Covid-19: করোনা নিয়ে স্বস্তির বার্তা হু-র!

আত্মতুষ্টি না হয়ে কোভিড সতর্কতা মেনে চলার আহ্বান জানিয়েছেন হু-র ইউরোপীয় অঞ্চলের প্রধান। তবে সতর্কতা অবলম্বন করলেও দেশগুলির মধ্যে পারস্পরিক বৈষম্য না রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

Covid-19: করোনা নিয়ে স্বস্তির বার্তা হু-র!
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 12:41 AM

ডেনমার্ক: চিনে করোনা যে ঢেউ আছড়ে পড়েছে, সেটা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে বিশেষ প্রভাব ফেলবে না। মঙ্গলবার এমনই স্বস্তির বার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে গোটা বিষয়টি নিয়ে একেবারে নিশ্চিন্ত হওয়ার কোনও কারণ নেই বলেও জানিয়েছেন হু-র ইউরোপীয় ইউনিয়নের আধিকারিক হান্স ক্লুজ।

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে করে হু-র ইউরোপীয় ইউনিয়নের আধিকারিক হান্স ক্লুজ বলেন, “বর্তমানে চিনে কোভিডের যে ঢেউ চলছে, সেটা ইউরোপীয় অঞ্চলে কোভিড-১৯ মহামারী সংক্রান্ত পরিস্থিতিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে না।” তবে এর জন্য ‘আত্মতুষ্টি হওয়ার প্রয়োজন নেই’ বলেও মন্তব্য করেছেন তিনি।

আত্মতুষ্ট না হয়ে কোভিড সতর্কতা মেনে চলার আহ্বান জানিয়েছেন হু-র ইউরোপীয় অঞ্চলের প্রধান। তিনি বলেন, “দেশের জনসংখ্যা রক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা অযৌক্তিক নয়। তবে সতর্কতা অবলম্বন করলেও দেশগুলির মধ্যে পারস্পরিক বৈষম্য না রাখার আহ্বান জানিয়েছেন।” তবে কোভিডের এই ঢেউ মোকাবিলায় যেভাবে নজরদারি বাড়ানো হয়েছে এবং ভ্যারিয়েন্ট শনাক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে, তাতে আগাম সতর্ক হওয়া গিয়েছে এবং তারই সুফল মিলেছে বলেও হু আধিকারিক উল্লেখ করেছেন।

ফ্রান্স, ইতালি, ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ড সহ ইউরোপীয় ইউনিয়নের বহু দেশ যখন চিন থেকে আগত যাত্রীদের উপর কড়া কোভিডবিধি জারি করেছে, তার একদিন পরেই হু আধিকারিকের এই ধরনের মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

প্রসঙ্গত, চিন থেকে আগত যাত্রীদের উপর বিশেষ কোভিড-বিধি আগেই জারি করেছিল ভারত। এবার ভারতের পথে হেঁটে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন সহ ইউরোপীয় ইউনিয়নের বহু দেশ চিনের যাত্রীদের উপর কড়া কোভিডবিধি জারি করেছে। চিন থেকে আগত যাত্রীদের ৪৮ ঘণ্টা আগে করা কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক করেছে। এছাড়া বিমানবন্দরে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কারও রিপোর্ট পজিটিভ এলে তাঁকে কোয়ারেন্টিন করে নমুনা ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশিকা জারি করা হয়েছে।