২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারেন পুতিন

বিল অনুযায়ী পরবর্তী দুই প্রেসিডেন্ট নির্বাচনও লড়তে পারবেন তিনি। যার ফলে নির্বাচনে জিতলে ২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হতে পারেন পুতিন।

  • TV9 Bangla
  • Published On - 21:32 PM, 7 Apr 2021
২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারেন পুতিন
ছবি -পিটিআই

মস্কো: রাশিয়া ও আমেরিকা। দুই ভিন্ন দেশ, দুই ভিন্ন নীতি। তবে কোথাও  প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের (Donald Trump) সঙ্গে বর্তমান রুশ প্রেসিডেন্ট পুতিনের (Vladimir Putin) একটা মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা। দু’জনেই তাঁদের সাংবিধানিক ক্ষমতা সম্পূর্ণ ব্যবহার করার চেষ্টা করে গিয়েছেন। এমনটাই বলেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সোমবার একটি বিলে সই করে তা আইনে রূপান্তরিত করেছেন। সেই বিল অনুযায়ী পরবর্তী দুই প্রেসিডেন্ট নির্বাচনও লড়তে পারবেন তিনি। যার ফলে নির্বাচনে জিতলে ২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হতে পারেন পুতিন।

এতদিন পর্যন্ত ৬ বছরের দুই মেয়াদের পর আর প্রেসিডেন্ট হতে পারতেন না কোনও রুশ প্রেসিডেন্ট। কিন্তু সেই নিয়মই বদলে ফেললেন বর্তমান রুশ রাষ্ট্রনায়ক ভ্লাদিমির পুতিন। তিনি বিগত দুই দশক ধরে রাশিয়ার ক্ষমতা নিজের হাতে রেখেছেন। পুতিন প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন ২০০০ সালে। এরপর লাগাতার দুই মেয়াদে ৮ বছর প্রেসিডেন্ট তিনিই। ২০০৮ সালে সংবিধান অনুযায়ী তাঁর পক্ষে তৃতীয়বার প্রেসিডেন্ট হওয়া সম্ভব নয়। তাই প্রেসিডেন্ট হয়েছিলেন তাঁর ঘনিষ্ঠ সহযোগী দিমিত্রি মেদভদেভ। তিনি তখন ভ্লাদিমির পুতিন হয়েছিলেন রাশিয়ার প্রধানমন্ত্রী। তখন মেদভদেভ প্রেসিডেন্টের মেয়াদ বাড়িয়ে ৬ বছর করেছিলেন।

গত সোমবারই রুশ প্রেসিডেন্ট এই প্রেসিডেন্ট হওয়ার নতুন বিলে সই করেছেন। ভ্লাদিমির পুতিন সই করার পর গোটা রাশিয়ায় এই বিল নিয়ে তুমুল সমালোচনা হয়েছে। পুতিন বিরোধীদের দাবি, নিজেকে আজীবন প্রেসিডেন্ট রাখতেই এই বিল এনেছেন ভ্লাদিমির পুতিন।

আরও পড়ুন: মায়ের সঙ্গে ঝগড়া করে ৫ জনকে কোপাল যুবক, মৃত ২