ছবি: আয়করে ছাড় না মেলায় সোশ্য়াল মিডিয়ায় মিমের বন্যা নেট নাগরিকদের

Budget 2022: কেন্দ্রীয় বাজেট ২০২২ এ ইনকাম ট্যাক্স অ্যাক্ট, ১৯৬১-র অধীনে সেকশন ১৩৯-এ একটি নতুন সাব-সেকশন (৮ এ) পেশ করার প্রস্তাব রয়েছে। এর ফলে করদাতারা সংশোধিত বা দেরী করে রিটার্ন জমা দেওয়ার জন্য বেশি সময় পাবেন।

ছবি: আয়করে ছাড় না মেলায় সোশ্য়াল মিডিয়ায় মিমের বন্যা নেট নাগরিকদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 6:42 PM

নয়া দিল্লি: গতকাল সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২-২৩ অর্থ বর্ষের বাজেট পেশ করেছেন। এটি মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের চতুর্থ বাজেট ছিল। করোনা মহামারীর মধ্যে বাজেট পেশ হওয়ায় এই বাজেট ঘিরে মানুষের আশা ছিল প্রবল। বাজেটে আয়কর রিটার্ন ফাইলকারীদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। এই বাজেটে সাধারণ করদাতাদের জন্য আইটিআর ফাইলিংয়ের কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে। যদি কেউ প্রথম রিটার্ন ফাইল করার সময় কোনও আয় না দেখিয়ে থাকেন, তাহলে তিনি পরে আপডেটেড ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন।

করদাতারা নিজেদের আয়কর রিটার্ন অ্যাসেসমেন্ট ইয়ারে শেষ দু বছরের মধ্যে আপডেট করতে পারবেন। এর জন্য তাদের অতিরিক্ত কর দিতে হবে। এটা মাথায় রাখা জরুরী যে আইটিআর আপডেট করার সময় অতিরিক্ত আয়ের উপর অতিরিক্ত করও দিতে হবে।

নতুন নিয়মে কী রয়েছে?

বর্তমান আয়কর আইন অনুযায়ী, একজন করদাতাকে সংশোধিত বা দেরীতে রিটার্ন ফাইল করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়। সংশোধিত রিটার্ন ফাইল করার জন্য এই অতিরিক্ত সময়সীমা সকলের জন্য পর্যাপ্ত নাও হতে পারে। আরও বেশ সংখ্যক মানুষকে আয়কর রিটার্ন ফাইল করতে উৎসাহ দেওয়ার জন্য বাজেট ২০২২-২৩ এ দেরীতে রিটার্ন ফাইল করার সময় বাড়ানোর জন্য নিয়ম পেশ করা হয়েছে।

কেন্দ্রীয় বাজেট ২০২২ এ ইনকাম ট্যাক্স অ্যাক্ট, ১৯৬১-র অধীনে সেকশন ১৩৯-এ একটি নতুন সাব-সেকশন (৮ এ) পেশ করার প্রস্তাব রয়েছে। এর ফলে করদাতারা সংশোধিত বা দেরী করে রিটার্ন জমা দেওয়ার জন্য বেশি সময় পাবেন। নতুন নিয়মে করদাতারা যদি গত বছরের রিটার্ন ফাইল করার সময় নিজেদের আয় ঘোষণা করতে ভুলে গিয়ে থাকেন, তাহলে তারা সংশ্লিষ্ট অ্যাসেসমেন্ট ইয়ার শেষ হওয়ার পর থেকে দু বছরের অতিরিক্ত সময় পেয়ে যাবেন।

কত টাকা দিতে হবে অতিরিক্ত কর?

যদি করদাতা সংশ্লিষ্ট অ্যাসেসমেন্ট ইয়ার শেষ হওয়ার এক বছরের মধ্যে রিটার্ন ফাইল করেন, তাহলে তাদের তার উপর বাৎসরিক ২৫ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে। এর পাশাপাশি যদি করদাতা এক বছর পর কিন্তু দু বছরের আগে রিটার্ন আপডেট করেন, তাহলে তাকে ৫০ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে। তবে মাথায় রাখতে হবে যে করদাতারা এই সুবিধার ব্যবহার সেই পরিস্থিতিতে করতে পারবেন না, যখন আপডেটেড রিটার্ন থেকে ইনকাম ট্যাক্স লায়াবিলিটি বা ইনকাম ট্যাক্স রিফান্ডের আগে ফাইল করা করের তুলনায় কম হবে।

আরও পড়ুন: Mamata Banerjee on Budget: ‘হীরের ঝোল বানাবে, হীরের তরকারি বানাবে’, বাজেট নিয়ে মোদী সরকারকে কটাক্ষ মমতার