Suicide blast: আফগানিস্তানে রাজ্যপালের শেষকৃত্য অনুষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ, মৃত অন্তত ১১

Suicide blast: রাজ্যপাল নিসার আহমেদ আহমাদির শেষকৃত্য অনুষ্ঠান হয় এবং সেই উপলক্ষ্যে বহু মানুষ সেখানে জড়ো হয়েছিলেন। ফলে এদিনের আত্মঘাতী বিস্ফোরণে ইতিমধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে এবং জখম ৩০ জনের মধ্যে অনেকেরই অবস্থা গুরুতর।

Suicide blast: আফগানিস্তানে রাজ্যপালের শেষকৃত্য অনুষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ, মৃত অন্তত ১১
আফগানিস্তানে আত্মঘাতী বিস্ফোরণ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2023 | 9:41 PM

ফৈজাবাদ: ফের আত্মঘাতী বিস্ফোরণ (Suicide blast) আফগানিস্তানে (Afghanistan)। এবার বাদাখশান প্রদেশের রাজ্যপালের শেষকৃত্য অনুষ্ঠানেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটল। বৃহস্পতিবার বাদাখশান প্রদেশের রাজধানী ফৈজাবাদে (Fazabad) একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১ জনের এবং গুরুতর আহত হয়েছেন ৩০ জন। আফগান স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে খবরটি নিশ্চিত করে বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বাদাখশান প্রদেশের ভারপ্রাপ্ত রাজ্যপাল নিসার আহমেদ আহমাদির শেষকৃত্য অনুষ্ঠানে এই আত্মঘাতী বিস্ফোরণের ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। আফগান মন্ত্রীদের নিশানা করেই এই বিস্ফোরণ ঘটানো হয় বলে স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, এদিন ফৈজাবাদের নবাবি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণটি হয়। ওই মসজিদেই রাজ্যপাল নিসার আহমেদ আহমাদির শেষকৃত্য অনুষ্ঠান হয় এবং সেই উপলক্ষ্যে বহু মানুষ সেখানে জড়ো হয়েছিলেন। ফলে এদিনের আত্মঘাতী বিস্ফোরণে ইতিমধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে এবং জখম ৩০ জনের মধ্যে অনেকেরই অবস্থা গুরুতর। কারা এই আত্মঘাতী বিস্ফোরণ ঘটাল তা এখনও স্পষ্ট নয়। কোনও জঙ্গিগোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে এই বিস্ফোরণের পিছনে IS-এর হাত থাকতে পারে বলে প্রাথমিকভাবে প্রশাসনের অনুমান। তদন্ত শুরু হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের অগাস্টে তালিবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে জঙ্গি হামলার ঘটনা অনেকটাই কমেছে বলে প্রশাসনের দাবি। কিন্তু, এর মধ্যেও মাথাব্যথা হয়ে রয়েছে ইসলামিক স্টেট (IS)। গত মঙ্গলবারই বাদাখশান প্রদেশের ভারপ্রাপ্ত রাজ্যপাল নিসার আহমেদ আহমাদির হত্যার দায় নিয়েছে আইএস। সেদিন একটি গাড়িতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়। ওই বিস্ফোরণে নিসার আহমেদ সহ তাঁর গাড়ির চালকের মৃত্যু হয় এবং ৬ জন গুরুতর জখম হন।