ভিডিয়ো: মাটি জলে ধুতেই হয়ে যাচ্ছে সোনা, দু’হাতে লুটে নিচ্ছেন হাজারো মানুষ

বেলচা, শাবল, গাঁইতি নিয়ে রীতিমতো মারামারি করে সোনা তুলছেন সেখানকার ৮ থেকে ৮০, সকলে

ভিডিয়ো: মাটি জলে ধুতেই হয়ে যাচ্ছে সোনা, দু'হাতে লুটে নিচ্ছেন হাজারো মানুষ
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 3:56 PM

এক্কেবারে আসল ‘এল ডোরাডো’। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সোনা। তবে মাটির উপরে নয়, মাটির নীচে। আলতো একটু মাটি খুঁড়লেই বেরিয়ে আসছে মূল্যবান ধাতু। হিড়িক লেগেছে সোনা কুড়িয়ে নেওয়ার। বেলচা, শাবল, গাঁইতি নিয়ে রীতিমতো মারামারি করে সোনা তুলছেন সেখানকার ৮ থেকে ৮০, সকলে। কেউ কেউ তো আবার কোনওক্রমে টি-শার্টে তুলে নিচ্ছেন ওই অঞ্চলের মাটি। পরে জলে ধুয়ে নিলেই না কি হাতে চলে আসছে সোনা।

আসলে বিষয়টা কী? কঙ্গোর একটি পাহাড়ে না কি প্রচুর পরিমাণে সোনা মিলছে। তাই দক্ষিণ কিভু প্রদেশের লুহিহি পাহাড়ে ছুটে গিয়েছেন হাজার হাজার মানুষ। সেখানে জোর কদমে চলছে মাটি খোঁড়ার কাজ। এলাকাবাসীর দাবি, মাটি খুঁড়তেই বেরিয়ে আসছে সোনা। তাই সপরিবারে নাওয়া-খাওয়া ভুলে কঙ্গোবাসীর গন্তব্য এখন লুহিহি পাহাড়, আর লক্ষ্য সোনা কুড়িয়ে নেওয়া।

সেই সোনা খোঁজার ভিডিয়ো ইতিমধ্যেই নেটজগতে তুমুল ভাইরাল। সকলে মিলে মাটি কুড়োচ্ছেন। সকলে মিলে এত মাটি খুঁড়েছেন যে লুহিহি পাহাড়ে খাদের সমান একটি গর্ত তৈরি হয়ে গিয়েছে। মানুষের চাপে কঙ্গোর ওই পাহাড় অঞ্চলের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কার্যত ঘুম উড়েছে প্রশাসনের। অবশেষে, গত সোমবার থেকে সেখানে খননকার্য বন্ধ করার নির্দেশ দিয়েছে সে দেশের প্রশাসন।

আরও পড়ুন: ‘ছেলের গায়ের রং কালো হবে না তো?’, অবসাদে আত্মহত্যার কথাও ভেবেছিলেন মেগান