Viral Video of China COVID Test: মাটিতে শুয়ে মহিলা, উপরে চেপে বসে রয়েছেন এক ব্যক্তি, জোর করে খোলানো হচ্ছে মুখ, কেন জানেন?

Viral Video of China COVID Test: বিগত এক মাসেরও বেশি সময় ধরে লকডাউন জারি রয়েছে। বেজিংয়েও সতর্কতা বশে ৪০টিরও বেশি সাবওয়ে স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে।

Viral Video of China COVID Test: মাটিতে শুয়ে মহিলা, উপরে চেপে বসে রয়েছেন এক ব্যক্তি, জোর করে খোলানো হচ্ছে মুখ, কেন জানেন?
ছবি: ভিডিয়ো থেকে সংগৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 3:20 PM

বেজিং: দেশে বাড়ছে করোনা (COVID-19)। সংক্রমণ রুখতে জারি করা হয়েছে কড়া লকডাউন (Lockdown)। তবে সেই লকডাউন আর পাঁচটা দেশের মতো দেশের মতো নয়। বাসিন্দাদের সপ্তাহের পর সপ্তাহ বাড়িতে বন্দি করে রাখা হচ্ছে। বিনা অনুমতিতে রাস্তায় বেরনোর অধিকারও নেই। চিনের (China) এই ‘জিরো-কোভিড’ নীতি ইতিমধ্যেই চরম সমালোচিত হয়েছে গোটা বিশ্বে। এবার করোনা পরীক্ষা করার জন্যও নাগরিকদের উপর কতটা অত্যাচার করা হচ্ছে, তার চিত্র ধরা পড়ল। সাংহাই সহ চিনের একাধিক রাজ্য, যেগুলিতে বর্তমানে লকডাউন জারি রয়েছে, সেখানের বাসিন্দাদের করোনা পরীক্ষার ভয়ঙ্কর চিত্র ধরা পড়েছে।

সম্প্রতিই চিনের একাধিক শহরের ভিডিয়ো সামনে এসেছে, যেখানে গায়ের জোরে করোনা পরীক্ষা করানোর দৃশ্য ধরা পড়েছে। ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, এক মহিলাকে জোর করে মাটিতে শুইয়ে রাখা হয়েছে, তাঁর উপরে চেপে বসে আছেন এক ব্যক্তি। ওই মহিলা তারস্বরে চিৎকার করছেন করোনা পরীক্ষা এড়াতে, কিন্তু ওই ব্যক্তি জোর করে মহিলার হাত নামিয়ে দিচ্ছেন এবং চেপে ধরে রেখেছেন। এরপরে জোর করে ওই মহিলার মুখ খোলানো হয় এবং এক স্বাস্থ্যকর্মী সোয়াবের নমুনা সংগ্রহ করেন। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করা হয়নি।

শুধু এই একটি ভিডিয়োই নয়, বাড়িতে জোর করে ঢুকে করোনা পরীক্ষা করানোর মতো একাধিক ভিডিয়োও সামনে এসেছে। সেখানেও রীতিমতো শক্তি প্রয়োগ করে করোনা পরীক্ষা করতে দেখা যাচ্ছে।

উল্লেখ্য, বিগত এক মাসেরও বেশি সময় ধরে লকডাউন জারি রয়েছে। বেজিংয়েও সতর্কতা বশে ৪০টিরও বেশি সাবওয়ে স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। আপাতত বাস চলাচল বন্ধ ১৫৮টি রুটেও। সংক্রমণ রুখতে দফায় দফায় করোনা পরীক্ষা চলছে চিনের বিভিন্ন শহরে। বেজিংয়ের ১৬টি জেলার মধ্যে ১২টিতেই দ্বিতীয় দফায় করোনা পরীক্ষা শুরু করা হয়েছে। যতদিন না সংক্রমণ শূন্যে পৌঁছচ্ছে, ততদিন লকডাউন জারি থাকবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।