Queen Elizabeth II: মৃত্যু হতেই রানির দ্বিতীয় এলিজাবেথের একান্ত ব্য়ক্তিগত এই জিনিস চড়ল নিলামে, দাম চমক দেবে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Sep 11, 2022 | 8:30 AM

T-Bag: ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেলে ওই টি-ব্যাগ ব্যবহার করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

Queen Elizabeth II: মৃত্যু হতেই রানির দ্বিতীয় এলিজাবেথের একান্ত ব্য়ক্তিগত এই জিনিস চড়ল নিলামে, দাম চমক দেবে

লন্ডন: ব্রিটেনের রাজ সিংহাসনে সবথেকে সাত দশক কাটানোর পর মৃত্যু হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের। বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মৃত্যু হয় তাঁর। দীর্ঘ রাজত্বকালে প্রত্যহিক জীবনে প্রচুর জিনিস ব্যবহার করেছেন তিনি। রানির মৃত্যুর পর তাঁর ব্য়বহৃত এ রকম অনেক জিনিসই নিলামে তোলা হচ্ছে। সম্প্রতি সে রকমই একটি টি-ব্যাগ বিক্রি হয়েছে নিলামে। প্রায় ২৪ বছর আগে রানি টি-ব্যাগটি ব্যবহার করেছিলেন। একটি ই-কমার্স প্ল্যাটফর্মে সেই টি-ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলারে। যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৯ লক্ষ টাকা। ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেলে ওই টি-ব্যাগ ব্যবহার করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

টি-ব্যাগের বিক্রেতা ই-কমার্স সাইটের বিজ্ঞাপনে লিখেছেন, “১৯৯৮ সালের শেষ দিকে সিএনএন-এ এই টি-ব্যাগ নিশ্চয় দেখে থাকবেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন। উইন্ডসর ক্যাসল থেকে এটি পাচার করা হয়েছিল।” তবে এই টি-ব্যাগ সত্যিই রানি ব্যবহার করেছিলেন কি না, সেই প্রশ্ন উঠেছিল। সেই সাপেক্ষে প্রমাণও দেখিয়েছেন তিনি। জানিয়েছেন ইনস্টিটিউট অব এক্সেলেন্স ইন সার্টিফিকেট অব অথেন্টিসিটি (আইইসিএ) জানিয়েছে, টি-ব্যাগ সংক্রান্ত দাবি সম্পূর্ণ সত্য। অর্থাৎ সেটি রানিরই ব্য়বহৃত।

বিরল এই টি-ব্যাগ দুর্মূল্য হিসাবেই চিহ্নিত করা হচ্ছে। আমেরিকার জর্জিয়ার ওই বিক্রেতা ওই টি-ব্যাগকে বিশেষ বলে চিহ্নিত করেছেন। তবে কেবলমাত্র টি-ব্যাগ নয়, ওই ই-কমার্স সাইটে আরও বেশ কিছু জিনিস বিক্রির তালিকাভুক্ত হয়েছে যার সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের যোগ রয়েছে। রানির একটি মোমের মূর্তি ওই ই-কমার্স সাইটে বিক্রির তালিকায় রয়েছে। যার দাম নির্ধারিত হয়েছে ১৫ হাজার ৯০০ ডলার। এর পাশাপাশি রানির ব্যবহৃত বার্বি ডলও রয়েছে বিক্রির তালিকায়। তার দাম প্রায় ১ হাজার ২৯৯ ডলার। পাশাপাশি একটি সাজের বাক্সও উঠেছে নিলামের তালিকায়। যার দাম উঠেছে ৫১ হাজার ৫৯৭ ডলার। বিক্রেতার দাবি ১৯৭৭ সালে সিলভার জুবিলির সময় রানি দ্বিতীয় এলিজাবেথকে উপহার দেওয়া হয়েছিল ওই বাক্সটি।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla