Afghanistan: টাকা নয়, কঠোর শ্রমের পরিবর্তে মিলবে অন্য কিছু! খাদ্যসঙ্কট দূর করতে মরিয়া চেষ্টা তালিবানের

Afghanistan Food Crisis: জাবিদুল্লাহ বলেন, "দেশের বেকারত্ব দূর করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যারা কর্মহীন, তাদের একাধিক কাজের সুযোগ করে দেওয়া হবে এবং শ্রমের বদলে গম দেওয়া হবে। তবে সকলকেই অনেক পরিশ্রম করতে হবে।"

Afghanistan: টাকা নয়, কঠোর শ্রমের পরিবর্তে মিলবে অন্য কিছু! খাদ্যসঙ্কট দূর করতে মরিয়া চেষ্টা তালিবানের
চরম খাদ্যসঙ্কটের মুখে আফগানবাসীরা। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 9:25 AM

কাবুল: ক্ষমতা দখল করলেই চলে না, দেশ ও সরকার পরিচালনের জন্য কত চিন্তাভাবনার প্রয়োজন, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে তালিবানিরা। একে তো চরম অর্থসঙ্কট, তারইমাঝে দেশের লক্ষাধিক মানুষ অনাহারের মুখে পড়েছে। পরিস্থিতির পরবর্তন আনতে এবার তালিবান সরকারের তরফে এক নতুন কর্মসূচির সূচনা করা হল। কায়িক শ্রম করলে এবার থেকে টাকা নয়, বরং মিলবে গম। এমনটাই জানানো হয়েছে সরকার সূত্রে।

তালিবানের মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ সাংবাদিক বৈঠক করে জানান, আফগানিস্তানের সমস্ত বড় শহরগুলিতে এই কর্মসূচি চালু করা হবে। কেবলমাত্র কাবুলেই কমপক্ষে ৪০ হাজার পুুরুষকে কাজের সুযোগ দেওয়া হবে। তারা সরকারের হয়ে যে কায়িক পরিশ্রম করবে, তার বদলে তাদের টাকা না দিয়ে সরাসরি গম দেওয়া হবে।

জাবিদুল্লাহ বলেন, “দেশের বেকারত্ব দূর করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যারা কর্মহীন, তাদের একাধিক কাজের সুযোগ করে দেওয়া হবে এবং শ্রমের বদলে গম দেওয়া হবে। তবে সকলকেই অনেক পরিশ্রম করতে হবে।”

রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত একটি নতুন রিপোর্টে বলা হয়েছে, ফসল তোলার পর প্রায় দু’মাস পরেও আফগানিস্তানের প্রায় ১.৯ কোটি মানুষ চরম অনাহারের মুখে পড়েছেন, যা গতবছরের তুলনায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রিপোর্টে আরও জানানো হয়েছে যে, আগামী নভেম্বর মাস থেকে ২০২২ সালের মার্চ মাস অবধি আফগানিস্তানের মোট সংখ্যার অর্ধেকের বেশি জনগণই চরম খাদ্য সঙ্কটের মুখে পড়বেন এবং অনাহারের শিকার হবেন। আর্থিক সঙ্কটের কারণে খাদ্যসামগ্রীর দাম বাড়ায় সঙ্কট আরও চরমে উঠছে।

বিশ্ব খাদ্য পোগ্রামের তরফে বিবৃতি পেশ করে বলা হয়েছে, “আমরা আফগানিস্তানকে এভাবে ধ্বংস হয়ে যেতে দেখতে পারি না। আন্তর্জাতিক মহলকে মিলিতভাবে এই সঙ্কটকে বিপর্যয়ে পরিণত হওয়া থেকে আটকাতে হবে। আফগানিস্তানে পরিস্থিতি এমনিতেই সঙ্কচজনক, তার উপর খরা, সরকারি ব্যবস্থার পতন ও ক্রমবর্ধ্বমান অর্থসঙ্কটের কারণে গোটা দেশই এক চরম সঙ্কটের মুখে পড়েছে।”

আরও পড়ুন: Pakistan: ‘ইসলামের জয়’, ম্যাচ জয়ের পর ভাইরাল পাকিস্তানের মন্ত্রীর ভিডিয়ো