‘যদি ট্রাম্প লড়েন তাহলে…’, ২০২৪ মার্কিন নির্বাচন নিয়ে বড় ঘোষণা নিকি হেলের

বাইডেন যে নির্বাচনে ট্রাম্পকে (Donald Trump) হারালেন, সেই নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ছিলেন বার্নি।

'যদি ট্রাম্প লড়েন তাহলে...', ২০২৪ মার্কিন নির্বাচন নিয়ে বড় ঘোষণা নিকি হেলের
নিকি হেলে ও ডোনাল্ড ট্রাম্প
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 2:57 PM

ওয়াশিংটন: মার্কিন মুলুকে ফের প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪ সালে। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) কয়েকটা দিন অন্তরালে থাকলেও ফের প্রকাশ্যে এসে রিপাবলিকান দলের হাল ধরতে শুরু করেছেন। এখন প্রশ্ন হল তিনি কি ২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন? কয়েকটা ইঙ্গিত একত্রিত করলে যে উত্তর পাওয়া যায়, তাতে ট্রাম্পের নির্বাচনে লড়লে অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ হোয়াইট হাউস ছাড়ার দিনই তিনি বলেছিলেন, “আবার আসিব ফিরে।” কয়েকদিন আগে মার-এ-লাগো রিসর্টে বক্তব্য পেশ করতে গিয়ে আশাবাদী ট্রাম্প বলেছেন, “২০২৪-এ হোয়াইট হাউস থাকবে রিপাবলিকানদেরই দখলে।”

তবে রিপাবলিকানরা কি ট্রাম্পকে প্রেসিডেন্ট করতে চাইবে! কারণ একাধিক রিপাবলিকানই ইমপিচমেন্টের সময় ট্রাম্পের বিপক্ষে গিয়েছেন। সে ক্ষেত্রে রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট পদে লড়তে পারেন নিকি হেলে। তিনি ট্রাম্প আমলে রাষ্ট্রসঙ্ঘের দূত ছিলেন। তার আগে ছিলেন দক্ষিণ ক্যারোলিনার গভর্নর। কৃষ্ণাঙ্গ এই মহিলা রিপাবলিকানদের মধ্যে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রয়েছেন। তবে তিনি সাফ জানিয়েছেন, ট্রাম্প নির্বাচনে লড়লে প্রাক্তন ‘বস’কে সমর্থন করেই তিনি নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়াবেন।

অনেকটা ঠিক জো বাইডেনের সময় বার্নি সেন্ডার্সের মতো। বাইডেন যে নির্বাচনে ট্রাম্পকে হারালেন, সেই নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ছিলেন বার্নি। তরুণদের মধ্যে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। কিন্তু পরে তিনি মনোনয়ন প্রত্যাহার করে নেন। এ ক্ষেত্রে মনোনয়ন জমা পড়ার আগেই নিকি জানিয়েদিলেন, ‘বস’ লড়লে তিনি প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে যাবেন না। বরং ট্রাম্পের হয়ে গলা ফাটাবেন।

আরও পড়ুন: বছরে ৮৫ কোটিরও বেশি স্পুটনিক তৈরি করবে ভারত, টিকা সমস্যায় ইতি?