Budget 2023 Tax Slabs: মধ্যবিত্তের জন্য় বড় ঘোষণা অর্থমন্ত্রীর, ৭ লক্ষ টাকা অবধি আয়ে মিলবে কর ছাড়

Budget 2023 Income Tax Rates: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা অনুযায়ী, নতুন আয়কর কাঠামো(New Tax Regime) এবার থেকে ডিফল্ট আয়কর কাঠামো হিসাবে বিবেচিত হবে।

Budget 2023 Tax Slabs: মধ্যবিত্তের জন্য় বড় ঘোষণা অর্থমন্ত্রীর, ৭ লক্ষ টাকা অবধি আয়ে মিলবে কর ছাড়
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 3:24 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2023) আয়কর নিয়ে বড় ঘোষণা অর্থমন্ত্রীর। এবারের বাজেটে বড় ছাড় ঘোষণা করা হল আয়করের (Income Tax) ঊর্ধ্বসীমার উপরে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন,এবার থেকে ৭ লক্ষ টাকা অবধি বার্ষিক উপার্জনের ক্ষেত্রে আয়করে ছাড় (Tax Exemption) মিলবে। আগে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা অবধি আয়ের উপরে করে ছাড় পাওয়া যেত। এবার  নতুন আয়কর কাঠামোয় সেই করের ছাড় বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হল।

এ দিন বাজেট পেশের সময়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) হাসিমুখে বলেন, “এবার আমি সেই ঘোষণায় আসছি যার অপেক্ষা সকলে করছিলেন। কঠোর পরিশ্রমী মধ্যবিত্ত শ্রেণির জন্য আয়করের ঘোষণা করা হচ্ছে। ২০২০ সালে আমি ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে নতুন নিয়ম এনেছিলাম। ৬টি আয়কর ধাপের ঘোষণা করেছিলাম। আড়াই লক্ষ টাকা থেকে করছাড় শুরু হয়েছিল। এবারের বাজেটে সেই করের কাঠামোয় পরিবর্তন এনে ৫টি ধাপ করা হচ্ছে এবং আয়করের ছাড় ৩ লক্ষ টাকা অবধি বাড়ানো হল।”

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা অনুযায়ী, নতুন আয়কর কাঠামো(New Tax Regime) এবার থেকে ডিফল্ট আয়কর কাঠামো হিসাবে বিবেচিত হবে। তবে পুরনো কাঠামোতেও আয়কর দেওয়া যাবে। অর্থমন্ত্রীর এবারের বাজেটে সবথেকে বড় ঘোষণা হল আয়করের ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো। অর্থমন্ত্রী জানান, নতুন আয়কর পরিকাঠামোয় ৭ লক্ষ টাকা অবধি বার্ষিক আয়ের উপরে কর ছাড় পাওয়া যাবে। আগে করছাড়ের এই ঊর্ধ্বসীমা ছিল ৫ লক্ষ টাকা।

এক নজরে নতুন আয়কর পরিকাঠামো-

  • শূন্য থেকে ৩ লক্ষ টাকা অবধি উপার্জনে আয়কর শূন্যই রাখা হয়েছে।
  • নতুন আয়করের পরিকাঠামোয় তিন লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা অবধি আয়ের উপরে ৫ শতাংশ অবধি কর দিতে হবে।
  • ৬ লক্ষ টাকার উপরে উপার্জন থেকে ৯ লক্ষ টাকা অবধি আয়ের ক্ষেত্রে ১০ শতাংশ কর দিতে হবে।
  • ১২ লক্ষ টাকা থেকে ১৫ টাকা অবধি উপার্জনের ক্ষেত্রে ২০ শতাংশ কর দিতে হবে।
  • ১৫ লক্ষ টাকার অধিক উপার্জনের ক্ষেত্রে ৩০ শতাংস কর দিতে হবে।

উল্লেখ্য, গত বছরের বাজেটে আয়করের ক্ষেত্রে কোনও ছাড় ঘোষণা করা হয়নি।