Weather Update: খেল দেখাচ্ছে আবহাওয়া, ভাসছে দুবাই, গরমে ফুটছে বাংলা

Weather Update: দুবাই বিমান বন্দর বিশ্বের সব থেকে ব্যস্ততম বিমানবন্দর গুলির একটা। তথ্য বলছে মঙ্গলবার গোটা দিন বিমান চলাচলে বিঘ্ন ঘটেছে। একটা সময় টানা ২৫ মিনিট বন্ধ ছিল পরিষেবা।

Weather Update: খেল দেখাচ্ছে আবহাওয়া, ভাসছে দুবাই, গরমে ফুটছে বাংলা
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2024 | 9:55 PM

কলকাতা: আবহাওয়া সত্যিই খেল দেখাচ্ছে বটে! গরমের খেলায় মরু রাজ্য রাজস্থান বাংলার থেকে পিছিয়ে। শুধুই কী মরুদেশ! আরব অঞ্চলের আবহাওয়ার খবর জানেন? বৃষ্টিতে ভেসে যাচ্ছে সব। একটা তথ্য শুনলে চমকে যাবেন। একদিনে দেড় বছরের বৃষ্টি হয়েছে। শুনতে অবাক লাগলেও এমনটাই বলছে হাওয়া অফিস। জলে ভেসে যাচ্ছে উন্নত মরুশহর দুবাই। বৃষ্টি থামার যেন নামই নিচ্ছিল না। জল থইথই গোটা শহর। সে দেশের আবহাওয়া দফতর সূত্রে খবর, বছরে ১০০ মিলিমিটার বৃষ্টি হয় দুবাইয়ে। সেখানে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৮০ মিলিমিটারের বেশি। গত ৭৫ বছরের ইতিহাসে নাকি এমন বৃষ্টি দেখেনি দুবাই। ঝাঁ চকচক শপিং মল হোক বা মেট্রো স্টেশন। জল জমেছে সব জায়গায়। 

দুবাই বিমান বন্দর বিশ্বের সব থেকে ব্যস্ততম বিমানবন্দর গুলির একটা। তথ্য বলছে মঙ্গলবার গোটা দিন বিমান চলাচলে বিঘ্ন ঘটেছে। একটা সময় টানা ২৫ মিনিট বন্ধ ছিল পরিষেবা। যা সেদেশের ইতিহাসে এখনও হয়নি। রাস্তায় বিলাসবহুল গাড়ির পাশাপাশি নৌকা নিয়ে নামতে হয়েছে মানুষকে। বন্যা বা ত্রানের মত শব্দগুলের সঙ্গে পরিচয় ছিল না দুবাইয়ের মানুষে। এবার সেটা হয়ে গেল। 

দুবাইয়ের পাশে ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। আরব দেশের আবহাওয়া দফতর সূত্রে খবর, জলবায়ু পরিবর্তন জন্যই এই অবস্থা। সতর্কবার্তা, আগামীদিনেও আবারও এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে মরুদেশ। আবহাওয়ার খামখেয়ালিপনার এই চিত্র গোটা বিশ্বজুড়েই চলছে। মরুদেশ ভাসছে বন্যায়। আর ধীরে ধীরে মরু দেশের আবহাওয়া চেপে বসছে এই বঙ্গে। তাতেই বাড়ছে উদ্বেগ।