Modi-Bennett Meeting: সবথেকে জনপ্রিয় নমো! মোদীকে নিজের দলে যোগ দিতে অনুরোধ ইসরায়েলি প্রধানমন্ত্রীর

India - Israel Relation : জুন মাসেই ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন নাফটালি বেনেট। আর তারপর থেকে দুই দেশের রাষ্ট্রনেতাদের মধ্যে এই প্রথম কোনও আনুষ্ঠানিক সাক্ষাৎ।

Modi-Bennett Meeting: সবথেকে জনপ্রিয় নমো! মোদীকে নিজের দলে যোগ দিতে অনুরোধ ইসরায়েলি প্রধানমন্ত্রীর
ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদীর (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 8:50 PM

গ্লাসগো : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা শুধু ভারতেই নয়, বিদেশের মাটিতেও তিনি সমান জনপ্রিয়। এর আগে হিউস্টনে হাউডি মোদী’ থেকেই তার প্রমাণ পাওয়া যায়। তবে জানেন কি, ইসরায়েলও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীতে মুগ্ধ? এমনটাই জানালেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফটালি বেনেট।

গ্লাসগোয় কপ ২৬ শীর্ষক জলবায়ু সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফটালি বেনেট। ওই খোশমেজাজি আলোচনা পর্ব চলাকালীন বেনেট মোদীকে বলেন, “আপনি কি জানেন, ইসরায়েলে সবথেকে জনপ্রিয় ব্যক্তি আপনিই। আপনি বরং আমার দলে যোগ দিন।” আর এই কথা শুনে হেসে কুটোপাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। চলতি বছরের জুনেই ইসরায়েলের নির্বাচনে তাঁকে হারিয়ে ক্ষমতায় এসেছে বেনেটে দল। নতুন প্রধানমন্ত্রী হয়েছেন নাফটালি বেনেট। আর তারপর থেকে দুই দেশের রাষ্ট্রনেতাদের মধ্যে এই প্রথম কোনও আনুষ্ঠানিক সাক্ষাৎ।

মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদী এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী উন্নত প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা এবং সম্প্রসারণের বিষয় নিয়ে আলোচনা করেছেন।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেট ভারত-ইসরায়েল সম্পর্ক আবারও নতুন দিগন্তের দিকে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। ভারতীয় এবং ইহুদি সভ্যতার গভীর সম্পর্ক রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বেনেট বলেন, “আমাদের লক্ষ্য হল, আপনি আমার পূর্বসূরীর সঙ্গে যে সুন্দর সম্পর্কের পথটি বজায় রেখেছিলেন তা চালিয়ে নিয়ে যাওয়া এবং এটিকে সম্পূর্ণ নতুন পর্যায়ে নিয়ে যাওয়া। যাতে আমরা নিশ্চিত করতে পারি যে দুটি দেশ উদ্ভাবন, প্রযুক্তি, মহাকাশ, নিরাপত্তা, কৃষি, খাদ্য প্রযুক্তি এবং অন্যান্য বিষয়ে একসঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবে। একইসঙ্গে জলবায়ু-সম্পর্কিত ক্ষেত্রেও যৌথভাবে কাজ করবে দুই দেশ।”

আজ প্রধানমন্ত্রীর দফতরের টুইটার হ্যান্ডেল থেকে এই বৈঠকের ছবিও পোস্ট করা হয়েছে। বলা হয়েছে, “ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব আরও নতুন পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফটেলি বেনেট গ্লাসগোয় সফলভাবে বৈঠক করেছেন। উভয় নেতাই আমাদের নাগরিকদের সুবিধার জন্য সহযোগিতার বিভিন্ন উপায় নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন।”