সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের

ট্রাম্প প্রশাসনই ২০২০ সালে তালিবানের সঙ্গে একটি চুক্তি করেছিল, যেখানে বলা হয়েছিল ২০২১ সালের মে মাসের মধ্যে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 8:40 AM

ওয়াশিংটন: অবশেষে সেনা প্রত্যাহারে রাজি হল বাইডেন সরকার। তালিবান হামলাতেই ধ্বংস হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। সেই হামলার ২০ বছর পূর্ণ হবে এই বছর, তার আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হবে বলে জানানো হয়েছে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই তালিবানদের সঙ্গে চুক্তি করে সেনা প্রত্যাহারে রাজি হয়েছিলেন। তবে নানা কারণে তা পিছিয়ে যায়। গত ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসে প্রবেস করেই একে একে বকেয়া কাজ মেটাতে শুরু করেছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে টার্কিতে আন্তর্জাতিক শান্তি সম্মেলনের ঘোষণার পরই আমেরিকার তরফে সম্পূর্ণ সেনা প্রত্যা্হারের ঘোষণা করা হয়েছে। বুধবার এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। আলকায়েদা জঙ্গি গোষ্ঠীর শক্তি বৃদ্ধির ভয়ে প্রথমে তিনি সম্পূর্ণ সেনা অভ্যুত্থানে রাজি না হলেও শেষ পর্যন্ত কাবুলের দূতাবাসের সুরক্ষায় নিয়োজিত মার্কিন সেনা ছাড়া বাকিদের সরিয়ে আনার প্রস্তাবে রাজি হয়েছেন তিনি।

ট্রাম্প প্রশাসনই ২০২০ সালে তালিবানের সঙ্গে একটি চুক্তি করেছিল, যেখানে বলা হয়েছিল ২০২১ সালের মে মাসের মধ্যে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ হবে। তবে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে, মে মাস থেকে এই সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হবে, সেপ্টেম্বর মাসের মধ্যে তা শেষ হয়ে যাবে। অর্থাৎ ৯/১১ হামলার আগেই আফগানিস্তান থেকে দেশে ফিরে আসবে মার্কিন বাহিনী।

আরও পড়ুন: হত্যালীলা চালাচ্ছে জান্তা বাহিনী, প্রাণ বাঁচাতে ভারতীয় সীমান্তে ভিড় মায়ানমারবাসীর