চিরকুটের লেখা পড়তে পারেনি ক্যাশিয়ারও! ‘খারাপ হাতের লেখা’র সূত্র ধরেই সমাধান ৩ ব্যাঙ্ক ডাকাতির

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Aug 14, 2021 | 2:21 PM

কোনও কথা না বলেই ব্যাঙ্কের ক্যাশিয়ারকে অ্য়ালান একটি নোট দেন। কিন্তু হাতের লেখা এতটাই খারাপ ছিল যে সেই নোটে লেখা দুর্বোধ্য ছিল। ক্য়াশিয়ার কিছুতেই সেই লেখা বুঝতে না পারায় খালি হাতেই ব্যাঙ্ক থেকে চলে আসতে হয় তাঁকে।

চিরকুটের লেখা পড়তে পারেনি ক্যাশিয়ারও! 'খারাপ হাতের লেখা'র সূত্র ধরেই সমাধান ৩ ব্যাঙ্ক ডাকাতির
গ্রেফতার করা হয় তিন যুবককে প্রতীকী চিত্র

লন্ডন: ছোটবেলা থেকেই মা-বাবারা আমাদের হাতের লেখা যাতে সুন্দর হয়, তার জন্য অভ্যাস করিয়ে এসেছেন। অনেকেরই আবার যুক্তি আধুনিক প্রযুক্তির যুগে হাতের লেখা অভ্যাস করার কী প্রয়োজন রয়েছে। কিন্তু আপনার খারাপ হাতের লেখাই যদি আপনাকে জেলে পাঠায়?

৬৭ বছরের অ্যালান স্ল্যাটারির সঙ্গেই ঘটেছে এই ঘটনা। ব্যাঙ্ক ডাকাতি করতে গিয়ে তাঁর খারাপ হাতের লেখাই তাঁকে ধরিয়ে দিয়েছে পুলিশের কাছে। ঘটনার সূত্রপাত হয় মার্চ মাসে। ইস্টব্রোনের টার্মিনাস রোডে নেশনওয়াইড বিল্ডিং সোসাইটিতে প্রবেশ করেন। কোনও কথা না বলেই ব্যাঙ্কের ক্যাশিয়ারকে তিনি একটি নোট দেন। কিন্তু অ্য়ালানের হাতের লেখা এতটাই খারাপ ছিল যে সেই নোটে লেখা দুর্বোধ্য ছিল। ক্য়াশিয়ার কিছুতেই সেই লেখা বুঝতে না পারায় খালি হাতেই ব্যাঙ্ক থেকে চলে আসতে হয় তাঁকে।

পরে ব্যাঙ্কের আধিকারিকরা বহু কষ্টে  সেই নোটের লেখাটি পড়তে পারেন, যাতে লেখা ছিল “স্ক্রিন যেন বন্ধ না হয়। অন্য গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে ১০ ও ২০ ইউরোর নোটগুলি দিয়ে দিন।” এরপরই পুলিশে খবর দেন ব্যাঙ্ক আধিকারিকরা। পুলিশও সেই হাতের লেখার সূত্র ধরেই তদন্ত শুরু করে।

দুই সপ্তাহ পরেই ওই ব্যাঙ্কেরই সেন্ট লেনার্ড ব্রাঞ্চে যান অ্যালান। একইভাবে কাগজের নোটে টাকা দেওয়ার দাবি জানায়। এ বারের ক্যাশিয়ার অ্যালানের হাতের লেখা পড়তে পারায় ২৪০০  ইউরো দিয়ে দেয়। ব্যাঙ্ক থেকে অ্যালান বেরিয়ে যাওয়ার পরই পুলিশে খবর দেওয়া হয়। ব্যাঙ্ক ও আশেপাশের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে অ্যালানকে বাসে উঠতে দেখা যায়।

এরপর ১ এপ্রিল সাসেক্স পুলিশের কাছে ন্যাটওয়েস্ট  ব্যাঙ্ক থেকে ফোন আসে। খবর দেওয়া হয়, এক ব্যক্তি কাগজের টুকরোয় লিখে টাকা দাবি করছেন। সেই মুহূর্তে অ্যালান ব্যাঙ্ক থেকে পালিয়ে যেতে সক্ষম হলেও খারাপ হাতের লেখার সূত্র ধরেই পুলিশ তাঁর পুরনো ঠিকানায় পৌঁছয়। সেই অঞ্চল থেকেই অ্যালানকে গ্রেফতার করা হয়। পুলিশি জেরায় অ্যালান স্বীকার করে নেয় যে তিনটি ব্যাঙ্ক থেকে ডাকাতির চেষ্টা করেছিল। প্রথমবার ব্যর্থ হলেও দ্বিতীয়বারে টাকা হাতিয়ে নিতে সফল হয়েছিল সে। গত ১৬ জুলাই তাঁকে আদালতে তোলা হয় ওবং তাঁকে ৬ বছরের সাজা দেওয়া হয়। আরও পড়ুন: কাবুলের দোরগোড়ায় অপেক্ষারত তালিবান! রাতারাতি প্রতিনিধিদের দেশে ফেরাচ্ছে ব্রিটেন-আমেরিকা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla