LPG Price Hike: মধ্যবিত্তের মাথায় হাত, এক ধাক্কায় হাজার পার করল রান্নার গ্যাসের দাম

LPG Price Hike: এর আগে গত ২২ মার্চ রান্নার গ্যাসের দাম বেড়েছিল। সেই সময়ও এক লাফে ৫০ টাকা বাড়ানো হয়েছিল। রান্নার গ্যাসের দাম বেড়ে  ৯৭৬ টাকায় পৌঁছেছিল। দুই মাস কাটতে না কাটতেই ফের দাম বাড়ানো হল।

LPG Price Hike: মধ্যবিত্তের মাথায় হাত, এক ধাক্কায় হাজার পার করল রান্নার গ্যাসের দাম
বদলে গেল ভর্তুকির নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 12:35 PM

নয়া দিল্লি: মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম (LPG Price Hike)। এক ধাক্কায় ৫০ টাকা বাড়ানো হল রান্নার গ্যাসের দাম। এবার থেকে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার (14.2 LPG Cylinder) কিনতে গেলে খরচ করতে হবে হাজার টাকারও বেশি। গত মার্চ মাসের পর ফের আজ, শনিবার বাড়ল রান্নার গ্যাসের দাম। ভর্তুকিযুক্ত ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ধার্য করা হয়েছে ১০২৭ টাকা।

এর আগে গত ২২ মার্চ ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম বেড়েছিল। সেই সময়ও এক লাফে ৫০ টাকা বাড়ানো হয়েছিল। রান্নার গ্যাসের দাম বেড়ে  ৯৭৬ টাকায় পৌঁছেছিল। দুই মাস কাটতে না কাটতেই ফের দাম বাড়ানো হল। এবার থেকে কলকাতায় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১০২৭ টাকা।

যদিও বাণিজ্যিক সিলিন্ডার অর্থাৎ ১৯ কেজি সিলিন্ডারের দাম সাড়ে ৯ টাকা কমানো হয়েছে। ফলে নতুন দাম হয়েছে ২৪৪৫ টাকা। সম্প্রতিই ১০০ টাকা বাড়ানো হয়েছিল বাণিজ্যিক গ্যাসের দাম।

গত ১ মে থেকে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১০২ টাকা ৫০ পয়সা বাড়ানো হয়েছিল। খরচ বেড়ে দাঁড়িয়েছিল ২৩৫৫ টাকা ৫০ পয়সা। একইভাবে ৫ কেজির এলপিজি সিলিন্ডারের দামও বেড়ে দাঁড়িয়েছিল ৬৫৫ টাকায়। এবার বাণিজ্যিক সিলিন্ডারের পাশাপাশি গৃহস্থের বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দামও বৃদ্ধি পেল।

উল্লেখ্য, বিগত এক বছরেরও বেশি সময় ধরে মূল্য়বৃদ্ধি অন্যতম মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানির দাম বাড়ায় পাল্লা দিয়ে দেশেও এলপিজি গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে। বিগত দুই মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলায় আন্তর্জাতিক বাজারে আরও প্রকট হয়েছে জ্বালানি সঙ্কট। যুদ্ধের জেরেই ফের একবার রান্নার গ্যাসের দাম বাড়ল বলে মনে করা হচ্ছে।

মূল্যবৃ্দ্ধি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্রমাগত সরব হয়েছে বিরোধী দলগুলি। তবে এদিন গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে প্রশ্ন করা হলে, বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, “গোটা দুনিয়ার অর্থনীতিতে প্রভাব পড়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে। বিভিন্ন দেশে পেট্রোলিয়াম জাতীয় পণ্যের দাম বেড়েছে। একইভাবে আমাদের দেশেও দাম বেড়েছে।”