টিকা নিলে করোনা মুক্তির পাশাপাশি মিলবে অতিরিক্ত সুদের সুবিধাও, কীভাবে পাবেন জেনে নিন…

টিকাকরণে উৎসাহিত করতে নতুন স্কিম এনেছে সেন্ট্রাল ব্যঙ্ক। ইমিউন ইন্ডিয়া ডিপোজিট স্কিমের আওতায় সাধারণ আমানতকারীদের ফিক্সড ডিপোজিটে নির্ধারিত হারের উপরে অতিরিক্ত ২৫ বেসিস পয়েন্ট সুদ দেবে ব্যঙ্ক।

টিকা নিলে করোনা মুক্তির পাশাপাশি মিলবে অতিরিক্ত সুদের সুবিধাও, কীভাবে পাবেন জেনে নিন...
রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি বাদ দিয়েও আগামী মাসে মোট আটটি ছুটি রয়েছে। অর্থাৎ এ মাসেও দেখা যাচ্ছে লম্বা ছুটি পাচ্ছেন ব্যাঙ্ককর্মীরা। মোট ১২টি ছুটি পাবেন তারা। এরমধ্যে তিজ, গণেশ চতুর্থী, শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস, ইন্দ্রযাত্রা সহ একাধিক উৎসবের ছুটি রয়েছে। সুতরাং এই দিনগুলিতে গুরুত্বপূর্ণ কাজের জন্য ব্য়াঙ্কে না যাওয়াই শ্রেয়।  যদিও এরমধ্যে কয়েকটি ছুটি আবার রাজ্য়ভিত্তিক, সুতরাং সেই দিনগুলিতে আপনার ব্যাঙ্কের শাখা খোলা থাকতেও পারে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:27 PM

মুম্বই: কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে ফের ত্রাহি ত্রাহি রব উঠেছে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বিধি মেনে চলার উপরে বিশেষ জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরির জন্য ফের দেশজুড়ে শুরু হয়েছে প্রচার অভিযান। একইসঙ্গে টিকাকরণের কাজে আরও গতি আনার উপরেও জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আরও বেশি সংখ্যক মানুষ যাতে দ্রুত টিকা নেন, তার কর্মযজ্ঞ শুরু হয়েছে দেশজুড়ে। এ বার টিকাকরণে সাধারণ মানুষকে উৎসাহিত করতে বড় ঘোষণা করল সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India)। সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে ‘ইমিউন ইন্ডিয়া ডিপোজিট স্কিম’ (Immune India Deposit Scheme) নামক একটি প্রকল্প লঞ্চ করা হয়েছে।

ইমিউন ইন্ডিয়া ডিপোজিট স্কিমের আওতায় সাধারণ আমানতকারীদের ফিক্সড ডিপোজিটে নির্ধারিত হারের উপরে অতিরিক্ত ২৫ বেসিস পয়েন্ট সুদ দেবে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যাঁরা করোনা টিকা নিয়েছেন, একমাত্র তাঁরাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

কীভাবে পাবেন এই সুযোগ?

এটি একটি সীমিত সময়ের অফার। ইমিউন ইন্ডিয়া ডিপোজিট স্কিমের মেয়াদ ১,১১১ দিন। যেহেতু ইতিমধ্যেই প্রবীণ নাগরিকদের টিকাকরণ প্রক্রিয়া চলছে, তাই তাঁরাও এই অতিরিক্ত সুদের সুবিধা গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে প্রবীণরা ফিস্কড ডিপোজিটের(FD) ক্ষেত্রে পাবেন ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ। সম্প্রতি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ট্যুইট করে এমনটাই জানানো হয়েছে।

গত ৮ জানুয়ারি শেষবার ফিক্সড ডিপোজিটে সুদের হার পরিবর্তন করে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বর্তমানে সাধারণ গ্রাহকদের ৭ দিন থেকে ১০ বছর মেয়াদি আমানতে ২.৭৫ শতাংশ থেকে ৫.১০ শতাংশ সুদ দিচ্ছে তারা। দেশজুড়ে কোভিড টিকাকরণ কর্মসূচিকে উৎসাহিত করতে সেন্ট্রাল ব্যাঙ্কের নতুন এই স্কিমটি নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: কোপ পড়ছে সুদে, কোথায় টাকা রাখলে দারুণ রিটার্ন পাবেন প্রবীণরা?