চুক্তি ভেঙে এয়ারস্ট্রাইক! আমেরিকাকে ‘দেখে নেওয়ার’ হুঁশিয়ারি তালিবানের

তালিবানের এক মুখপাত্রের দাবি, আফগান সেনাকে সাহায্য করতে বিমান হামলা চালিয়ে চুক্তি ভেঙেছে আমেরিকা। তাই আমেরিকাকেও এই ফল ভোগ করতে হবে।

চুক্তি ভেঙে এয়ারস্ট্রাইক! আমেরিকাকে 'দেখে নেওয়ার' হুঁশিয়ারি তালিবানের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 9:49 AM

কাবুল: প্রতিনিয়ত তালিবানদের দখলে চলে যাচ্ছে আফগানিস্তাএর একটা বড় অংশ। আমেরিকার নির্দেশে মার্কিন সেনা সরে যাওয়ার পরই ক্রমশ দখলদারি বাড়াচ্ছে তালিবান। এরই মধ্যে আফগান সরকারের সঙ্গে সহযোগিতা করতে কান্দাহারে বিমান হামলা চালিয়েছে আমেরিকা। আর সেই হামলার পরই গর্জে উঠছে তালিবান। তাদের দাবি, এই হামলা চালিয়ে লিখিত চুক্ত ভঙ্গ করেছে আমেরিকা, তাই এর ফল যে ভোগ করতে হবে সেই হুঁশিয়ারি স্পষ্ট দেওয়া হয়েছে।

শনিবার তালিবানদের তরফে এক বিবৃতিতে তাদের মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার রাতের অন্ধকারে বিমান হামলা চালিয়েছে আমেরিকা। কান্দাহার ও হেলমন্দ প্রদেশে সেই এয়ারস্ট্রাইকে মৃত্যু হয়েছে বেশ কিছু সন্ত্রাসবাদীর। সাধারণ মানুষের মৃত্যুর খবরও চালিয়েছে তালিবান। এই হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছে তারা। আফগানিস্তান থেকে সেনা সরানোর যে চুক্তি তালিবান ও আমেরিকার মধ্যে হয়েছিল, সে কথা উল্লেখ করে তালিবানের দাবি, চুক্তি ভেঙেছে আমেরিকা।

শত্রুপক্ষ যুদ্ধের পথে এগোলে তালিবান যে চুপ করে বসে থাকবে না সেই হুঁশিয়ারিও স্পষ্ট ওই বিবৃতিতে। সম্প্রতি আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি জানিয়েছেন আগামী ৬ মাস দেশ জুড়ে বড়সড় অভিযান চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। সেই ঘোষণাও খুব একটা ভালো চোখে দেখছে না তালিবান।

এ দিকে, মঙ্গলবার, অর্থাৎ ২৭ জুলাই ভারতে আসবেন মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ২৮ তারিখও থাকবেন। দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং তালিবানি প্রভাব বৃদ্ধির মধ্যেই মার্কিন বিদেশমন্ত্রীর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এমনটাও হতে পারে, যে আফগানিস্তানে কিছু পরিমাণ সেনা রেখে দেওয়ার আবেদন আমেরিকার কাছে জানালো নয়া দিল্লি। যদিও পুরো বিষয়টিই বর্তমানে জল্পনার স্তরে রয়েছে। আরও পড়ুন: অরুণাচল ঘেঁষা তিব্বতি শহরে ঘুরে গেলেন জিনপিং, কেন গোপন রাখল চিন?