Afghanistan Blast: বিস্ফোরণে ফের কেঁপে উঠল আফগানিস্তান, মৃত ২

Afghanistan Crisis: অগাস্টের শেষে আফগানিস্তানের রাজধানী কাবুলে ভয়াবহ বিস্ফোরণে (Kabul Bomb blast) ১০০ জনের মৃত্যু হয়। সেই বিস্ফোরণের দায় স্বীকার করে ইসলামিক স্টেট

Afghanistan Blast: বিস্ফোরণে ফের কেঁপে উঠল আফগানিস্তান, মৃত ২
তালিবান শাসনে আফগানিস্তান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 8:09 PM

জালালাবাদ, আফগানিস্তান: আবারও রক্তস্নাত আফগানিস্তান (Afghanistan)। শনিবার, আফগানিস্তানের পূর্ব প্রান্তে অবস্থিত জালালাবাদ (Jalalabad) শহরে তিনটি বিস্ফোরণের (Bomb Blast) ঘটনা সামনে এসেছে। তালিবান সূত্রে জানা গিয়েছে, তীব্র বিস্ফোরণের ফলে ২ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন ২০ জন। নাম প্রকাশে অনিচ্ছুক এক তালিবান আধিকারিক জানিয়েছেন, “বিস্ফোরণের ফলে এখনও অবধি দুজনের মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছে এবং ২০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কিছু মহিলা ও শিশু রয়েছে। তালিবানের (Taliban) নজরদারি গাড়িই বিস্ফোরণের প্রধান লক্ষ্য ছিল।”

তালিবান সূত্র থেকে জানা যাচ্ছে, ক্ষয়ক্ষতির পরিমাণ যাচাই করতে বিস্ফোরণ নিয়ে ইতিমধ্যেই তদন্ত চালানো হচ্ছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা (American Army) প্রত্যাহারের পর এই প্রথম বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। নাঙ্গারহার প্রদেশের (Nangahar Province) স্বাস্থ্য দফতরের (Health Department of Afghanistan) এক আধিকারিক সংবাদ সংস্থা এএফপি-কে (AFP) জানিয়েছে, এই বিস্ফোরণের ফলে ৩ জনের মৃত্যু হয়েছে এবং ১৮ জন আহত হয়েছেন। আবার স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, এই ঘটনায় ২ জনের মৃ্ত্যু হয়েছে এবং ১৯ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন Afghanistan crisis: শীঘ্রই খুলবে ছেলেদের স্কুল, মেয়েদের স্কুলে যাওয়া নিয়ে নীরব তালিবান

নাঙ্গারহারের রাজধানী জালালাবাদ, ইসলামিক স্টেট (ISIS-K) জঙ্গিদের শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। অগাস্টের শেষে আফগানিস্তানের রাজধানী কাবুলে ভয়াবহ বিস্ফোরণে (Kabul Bomb blast) ১০০ জনের মৃত্যু হয়। সেই বিস্ফোরণের দায় স্বীকার করে ইসলামিক স্টেট। এই বিস্ফোরণে মৃতদের মধ্যে বেশ কিছু মহিলা ও শিশু ছিল। এই ভয়াবহ বিস্ফোরণের পর তালিবানের তরফ থেকে দাবি করা হয়, আফগানিস্তানের মাটিকে তাঁরা কখনই সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ব্যবহার করতে দেবে না। কাবুলের বিস্ফোরণে আফগান নাগরিকদের পাশাপাশি বেশ কিছু মার্কিন সেনার মৃত্যু হয়।

অগাস্টের মাঝামাঝি আসরফ্ গণি (Ashraf Ghani) সরকারকে ক্ষমতাচ্যুত করে আফগানিস্তানের মসনদে বসে চরম ইসলাম পন্থী বলে পরিচিত তালিবানরা। ক্ষমতা দখলের পর আফগানিস্তান জুড়ে শান্তির পরিবেশ ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তাঁরা। কিন্তু তারপরেও দেশ জুড়ে হিংসায় ঘাটতি পড়েনি। এখন আগামী দিনে আফগানিস্তানের পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর রয়েছে সকলের।

আরও পড়ুন Post Poll Violence: মামলা রুজু করার ২৪ ঘণ্টার মধ্যেই ফের নোদাখালিতে নিহত চন্দনার বাড়িতে সিবিআই