Taliban from Bangladesh: মার্কিন নাগরিকদের হত্যার ষড়যন্ত্র, তালিবানে যোগ দেওয়া বাংলাদেশি জঙ্গিকে দোষী সাব্যস্ত করল আদালত

Delowar Mohammed Hossain: আমেরিকায় আগেই ধরা পড়েছিল দেলাওয়ার মহম্মদ হোসেন। তাকেই দোষী সাব্যস্ত করা হয়েছে আদালতে।

Taliban from Bangladesh: মার্কিন নাগরিকদের হত্যার ষড়যন্ত্র, তালিবানে যোগ দেওয়া বাংলাদেশি জঙ্গিকে দোষী সাব্যস্ত করল আদালত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 9:11 PM

নিউ ইয়র্ক : দোষী সাব্যস্ত করা হল বাংলাদেশি জঙ্গিকে। আমেরিকার (US) আদালতে দোষী সাব্যস্ত (Convicted) করা হয় তাঁকে। তালিবানে (Taliban) যোগ দিয়েছিল ওই জঙ্গি। অভিযুক্ত ওই যুবকের বিরুদ্ধে একের পর এক মারাত্মক অভিযোগ রয়েছে। এমনকি মার্কিনীদের হত্যা করার মতো মারাত্মক অভিযোগ রয়েছে ওই জঙ্গির বিরুদ্ধে। একাধিক প্রমাণ রয়েছে। আর তা খতিয়ে দেখার পর নিউ ইয়র্কের (New York) ফেডারেল কোর্ট ওই জঙ্গি নেতাকে দোষী সাব্যস্ত করেছে। ম্যানহাটানের ইউএস ফেডারেল কোর্টে গত কয়েক সপ্তাহ টানা এই বিষয়ে শুনানি চলে। আর সেই শুনানি শেষে জুরি বোর্ড ওই জঙ্গিকে নেতাকে দোষী সাব্যস্ত করে।

জানা গিয়েছে, ওই জঙ্গি নেতার নাম হোসেন। পেশায় ট্যাক্সি চালক। নিউ ইয়র্কেই বসবাস করত সে। এমনকি স্ত্রী এবং সন্তানকে নিয়েই বসবাস করত সে। ২০১৯ সালের ২৬ জুলাই জেএফকে এয়ারপোর্টে ঢোকে সে। মূলত তালিবানে যোগ দিতেই সেখানে সে যায় বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। ওই বিমানবন্দর থেকেই হোসেন বলে ওই ব্যক্তিকে গ্রেফতার করে এফবিআই। গ্রেফতার করলেও তাঁকে জেলে নিয়ে যাওয়া হয়নি। ঘর বন্দি অবস্থাতে রেখে দেওয়া হয় তাঁকে। বিশেষ প্রমাণের একটা অভাব ছিল। কিন্তু দীর্ঘদিন অভিযুক্তের বিরুদ্ধে জঙ্গিদের মদত দেওয়ার একাধিক প্রমাণ হাতে আসে। এমনকি জঙ্গিদের অর্থ দিয়ে সাহায্য করার মতো মারাত্মক অভিযোগ রয়েছে। আগামী ১২ জানুয়ারি বাংলাদেশি নাগরিক হোসেন দেলোয়ারের সাজা ঘোষণা করবে আদালত।

জানা যায়, অনেক ছক কষে এই জঙ্গি নেতার ছক সামনে নিয়ে আসেন এফবিআই কর্তারা। জানা যায়। ২০১৮ সালে এক এফবিআইয়ের এক সদস্যকে জঙ্গি সাজানো হয়। আর সেই ফাদা পাতে পা দিয়ে দেয় হোসেন দেলোয়ার। ওই সেজে থাকা ছদ্মবেশি এফবিআই আধিকারিককে হোসেন দেলোয়ার সমস্ত কিছু বলে দেয়। এমনকি মৃতুর আগে বেশ কয়েকজন মার্কিনকে সে হত্যা করতে চায় বলে চাঞ্চল্যকর দাবি করে।

আরও পড়ুন : Petrol Price: পেট্রোলের দাম আসলে ৪০ টাকা! মূল্যবৃদ্ধি নিয়ে নয়া ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

আর এতেই নাকি তাঁর আত্মা শান্তি পাবে। এমনটাও জানায় হোসেন দেলোয়ার। আর সেই কারনে তালিবানে নাকি সে যোগ দিতে চেয়েছিল বলেও জানিয়েছে হোসেন। তালেবানের ক্যাম্পে সশস্ত্র ট্রেনিং শেষে মার্কিন বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নামার ছক কষেছিল হোসেন। এমনটাও জানতে পেরেছেন মার্কিন তদন্তকারীরা। কিন্তু সেই কাজ হওয়ার আগেই ধরা পড়ে যায় হোসেন।

আরও পড়ুন : India Condemns Kunduz Blast: শতাধিক প্রাণ কেড়েছে আফগানিস্তানের মসজিদে বিস্ফোরণ, নাশকতার তীব্র নিন্দা করল ভারত

তালিবান ইস্যুতে কিছুদ্ন আগেই দেশবাসীকে আশ্বস্ত করে বার্তা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বার্তা দিয়ে হাসিনা জানিয়েছেন, তালিবানকে ভয় পাওয়ার কোনও কারণ নেই। তাঁর দাবি, যে কোনও ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত বাংলাদেশ।