7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য দারুণ খবর, পুজোর আগেই ফের বাড়তে পারে DA

কর্মীদের দাবি, সামনেই উৎসবের মরশুম থাকায় ডিএ-র পাশাপাশি এরিয়ারও দেওয়ার দাবি জানানো হয়েছে। তাদের কথায়, বিগত দেড় বছর ধরে ডিএ-র মতোই এরিয়ারও আটকে রয়েছে। অন্তত চলতি বছরের জুলাই মাস থেকে কর্মীদের এরিয়ার দেওয়া হয়।

7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য দারুণ খবর, পুজোর আগেই ফের বাড়তে পারে DA
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 2:27 PM

নয়া দিল্লি: এ যেন সোনায় সোহাগা। করোনাকালে আর্থিক সঙ্কটের মাঝেও এক বছরেই দু’বার সুখবর আসতে পারে সরকারি কর্মীদের(Government Employees) কাছে। মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে গত বছরের সমস্ত ক্ষোভ মিটিয়ে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের জুলাই মাসেই মহার্ঘ ভাতা বা ডিএ (DA) ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়। এ বার উৎসবের মরশুমেও ফের বাড়তে পারে ডিএ।

এআইসিপিআই(AICPI)-র তথ্য অনুযায়ী, শীঘ্রই ঘোষণা হতে পারে জুলাই মাসের ডিএ। সূত্রের খবর, ফের ৩ শতাংশ বাড়তে পারে ডিএ।  সব মিলিয়ে প্রায় ৩১ শতাংশ অবধি ডিএ বাড়তে পারে। এখন অপেক্ষা শুধু সরকারি ঘোষণার।

কর্মী ইউনিয়ন সূত্রে খবর, চলতি বছরের জুন মাসে ডিএ-র সূচক ১.১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২১.৭ পয়েন্টে পৌঁছেছে। সেই হিসাবেই জুলাই মাসের ডিএ আরও ৩ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

সূত্রের খবর, কর্মীদের দাবি মেনেই চলতি মাসেই জুলাই মাসের বকেয়া ডিএ ঘোষণা করা হতে পারে। তবে এখনও অবধি সরকারের তরফে কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। যদি সেপ্টেম্বর মাসেই ডিএ ঘোষণা করা হয়, তবে অক্টোবর মাস থেকেই সরকারী কর্মীদের বেতনের সঙ্গে এই ডিএ যোগ হতে পারে।

একইসঙ্গে কর্মীদের দাবি, সামনেই উৎসবের মরশুম থাকায় ডিএ-র পাশাপাশি এরিয়ারও দেওয়ার দাবি জানানো হয়েছে। তাদের কথায়, বিগত দেড় বছর ধরে ডিএ  যেমন আটকে ছিল, তেমনই এরিয়ার নিয়েও সরকার কোনও কথা বলছে না। অন্তত চলতি বছরের জুলাই মাস থেকে কর্মীদের এরিয়ার দেওয়া হোক।

দেশের মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতেই সরকারি কর্মীদের বেসিক বেতনের উপর কিছু শতাংশ বর্ধিত ভাতা দেওয়া হয়। স্বাধীনতার আগের বছর থেকে কর্মীদের জন্য এই বর্ধিত ভাতার ঘোষণা করা হয়। প্রতি বছর মূলত দু’বার এই বর্ধিত ভাতা দেওয়া হয়, জানুয়ারি থেকে জুন মাসে এবং জুলাই থেকে ডিসেম্বর মাসের জন্য। কেন্দ্র ও রাজ্য সরকারের ডিএ আলাদা হয়। লিখিত কোনও নিয়ম না থাকলেও মূলত কেন্দ্রের ধার্য করা ডিএ অনুসরণ করেই রাজ্যের ডিএ ঘোষণা করা হয়।

গত বছরের মার্চ মাস থেকেই করোনা সংক্রমণের প্রভাবে দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। সমস্ত পরিষেবা, ব্যবসা-বাণিজ্য এক মুহূর্তে থমকে দাঁড়ানোয় তার প্রভাবদেশের অর্থনীতিতেও পড়ে। সরকারের রাজস্ব-আয় কমতে শুরু করায় এবং কোভিডের মোকাবিলায় অর্থের সংস্থানের জন্য এপ্রিল মাসে নির্দেশিকা জারি করে ডিএ ও ডিআর স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়। চলতি বছরের জুন মাস অবধি এই স্থগিতদেশ জারি ছিল।

অবশেষে চলতি বছরের জুলাই মাসে ঘোষণা করা হয়, সরকারি কর্মীদের ডিএ ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হচ্ছে। হঠাৎ করে মহার্ঘ ভাতার বিপুল বৃদ্ধির কারণ অতিরিক্ত ডিএ নয়, বরং বিগত দুই বছর ধরে স্থগিত থাকা ডিএগুলি মিলিয়েই একযোগে তা ২৮ শতাংশে পরিণত হয়। সোজা হিসাবে বোঝাতে গেলে, ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত ডিএ-র হার ছিল ১৭%। মার্চে কেন্দ্র তা ৪% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। যা ২০২০-র ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। গতবছরের জানুয়ারি থেকে জুন মাসের ৩ শতাংশ, জুলাই থেকে ডিসেম্বরের ৪ শতাংশ ও চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস অবধি বকেয়া থাকা ৪ শতাংশ ডিএ একযোগে এসে ১১ শতাংশে দাঁড়াচ্ছে। বর্তমানে ১৭ শতাংশ ডিএ হারের সঙ্গেই এই ১১ শতাংশ যোগ হয়ে ২৮ শতাংশে বেড়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: Petrol Price Today:১ অক্টোবর আরও একবার! তেল অপরিবর্তিত থাকলেও বাড়তে পারে গ্যাস!