পর এবার এই দেশে দেখা মিলল 'যাযাবর' রাজাপক্ষের
গোতাবায়া রাজাপক্ষে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 10:05 AM

ফুকেট: মাস পার হয়ে গেলেও বিক্ষোভের আঁচ এখনও নেভেনি, তাই চাইলেও দেশে ফেরার জো নেই প্রাক্তন প্রেসিডেন্টের। পিঠ বাঁচাতে এক দেশ থেকে আরেক দেশে পালিয়ে বেড়াচ্ছেন শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দ্বীপরাষ্ট্রে বিক্ষোভের আগুন জ্বলে উঠতেই তিনি পালিয়ে গিয়েছিলেন মলদ্বীপে। সেখানে একদিন থাকতে না থাকতেই, সে দেশেও অশান্তি শুরু হওয়ায় পালিয়ে আশ্রয় নিয়েছিলেন সিঙ্গাপুরে। এবার সিঙ্গাপুরও ছাড়লেন গোতাবায়া। বৃহস্পতিবারই তাঁকে তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে দেখা যায়। জানা গিয়েছে, সিঙ্গাপুরে থাকার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবার তাইল্য়ান্ডে আশ্রয় নিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। তবে তিনি জনসমক্ষে আসতে পারবেন না।  সুরক্ষার কারণ দেখিয়েই সে দেশের পুলিশ গোতাবায়াকে হোটেলেই থাকতে বলেছেন।

জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত আটটা নাগাদ তাইল্যান্ডের ডন মিয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যায় শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে। তাঁর সঙ্গে আরও তিনজন ছিলেন। সিঙ্গাপুর থেকে একটি চার্টার্ড বিমানেই তাঁরা তাইল্যান্ডে এসে পৌঁছেছেন বলে জানা গিয়েছে। ফুকেটে বিমান অবতরণ করানোর পরিকল্পনা থাকলেও, আগেই সেই তথ্য ফাঁস হয়ে যাওয়ায় বাধ্য হয়ে বিমানটিকে ঘুরিয়ে ব্যাঙ্ককের মিলিটারি বিমানবন্দরে অবতরণ করানো হয়।

ব্য়াঙ্ককের একটি হোটেলেই আপাতত রয়েছেন গোতাবায়া। তবে নিরাপত্তার কারণে সেই হোটেলের নাম সামনে আনা হয়নি প্রশাসনের তরফে। স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, গোতাবায়ার নিরাপত্তার কথা মাথায় রেখে সাদা পোশাকে স্পেশাল ব্রাঞ্চ ব্যুরোর পুলিশ অফিসারদের মোতায়েন করা হয়েছে। শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট যাতে কোনওভাবেই হোটেল ছেড়ে বেরতে না পারেন, তা নিশ্চিত করতে বলা হয়েছে আধিকারিকদের।

জানা গিয়েছে, সিঙ্গাপুরের ভিসার মেয়াদ শেষ হতেই ব্যাঙ্ককে আশ্রয় নিয়েছেন গোতাবায়া। তাঁকে আপাতত ‘টেম্পোরারি স্টে’-র অনুমতিই দেওয়া হয়েছে। তাইল্য়ান্ডের প্রধানমন্ত্রী প্রযুত চান-ও-চা জানান,  শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে আপাতত থাকার অনুমতি দেওয়া হয়েছে। তিনি অন্য দেশে স্থায়ীভাবে স্থানান্তর হওয়ার চেষ্টা করছেন, মানবিকতার খাতিরেই তাঁকে আশ্রয় দেওয়া হয়েছে। তবে তিনি তাইল্য়ান্ডে থাকাকালীন কোনও প্রকার রাজনৈতিক কার্যকলাপ করতে পারবেন না। গোতাবায়ার কাছে ডিপ্লোমাটিক পাসপোর্ট থাকায় আপাতত ৯০ দিনের জন্য তিনি তাইল্য়ান্ডে থাকতে পারবেন বলে জানা গিয়েছে।