Afghanistan Issue: আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখা প্রয়োজন, বাইডেনকে পরামর্শ মার্কিন সেনার

US Army, চলতি বছরের এপ্রিল মাসে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ৩১ অগস্টের মধ্যে ২০ বছর ধরে চলে আসা যুদ্ধে ইতি টেনে আফগানিস্তান থেকে সব বাহিনী প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিলেন

Afghanistan Issue: আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখা প্রয়োজন, বাইডেনকে পরামর্শ মার্কিন সেনার
জেনারেল মিলে ও জেনারেল ম্যাকেঞ্জি জানিয়েছেন ব্যক্তিগতভাবে তাঁরা আফগান ভূমিতে ২৫০০ জন সেনা মোতায়েন রাখার পক্ষে ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 1:40 PM

ওয়াশিংটন: আফগানিস্তানে (Afghanistan) এখনও সেনা মোতায়েন রাখার পক্ষপাতী মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা। মঙ্গলবার, সেনেট কমিটির এক উচ্চ পর্যায়ের বৈঠকে এমনটাই জানিয়েছে সে দেশের সেনা। তাদের পরামর্শ, আফগানিস্তানে কমপক্ষে ২৫০০ জন সেনার একটি দল তৈরি রাখা প্রয়োজন। তালিবান (taliban) এখনও আল কায়দা (al Qaeda) জঙ্গিদের সঙ্গে সম্পর্ক শেষ করেনি বলেই উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন সেনা।

এই বিষয়ে জল্পনা আরও তীব্র হয়েছে যখন হোয়াইট হাউসের (White House) প্রেস সচিব জেন সাকি জানান, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে এখন কী করা উচিৎ উচ্চ নেতৃত্বের কাছ থেকে সে সংক্রান্ত বিভিন্ন উপদেশ পেয়েছেন রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden)। যে আল কায়দা জঙ্গিরা আজ থেকে ২০ বছর আগে আমেরিকার ৯/১১ (9/11 Terrorist attack) জঙ্গি হানার সঙ্গে যুক্ত ছিল দ্রুত এই নিয়ে সিদ্ধান্ত নেবে মার্কিন প্রশাসন।

আমেরিকার (America) জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলে (General Mark Milley), সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি (General Kenneth McKenzie), ও মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের (Defense secretary Lloyd Austin ) উপস্থিতিতে দীর্ঘ ৬ ঘণ্টা ধরে সেনেট আর্মড সার্ভিস কমিটির বৈঠক হয়। সেই বৈঠকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ও কাবুল বিমান বন্দরে হওয়া বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে বিশেদে আলোচনা হয়েছে।

ওই বৈঠকে সেনেট কমিটির কাছে জেনারেল মিলে ও জেনারেল ম্যাকেঞ্জি জানিয়েছেন ব্যক্তিগতভাবে তাঁরা আফগান ভূমিতে ২৫০০ জন সেনা মোতায়েন রাখার পক্ষে। জেনারেল মিলে আরও বলেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কারণে সমগ্র বিশ্বের কাছে আমেরিকার বিশ্বাসযোগ্যতা ধাক্কা খেয়েছে।

” আফগানিস্তানে তালিবান যদি ক্ষমতা কেন্দ্রীভূত না করতে পারে তবে আগামী দিনে সেখানে গৃহ যুদ্ধ (Civil War) হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকার অধিবাসীদের যাবতীয় জঙ্গি আক্রমণের হাত থেকে সুরিক্ষিত রাখার প্রচেষ্টা আমাদের চালিয়ে যাওয়া উচিৎ। ” বলেন জেনারেল মিলে।

চলতি বছরের এপ্রিল মাসে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ৩১ অগস্টের মধ্যে ২০ বছর ধরে চলে আসা যুদ্ধে ইতি টেনে আফগানিস্তান থেকে সব বাহিনী প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিলেন। যদি প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে তালিবানের হওয়া একটি চুক্তি অনুসারেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন বাইডেন। সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য আমেরিকাতে ব্যাপকভাবে সমালোচিত হন বাইডেন। কাবুলের (kabul) মসনদে তালিবান অধিষ্ঠিত হওয়ার পর, আমেরিকার জাতীয় স্তরের একটি সমীক্ষায় রাষ্ট্রপতি হিসেবে খুব খারাপ ফল করেন বাইডেন। সেদেশের বেশিরভাগ সাধারণ মানুষ বাইডেনের বিদেশি নীতির নিন্দায় সরব হয়েছিলেন।

আরও পড়ুন Taliban Rules: ‘সুষ্ঠ ইসলামিক পরিবেশ’ তৈরির দোহাই, ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে আসতে মানা করলেন অধ্যক্ষ

আরও পড়ুন Corona Update: সংক্রমণের গ্রাফ নিম্নমুখী, কিন্তু কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না মৃত্যু!