সংক্রমণ আটকাতে বাজারে বন্ধ হোক পশু বিক্রি, গাইডলাইন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সাধারণ বাজারের জীবনধারণের জিনিসপত্র বিক্রি হয়, ও সেখানে জারি করার কথা বলা হয়নি। পশু পাখির বাজার থেকে ছড়াতে পারে সংক্রমণ

সংক্রমণ আটকাতে বাজারে বন্ধ হোক পশু বিক্রি, গাইডলাইন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
পশু পাখির বাজার থেকেই করোনা ছড়িয়েছিল বলে অনুমান করা হয়
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 6:14 PM

জেনেভা: পশু পাখির বাজার নিয়ে বিতর্ক রয়েছে অনেকদিন ধরেই। করোনার উৎস এই ধরনের বাজার কিনা তা নিয়ে অনেক গবেষণাও হয়েছে। এক বছর অতিক্রান্ত হয়ে আবারও মাথাচাড়া দিচ্ছে করোনা। শুধু ভারত নয় একাধিক দেশে নতুন করে লকডাউন জারি করতে হয়েছে। এই পরিস্থিতিতে সেই পশু বিক্রি বন্ধ করার কথা ভাবছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মঙ্গলবার ওই সংস্থার তরফে বাজারে জ্যান্ত পশু বিক্রি আপাতত বন্ধ রাখতে বলল ‘হু’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হচ্ছে, সাধারণ বাজারের উপর ভিত্তি করে অনেক মানুষ জীবন যাপন করেন, এছাড়া নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি হয় বাজারে। তাই বাজার বন্ধ করা সম্ভব নয়। তবে এইসব বাজারে যদি পশু বিক্রি বন্ধ করা হয় তাহলে সংক্রমণ আটকানো সম্ভব।

মনে করা হয় চিনের উহানে পশু পাখির বাজার থেকেই প্রাথমিকভাবে করোনাভাইরাস ছড়িয়ে ছিল। প্রত্যক্ষ বা পরোক্ষ, সংক্রমণে এই ধরনের বাজারের ভূমিকা উড়িয়ে দেন না বিশেষজ্ঞরা। কারণ এই ভাইরাসের প্রথম আক্রান্ত হয়েছিলেন তাদের মধ্যে বেশিরভাগই উহানের ওই বাজারের ক্রেতা ও বিক্রেতা।

আরও পড়ুন: করোনার ধাক্কায় একাধিক রাজ্যে স্থগিত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা

তাই নতুন করে সংক্রমণ এক বিশেষ গাইড লাইন তৈরি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জরুরিভিত্তিতে বিভিন্ন বাজারে জ্যান্ত পশু বিক্রি বন্ধ হয় সে কথা উল্লেখ করা হয়েছে ওই নির্দেশিকায়। গাইডলাইন আরও বলা হয়েছে, পশু বিশেষত বন্য পশু অন্তত ৭০ শতাংশ ক্ষেত্রে মানুষের শরীরে ছড়ানো রোগের উৎস। এদের শরীরে অনেক ধরনের নতুন ভাইরাস বসবাস করে। তাই বন্য পশুর শরীর থেকে নতুন রোগ ছড়ানোর সম্ভাবনাও বাড়ে।