Taliban In Afghanistan: বিদেশি মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল তালিবান

Afghanistan, Economic Crisis,জানা গিয়েছে আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা জুড়ে মার্কিন ডলারে (US Dollar) যাবতীয় লেনদেনের কাজ হয়ে থাকে। সীমান্তবর্তী এলাকায় প্রতিবেশী দেশ পাকিস্তানের মুদ্রা (Pakistani currency) ব্যবহারের চলও রয়েছে।

Taliban In Afghanistan: বিদেশি মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল তালিবান
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 03, 2021 | 3:22 PM

কাবুল: সরকারে আসার পর থেকেই একের পর এক সিদ্ধান্ত নিয়ে বিতর্কে জড়িয়েছিল আফগানিস্তানের (Afghanistan) নয়া শাসক তালিবান (Taliban)। অতীতে ১৯৯৬ থেকে ২০০১ অবধি ক্ষমতায় থাকার সময় একের পর এক ফতোয়াতে আফগান জনগণের বেঁচে থাকা দায় হয়ে উঠেছিল। আবারও বিতর্কিত সিদ্ধান্তের পথে হাঁটলেন তালিবান শাসকরা। সরকারে আসার পর থেকেই চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি হয়েছিল তালিবান। এবার সেই আর্থিক দূরাবস্থা থেকে মুক্তি পেতে আফগানিস্তান জুড়ে বিদেশি মুদ্রার (foreign currency) ব্যবহার নিষিদ্ধ করতে চলেছে তালিবান শাসকরা। একটি সংবাদ সংস্থার রিপোর্ট থেকে জানা গিয়েছে এই সরকারি নির্দেশ অমান্য করলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

তালিবান মুখপাত্র জ়াবিউল্লাহ মুজাহিদ (Taliban spokesperson Zabiullah Mujahid) ওই সংবাদ মাধ্যমকে বলেছেন, “আফগানিস্তান জুড়ে সব নাগরিক, দোকানদার, ব্যবসায়ী, বিনিয়োগকারীদের কঠোরভাবে নির্দেশ দেওয়া হয়েছে, তারা যেন লেনদেনর সময় কোনও বিদেশি মুদ্রা ব্যবহার না করেন। শুধুমাত্র আফগানি টাকাতেই যাবতীয় লেনদেন চলবে। যারা এই নিয়ম মেনে চলবেন না তাদের বিরুদ্ধে আইনত পদক্ষেপ নেওয়া হবে।”

জানা গিয়েছে আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা জুড়ে মার্কিন ডলারে (US Dollar) যাবতীয় লেনদেনের কাজ হয়ে থাকে। সীমান্তবর্তী এলাকায় প্রতিবেশী দেশ পাকিস্তানের মুদ্রা (Pakistani currency) ব্যবহারের চলও রয়েছে। উল্লেখ্য, চলতি বছরের ১৫ অগাস্ট সামরিক আস্ফলনের মাধ্যমে আসরফ গণি সরকারকে ক্ষমতাচ্যুত করে কাবুলের মসনদে বসার পর থেকেই আফগানিস্তানরে জন্য বরাদ্দ ৯৫০ কোটি মার্কিন ডলার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা (USA), বিশ্ব ব্যাঙ্ক (World Bank) এবং ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড (International Monetary Fund)। তারপর থেকেই চরম আর্থিক সঙ্কটের মুখোমুখি হয়েছে সেদেশের নয়া শাসকরা।

ক্ষমতায় অলিন্দে তালিবান বসার পর থেকেই লক্ষ লক্ষ আফগান জনগণ বাস্তুহারা হয়ে নানা জায়গায় ছড়িয়ে পড়েছেন। অনেকেই প্রাণ ভয়ে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন। সকলেরই ধারণা ছিল, তালিবান রাজে নানা ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘন করা সম্ভাবনা রয়েছে। সব থেকে বেশি আতঙ্কে ছিলেন সেদেশের মহিলারা। আগের তালিবান রাজে মহিলাদের জীবনে অধিকার বলে কিছু ছিল না শিক্ষার অধিকার থেকেও তাদের বঞ্চিত করা হয়েছিল। মনে করা হয়েছিল নয়া তালিবান রাজেও এরকমই কিছু ঘটবে। এমনকি সেই রকম ইঙ্গিত ও মিলেছিল। ছেলেদের শিক্ষা প্রতিষ্ঠান গুলি খোলার কথা ঘোষণা করলেও মেয়েদের স্কুল কলেজ খোলা নিয়ে নিরব ছিল তালিবান। পরে আন্তর্জাতিক চাপের মুখে তারা জানিয়েছিল মেয়েরাও শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবেনা। তবে এখনও অবধি সেই বিষয়ে পদক্ষেপ করেনি তালিব যোদ্ধারা।

এই চরম আর্থিক সঙ্কটে অন্য দেশগুলির থেকেও সেভাবে আর্থিক কোনও সাহায্য পাচ্ছে না আফগানিস্তান। এই পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছেন সেদেশের সাধারণ মানুষ। এখন এই পরিস্থিতি আর কতদিন থাকে সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Modi-Bennett Meeting: সবথেকে জনপ্রিয় নমো! মোদীকে নিজের দলে যোগ দিতে অনুরোধ ইসরায়েলি প্রধানমন্ত্রীর