Nancy Pelosi: রাগে ফুঁসছে বেজিং, পাল্টা জবাবে তাইওয়ানের দিকে বন্ধুত্বের হাত বাড়ালেন পেলোসি

Nancy Pelosi: মার্কিন প্রতিনিধির এই সফরকে চিন 'উসকানিমূলক' বলে অ্যাখ্যা দিলেও,  এদিন সকালে মার্কিন স্পিকার ন্য়ান্সি পেলোসি তাইওয়ানের সংসদে বলেন, "আমরা তাইওয়ানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্যই এসেছি।"

Nancy Pelosi: রাগে ফুঁসছে বেজিং, পাল্টা জবাবে তাইওয়ানের দিকে বন্ধুত্বের হাত বাড়ালেন পেলোসি
তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি:ANI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 03, 2022 | 9:28 AM

তাইপেই: চিনের হুঁশিয়ারি অগ্রাহ্য করেই এসেছেন তাইওয়ান সফরে। বুধবার তাইওয়ানে শান্তির বার্তার দিলেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এদিন তিনি তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন এবং সে দেশের সংসদেও বক্তব্য রাখেন। দীর্ঘ ২৪ বছর পর আমেরিকার কোনও শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্ব তাইওয়ানে এলেন। এই সফর প্রসঙ্গে ন্যান্সি পেলোসি বলেন, “তাইওয়ানে শান্তির জন্যই এসেছি আমরা। সর্বদা তাইওয়ানের পাশে রয়েছে আমেরিকা।”

মঙ্গলবার রাতেই তাইওয়ানে পা রাখেন মার্কিন হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের স্পিকার ন্য়ান্সি পেলোসি। তাঁর এই সফর নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ চিন। ইতিমধ্যেই আমেরিকার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। পেলোসি তাইওয়ান পৌঁছতেই তাইওয়ানের প্রতিরক্ষা সীমা পার করে আকাশে ২১টি চিনা সামরিক বিমান চক্কর কাটতে দেখা যায়। যদিও চিনের এই চোখ রাঙানিকে পাত্তা দিতে নারাজ আমেরিকা। পেলোসির নিরপত্তার অজুহাতে দক্ষিণ চিন সাগরে ঢুকে পড়েছে আমেরিকার যুদ্ধবিমানও।

উল্লেখ্য়,  ১৯৯৭ সালের পরে এই প্রথম আমেরিকার কোনও শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা তাইওয়ানে সফরে এলেন। স্বাধীন দ্বীপরাষ্ট্র নিয়ে চিনের সঙ্গে টানাপোড়েন বহু পুরনো। তাইওয়ান নিজেকে স্বাধীন রাষ্ট্র হিসাবে দাবি করলেও, চিন এই দ্বীপরাষ্ট্রকে নিজেদের জমির অংশ হিসাবেই গণ্য করে।

মার্কিন প্রতিনিধির এই সফরকে চিন ‘উসকানিমূলক’ বলে অ্যাখ্যা দিলেও,  এদিন সকালে মার্কিন স্পিকার ন্য়ান্সি পেলোসি তাইওয়ানের সংসদে বলেন, “আমরা তাইওয়ানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্যই এসেছি। আমরা শান্তির বার্তা নিয়ে এসেছি। আমরা আপনাদের কথা শুনতে, আপনাদের থেকে শিখতে এসেছি যে কীভাবে একসঙ্গে আমরা অগ্রসর হতে পারি। করোনা মহামারির সঙ্গে লড়াইয়ে সাফল্যের জন্য আপনাদের শুভেচ্ছা জানাতে চাই। পাশাপাশি স্বাস্থ্য, অর্থনীতি, সুরক্ষা ও সঠিকভাবে দেশশাসনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি সুনিশ্চিত করার জন্যও শুভেচ্ছা।”

এদিকে, ন্যান্সি পেলোসি তাইওয়ানের মাটিতে পা রাখতেই চিনে মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে সমন পাঠানো হয়েছে চিনের বিদেশমন্ত্রকের তরফে। বারণ সত্ত্বেও মার্কিন প্রতিনিধির তাইওয়ান সফরে আসার জন্য আমেরিকাকো মূল্য চোকাতে হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। লাল ফৌজকে সতর্ক থাকতে বলা হয়েছে এবং সফরের কোনও বিরূপ প্রতিক্রিয়া বা চিনের পক্ষে ক্ষতিকারক এমন পদক্ষেপ গৃহীত হতে দেখলেই সামরিক হামলা চালাবে বলে জানিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla