Russia-Ukraine Conflict: ‘বিশ্বাস করুন, নরকে পরিণত হচ্ছে…’, জ়েলেনস্কির গলায় ভয়ের সুর, কী করছে রুশ সেনা?

Russia-Ukraine Conflict: প্রেসিডেন্ট জ়েলেনস্কি জানান, একদিকে যেখানে ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভের পূর্বে অবস্থিত খারকিভকে রুশ সেনার দখল থেকে মুক্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে, সেখানেই রাশিয়ার বাহিনী ইউক্রেনের দক্ষিণ-পূর্বে অবস্থিত ডনবাস অঞ্চলে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে।

Russia-Ukraine Conflict: 'বিশ্বাস করুন, নরকে পরিণত হচ্ছে...', জ়েলেনস্কির গলায় ভয়ের সুর, কী করছে রুশ সেনা?
কী বললেন জ়েলেনস্কি? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 8:09 AM

কিয়েভ: ৮৫ দিন পার হয়ে গিয়েছে, তবুও যুদ্ধ থামার নাম নেই। গত ফেব্রুয়ারি মাসের শেষভাগে ইউক্রেনের উপরে যে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া, তার ভয়াবহতা দিন-প্রতিদিন বেড়েই চলেছে। ইউক্রেনের একাধিক শহরে লাগাতার মিসাইল বর্ষণ করে তা ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে। এবার একই পরিণতি হল ইউক্রেনের শিল্পাঞ্চল ডনবাসেরও। বৃহস্পতিবারই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানান যে, রাশিয়ার ক্রমাগত বোমাবর্ষণের জেরে গোটা ডনবাস অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ওই শিল্পাঞ্চলকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

শুধুমাত্র বিভিন্ন শহরে বোমা বা গোলাবর্ষণই নয়, ইউক্রেনীয়দের ইচ্ছাকৃতভাবে হত্য়া করছে রুশ সেনা, এই অভিযোগও আনেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি। সামরিক অভিযানের নামে রাশিয়া গণহত্যা চালাচ্ছে, এই অভিযোগ এনে জ়েলেনস্কি বলেন, “রাশিয়ার সেনা নির্বিচারে ইউক্রেনীয়দের হত্যা করছে। যথাসম্ভব বেশি ক্ষয়ক্ষতি করা যায়, তার চেষ্টাই করছে তারা।”

প্রেসিডেন্ট জ়েলেনস্কি জানান, একদিকে যেখানে ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভের পূর্বে অবস্থিত খারকিভকে রুশ সেনার দখল থেকে মুক্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে, সেখানেই রাশিয়ার বাহিনী ইউক্রেনের দক্ষিণ-পূর্বে অবস্থিত ডনবাস অঞ্চলে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে চাপ বাড়ানোর জন্য। ওই অঞ্চলে অতিরিক্ত সেনা মোতায়েন করেয়েছে রুশ বাহিনী, এমনটাও দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ডনবাস শিল্পাঞ্চলে যে নৃশংস হামলা চালাচ্ছে রুশ সেনা, তার জেরে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানান জ়েলেনস্কি। ডনবাসের পরিস্থিতি ব্যাখ্য়া করতে গিয়ে তিনি ভিডিয়ো বার্তায় বলেন, “নরকে পরিণত হয়েছে গোটা অঞ্চল, বিশ্বাস করুন একটুও বাড়িয়ে বলছি না। নৃংশসভাবে ও জ্ঞানহীনভাবে লাগাতার গোলাবর্ষণ করা হচ্ছে। লাগাতার হামলা চলছে ওডেসা অঞ্চলে। ইউক্রেনের মধ্যবর্তী অঞ্চলগুলিতেও হামলা চলছে। সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়া হয়েছে ডনবাস এলাকা।”

তিনি আরও যোগ করে বলেন, “যথাসম্ভব বেশি ইউক্রেনীয়দের ইচ্ছাকৃতভাবে খুন করার চেষ্টা করা হচ্ছে। বাড়িঘর, সামাজিক প্রতিষ্ঠান ও শিল্পাঞ্চলগুলির উপরও হামলা চালিয়ে সমস্ত কিছু ধ্বংস করে ফেলার চেষ্টা করছে রুশ সেনা।”