Ukrainians Repairing Russian Tanker: সস্তায় ট্যাঙ্কার কিনে ‘পস্তাচ্ছে’ রাশিয়া, ইউক্রেনীয়দের এই কাণ্ড দেখে হতবাক সবাই!

Russia-Ukraine Conflict: সস্তায় অস্ত্র কিনতে গিয়ে চিন থেকে যে ট্যাঙ্কারের চেইন ও ভিতরের যন্ত্রাংশ কিনেছিল রাশিয়া, তা যুদ্ধে নামতেই খারাপ হয়ে গিয়েছে। ফলে ইউক্রেনের রাস্তাঘাটেই পড়ে রয়েছে পরিত্যক্ত টাঙ্কার।

Ukrainians Repairing Russian Tanker: সস্তায় ট্যাঙ্কার কিনে 'পস্তাচ্ছে' রাশিয়া, ইউক্রেনীয়দের এই কাণ্ড দেখে হতবাক সবাই!
ইউক্রেনের রাস্তায় দাঁড়িয়ে রুশ ট্যাঙ্কার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 8:27 PM

কিয়েভ: সামরিক অভ্যুত্থানের প্রায় তিন মাস হতে চলল, এখনও ইউক্রেনের উপরে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া(Russia)। বিগত দুই মাস ধরে ইউক্রেনে হামলা চালানোর জন্য যে অস্ত্রশস্ত্র ব্যবহার করেছে রাশিয়া, তাই-ই চাপ বাড়াচ্ছে রুশ সেনার উপরে। সস্তায় অস্ত্র কিনতে গিয়ে চিন থেকে যে ট্যাঙ্কার(Tanker)-র চেইন ও ভিতরের যন্ত্রাংশ কিনেছিল রাশিয়া, তা যুদ্ধে নামতেই খারাপ হয়ে গিয়েছে। ফলে ইউক্রেনের রাস্তাঘাটেই পড়ে রয়েছে পরিত্যক্ত টাঙ্কার। এই সুযোগেরই সদ্ব্যবহার করছে ইউক্রেনের সাধারণ মানুষ। শহরে গাড়ি সারাই করার মেকানিক যাঁরা রয়েছেন, তাঁরা পরিত্যক্ত ট্যাঙ্কারগুলি সারাই করতে শুরু করেছেন। এই ট্যাঙ্কারগুলি ব্যবহার করে তাঁরা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নামবেন বলে জানিয়েছেন।

ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, দেশের নানা প্রান্তে রাশিয়ার যে পরিত্যক্ত ট্যাঙ্কারগুলি পড়ে রয়েছে, তা সারাই করতে শুরু করেছেন ইউক্রেনীয় মেকানিকরা। পূর্ব ইউক্রেনের খারকিভে একটি ওয়্যারহাউসে মোট ৬ জন মেকানিক কাজ করছেন। ওই ওয়্যারহাউসের ভিতরে রয়েছে রাশিয়ান ট্যাঙ্কার, বেশ কিছু ইউক্রেনের গাড়ি। ইউক্রেনের সেনাবাহিনী ও মেকানিকরা সেই সমস্ত গাড়ি ও ট্যাঙ্কার সারাই করছেন। পোড়া ট্যাঙ্কারগুলিকেও ঝালাই করে সারাই করা হচ্ছে। যেগুলি একদমই সারাই করা সম্ভব নয়, তা ভেঙে ফেলে অন্যান্য় গাড়িতে যন্ত্রাংশগুলি লাগানো হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মেকানিক জানান, রাস্তার ধার, এঁদো পুকুর থেকে ট্যাঙ্কারগুলি তুলে আনা হচ্ছে। যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধেই এই সাঁজোয়া গাড়ি, অস্ত্রশস্ত্র ব্যবহার করা হবে। শনিবার ইউক্রেনের তরফে জানানো হয়, খারকিভ থেকে সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজ়নিকভ জানান, দেশ দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে।

যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনের বিভিন্ন শহরের চিত্র সামনে উঠেছিল, যেখানে দেখা গিয়েছিল যে সেনাবাহিনী সাধারণ মানুষকে যুদ্ধের জন্য প্রশিক্ষণ দিচ্ছেন। পেট্রোল বোমা থেকে শুরু করে কলাসনিকভ তৈরি করা ও তা চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।